আমেরিকার বিশ্ববিখ্যাত ফোর্বস ম্যাগাজিনে প্রকাশিত হওয়া সেরা দশ ভারতীয় কীর্তিমান তালিকায় প্রথম থেকেই বলিউড তারকাদের প্রাধান্য দেখতে পাওয়া যা্য়। এবার সেই তালিকায় নাম জুড়েছে ভারতীয় দলের তিন জন ক্রিকেটারের। তাঁদের সঙ্গে রয়েছেন দুই বলিউড অভিনেত্রীও।

প্রত্যাশামতো সেরা স্পোর্টস পার্সোনালিটিসের তালিকায় প্রথমে রয়েছেন ভারতীয় টেস্ট দলের অধিনায়ক বিরাট কোহলি। যিনি এই বছর ব্যাট হাতে দুরন্ত ফর্মে রয়েছেন।পাশাপাশি তাঁর নেতৃত্বে ভারতের টেস্ট দল ঘরের মাঠে দক্ষিণ আফ্রিকা ও নিউজিল্যান্ডকে হোয়াইটওয়াশ করার পাশাপাশি ইংল্যান্ডকেও টেস্ট সিরিজে কুপোকাৎ করেছে। যার ফলে ভারত আইসিসির টেস্ট মসনদে উঠে বছর শেষ করার সুযোগ পেল। কোহলির পাশাপাশি ফোর্বসের তালিকায় দ্বিতীয় খেলোয়াড় হিসেবে রয়েছেন ভারতীয় একদিনের দলের অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। এবং তিন নম্বরে দেশের কিংবদন্তি ক্রিকেটার শচীন তেন্ডুলকর।সেরা দশ ব্যাক্তিত্বের তালিকায় দেশের এই তিন ক্রিকেটার রয়েছেন যথাক্রমে তিন, পাঁচ এবং সাত নম্বর স্থানে।

সেরাদের তালিকায় সবার ওপরে রয়েছেন বলিউডের ‘ব্যাড বয়’ সলমন খান। দু’নম্বর স্থানটি দখল করেছেন বলিউড বাদশাহ শাহরুখ খান। তাঁর পিছনে তিন নম্বরে কোহলি। বার্ষিক আয় এবং সোশ্যাল মিডিয়ায় কোহলির অসংখ্য ফলোয়ারই তাঁকে ফোর্বসের সেরা দশের মধ্যে নিয়ে এসেছে। এদিকে ক্রিকেট থেকে অবসর নিয়ে ফেললেও লিটল মাস্টার শচীনের ব্র্যান্ড ভ্যালু কিন্তু একবিন্দুও কমেনি। আর সেটাই তাঁকে ফোর্বসের তালিকায় রেখে দিয়েছে।

উল্লেখ্য, উক্ত সেলিব্রিটিদের বার্ষিক আয় এবং সোশ্যাল মিডিয়ায় তাঁদের ফ্যানদের সংখ্যা বিচার করে এই তালিকা প্রকাশ করে ফোর্বস। এবারে ২০১৫ সালের ১ অক্টোবর থেকে ২০১৬ সালের ৩০ সেপ্টেম্বরের মধ্যে এই বিষয়গুলি বিবেচনা করা হয়েছে। তালিকা তৈরি করার জন্য ফোর্বস ট্যালেন্ট ম্যানেজমেন্ট এজেন্সি, টিভি-ফিল্স ম্যানেজমেন্ট এজেন্সি, প্রকাশনা সংস্থা, স্পোর্টস কনসালটেন্ট ইত্যাদির সঙ্গে যুক্ত সংস্থার কাছ থেকে তথ্য সংগ্রহ করে থাকে। এছাড়া সোশ্যাল মিডিয়ার ফলোয়ার সংখ্যা বিচার তো রয়েছেই।

2016 এর সবচেয়ে বিখ্যাত ভারতীয় তারকাদের তালিকা

2016 ধনী ভারতীয় সেলিব্রিটিদের তালিকা

  • SHARE

    আরও পড়ুন

    তৃতীয় টি২০তে এই তারকার খেলা নিয়ে সন্দেহ

    পিটিআইয়ের একটি রিপোর্টের মোতাবিক তৃতীয় এবং ফাইনাল ওয়ান ডেতে জসপ্রীত বুমরাহের অংশ নেওয়া এখনও সন্দেহজন অবস্থায় রয়েছে।...

    বিশ্বকাপে ভারতীয় স্পিন বিভাগে কারা খেলবেন মুখ খুলনে নির্বাচক প্রধান

    বিশ্বকাপে ভারতীয় স্পিন বিভাগে কারা খেলবেন মুখ খুলনে নির্বাচক প্রধান
    ২০১৯ বিশ্বকাপের বাকি আর মাত্র দেড় বছর। তার আগে গত ২ বছর ধরেই দুরন্ত ফর্মে রয়েছে ভারতীয়...

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি
    তার ব্যাটিং প্রতিভা নিয়ে সন্দেহ নেই কারও। সকলেই একবাক্যে স্বীকার করে নিয়েছেন যে তিনি ব্যাটিংয়ের জিনিয়াস। তামাম...

    প্রোটিয়াদের বিরুদ্ধে সদ্য সমাপ্ত একদিনের সিরিজে যে যে রেকর্ড গড়লেন ভারত অধিনায়ক বিরাট

    তার শ্রেষ্ঠত্ব মেনে নিয়েছে ক্রিকেট বিশ্বের সকলেই। বিশ্বের সর্বকালের সেরা একদিনের ক্রিকেটার হিসেবে তাকে মেনেও নিয়েছেন সকলে।...

    আইপিএলের প্রথম ম্যাচে খেলতে পারবেন না এই দুই অস্ট্রেলীয়

    আর মাত্র দেড় মাস বাকি আইপিএল শুরুর। এই মুহুর্তে স্ট্রাটেজি বানাতে শুরু করে দিয়েছে সমস্ত ফ্রেঞ্চাইজিই। কিন্তু...