অধিনায়ক হিসেবে আরও একটি মাইলফলক ছুঁলেন বিরাট কোহলি 1

জামাইকাতে ওয়েস্ট ইন্ডিজকে হারানোর সাথে সাথে অধিনায়ক হিসেবে ফের আরও একটি কৃতিত্ব অর্জন করলেন বিরাট কোহলি। প্রসঙ্গত, এটি বিরাটের ২৮ তম টেস্ট জয় অধিনায়ক হিসেবে। ম‍্যাচের চতূর্থ ইনিংসে ২১০ রানে অল আউট হয়ে যায় ওয়েস্ট ইন্ডিজ।ভারত জয়লাভ করে ২৫৭ রানে।এদিন জিততে গেলে ওয়েস্ট ইন্ডিজের প্রয়োজন ছিলো ৪৬৮ রান। এটি ছিলো ভারতের দ্বিতীয় সর্বোচ্চ রানে জয়ের ক‍্যারিবিয়ান মাটিতে।

অধিনায়ক হিসেবে আরও একটি মাইলফলক ছুঁলেন বিরাট কোহলি 2

ম‍্যাচে টসে জিতে প্রথমে বোলিং করার সিদ্ধান্ত নেয় ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক জেসন হোল্ডার।ব‍্যাটি‌ং করতে নেমে ভারত করে ৪১৬ রান।এক্ষেত্রে আছে হনুমা বিহারীর শতরান, এছাড়াও বিরাট কোহলি,মায়াঙ্ক অগ্রবাল এবং ইশান্ত শর্মার অর্ধশতরানের ইনিংস। জবাবে ব‍্যাট করতে নেমে ১১৭ রানে শেষ হয়ে যায় ওয়েস্ট ইন্ডিজের ইনিংস।ম‍্যাচের সেরা বোলিং ফিগার (৬/২৭) জসপ্রীত বুমরাহ’র।শুধুমাত্র তাই নয় এইদিন হ‍্যাটট্রিক ও করেছিলেন তিনি।

অধিনায়ক হিসেবে আরও একটি মাইলফলক ছুঁলেন বিরাট কোহলি 3

২৯৯ রানের লিড পাওয়া সত্বেও বিরাট ওয়েস্ট ইন্ডিজকে ফলো অন না করিয়ে ফের ব্যাটিং করার সিদ্ধান্ত নেন।এরপর দলের সহ অধিনায়ক রাহানে ( ৬৪) এবং বিহারী (৫৩*) এর উপর ভিত্তি করে ,ভারত একসময় করে ফেলে ,১৬৮/৪ ।এরপর ইনিংস ডিক্লেয়ার করে দেওয়া হয়। ৪৬৮ রানের লক্ষ‍্যমাত্রা চেজ করতে নেমে ওয়েস্ট ইন্ডিজের সব উইকেট পরে যায় ২১০ রানে।হোল্ডারের দলে সর্বোচ্চ স্কোরার শামরাহ ব্রুক্সের ( ৫০ )। ম‍্যাচে সেরা নির্বাচিত হন হনুমা বিহারী তার অসাধারণ ব‍্যাটিংয়ের জন্যে।

অধিনায়ক হিসেবে আরও একটি মাইলফলক ছুঁলেন বিরাট কোহলি 4

অধিনায়ক হিসেবে এটি ছিলো বিরাটের ৪৮ তম টেস্ট ম‍্যাচ।এবং জয় ২৮ তম। এই জয়ের সুবাদে ধোনিকে পেরিয়ে গেলেন কোহলি, গড়লেন রেকর্ড। এর আগে ৬০ টি টেস্ট ম‍্যাচে অধিনায়ক হিসেবে ধোনির জয়ের সংখ্যা ছিলো ২৭ টি। ওভার অল রেকর্ডের তালিকায় কোহলির স্থান এইমুহুর্তে ষষ্ঠ স্থানে, তার সাথে সম সংখ্যক ম‍্যাচ জয়ের মধ্যে দিয়ে এই স্থানে রয়েছেন স্টিফেন ফ্লেমিং।

Player (Team) Number of matches won as captain
Graeme Smith (South Africa) 53
Ricky Ponting (Australia) 48
Steve Waugh (Australia) 41
Clive Lloyd (West Indies) 36
Allan Border (Australia) 32
Stephen Fleming (New Zealand) 28
Virat Kohli (India) 28
Hansie Cronje (South Africa) 27
MS Dhoni (India) 27
Sir Viv Richards (West Indies) 27

 

এদিন ম‍্যাচে জয়ের সুবাদে ২-০ ব‍্যবধানে এই টেস্ট সিরিজ জিতে নিয়েছে ভারত।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *