আসন্ন ইংল্যান্ড সিরিজে মহেন্দ্র সিং ধোনির এই বড় রেকর্ড ভাঙতে চলেছেন বিরাট কোহলি 1

ভারত ও ইংল্যান্ডের মধ্যে চার টেস্টের সিরিজটি শুরু হবে আগামী ৫ ফেব্রুয়ারি। সিরিজের প্রথম দুটি ম্যাচ চেন্নাইতে খেলতে হবে। আর এই সিরিজ চলাকালীন বিরাট কোহলি মহেন্দ্র সিং ধোনির বড় রেকর্ড ভাঙার সুযোগ পাবেন। ভারতের অধিনায়ক হিসেবে মহেন্দ্র সিং ধোনির স্থান অনেক উপরে, কিন্তু বিরাট কোহলি অধিনায়ক হিসেবে সেই পর্যায়ে নিজেকে নিয়ে যেতে চাইছেন। এবার অধিনায়ক হিসেবে ধোনির এই বড় রেকর্ড ভাঙতে চলেছেন বিরাট কোহলি।

আসন্ন ইংল্যান্ড সিরিজে মহেন্দ্র সিং ধোনির এই বড় রেকর্ড ভাঙতে চলেছেন বিরাট কোহলি 2

হোম গ্রাউন্ডে অর্থাৎ ভারতের মাটিতে টেস্ট সিরিজ সম্পর্কে কথা বলতে গিয়ে, বিরাট কোহলি এবং মহেন্দ্র সিং ধোনি একটি বিশেষ রেকর্ডে এখন সমান জায়গায় রয়েছেন। উভয়ের নেতৃত্বেই ভারত হোম গ্রাউন্ডে নয়টি করে টেস্ট সিরিজ জিতেছে। মহেন্দ্র সিং ধোনির অধিনায়কত্বে হোম গ্রাউন্ডে মোট ২১টি টেস্ট ম্যাচ জিতেছে ভারত, সেখানে বিরাট কোহলির কথা বলতে গেলে, ধোনির চেয়ে তিনি এক জয় পিছিয়ে রয়েছেন। বিরাটের নেতৃত্বে টিম ইন্ডিয়া ঘরের মাঠে মোট ২০টি টেস্ট ম্যাচ জিতেছে।

With no Dhoni, India hand Test reins to Virat Kohli: 'I don't mind a fight'  | The National

ভারত যদি এই সিরিজে দুটি টেস্ট ম্যাচ জিততে পারে, তবে বিরাট কোহলি হোম গ্রাউন্ডে টিম ইন্ডিয়ার সবচেয়ে সফল অধিনায়ক হয়ে উঠবেন। এক্ষেত্রে ঘরের মাটিতে সফল টেস্ট অধিনায়কের তালিকায় মহম্মদ আজহারউদ্দিন রয়েছেন তিন নম্বরে, আর সৌরভ গাঙ্গুলি চতুর্থ নম্বরে রয়েছেন। আজহারের নেতৃত্বে টিম ইন্ডিয়া হোম গ্রাউন্ডে ১৩টি টেস্ট ম্যাচ জিতেছে, যেখানে সৌরভের অধিনায়কত্বে ভারত হোম গ্রাউন্ডে ১০টি ম্যাচ জিতেছে।

MS Dhoni in Dominica 2011 to Virat Kohli in St Lucia 2016: A circle comes  full for India in West Indies - Cricket Country

সিরিজে জয়ের কথা বললে বিরাট এবং ধোনি এক্ষেত্রে সমান, নয়টি করে সিরিজ জিতেছেন হোম গ্রাউন্ডে। ভারত যদি বিরাট কোহলির অধিনায়কত্বে ইংল্যান্ডের বিরুদ্ধে এই টেস্ট সিরিজ জিততে পারে, তবে বিরাট কোহলি হোম গ্রাউন্ডে সিরিজ জয়ের ক্ষেত্রে সবচেয়ে সফল অধিনায়ক হয়ে উঠবেন। এক্ষেত্রে দ্বিতীয় স্থানে রয়েছেন মহম্মদ আজহারউদ্দিন এবং সৌরভ গাঙ্গুলি। এই দুই অধিনায়কের অধীনে ভারত ছয়টি করে হোম সিরিজ জিতেছে।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *