একদিনের আন্তর্জাতিক সিরিজের প্রথম ম্য়াচে চেন্নাইতে ব্য়র্থ হওয়ার পর অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ভারত অধিনায়কের পারফর্ম না করতে পারা নিয়ে কাটাছেঁড়া চলেছিল। এরপর ইডেনে দ্বিতীয় ম্য়াচে বিনা প্র্য়াক্টিসেই খেলতে নামে ভারতীয় দল। তা নিয়েও কথাবার্তা চলেছিল বিস্তর। কিন্তু, ম্য়াচের দিন ইডেনে বিরাট কোহলিকে তাঁর ছন্দেই পেয়েছেন ভারতীয় ফ্য়ানেরা। একদিনের আন্তর্জার্তিকে তাঁর ৩১তম শতরান করে সর্বোচ্চ সেঞ্চুরি তালিকায় দ্বিতীয় স্থানে উঠে আসার আট ধাপ আগেই থেমে যান বিরাট। বিরানব্বই রান করার পর প্য়াভিলিয়নে ফিরে আসতে হয় ভারত অধিনায়ককে। ভারতের রান মেশিনকে ভারতীয় ক্রিকেটের মক্কায় রেকর্ড গড়া থেকে বঞ্চিত হতে দেথে পুরো স্টেডিয়াম স্তব্ধ হয়ে যায়। টিভিতে যাঁরা বিরাটের ব্য়াটিংয়ের আনন্দ নিচ্ছিলেন, তাঁরাও পুরো চুপ হয়ে যান খানিকক্ষণের জন্য়। আর যাইহোক ইডেন গার্ডেন্স, ইডেন গার্ডেন্সই। এমাঠের তুলোনা হয় না। এখানে রেকর্ড গড়া মানে চিরস্মরণীয় হয়ে থাকা।

একত্রিশতম শতরান না এলেও, ইডেনের বুকে গত বৃহস্পতিবার এক রেকর্ড গড়েছেন ভারত অধিনায়ক। আর সেই রেকর্ড কোনও অংশেই কম নয়। বিশ্ব ক্রিকেটের ঈশ্বর ও ভারতীয় ক্রিকেটের দ্য় ওয়াল-এর সঙ্গে এক সারিতে নিজের নাম খোদাই করে নিয়েছেন বর্তমান ক্রিকেট বিশ্বের সেরা ব্য়াটসম্য়ান। সব ধরণের ফরম্য়াট মিলিয়ে ভারতীয় ক্রিকেটে দলের জয়ের ক্ষেত্রে বিরাট দশ হাজার রানের সীমা পার করেছেন। টেস্ট ক্রিকেট, পঞ্চাশ ওভারের ক্রিকেট ও কুড়ি ওভারের ক্রিকেট – এই তিন ফরম্য়াটে ভারত যে যে ম্য়াচে জিতেছে, তাতে বিরাট কোহলি সব মিলিয়ে ১০,০৫৯ রান করেছেন এখনও পর্যন্ত। এই তালিকায় সবার আগে রয়েছেন ভারতীয় ক্রিকেটের রূপকথার নায়ক মাস্টার ব্লাস্টার শচীন তেন্ডুলকর। তেন্ডলা তাঁর বর্ণময় ক্রিকেট কেরিয়ারে ভারতের জেতা ম্য়াচগুলিতে ১৭, ১১৩ রান করেছেন। আর তালিকায় দ্বিতীয় স্থানে থাকা রাহুল দ্রাবিড়ের অবদান ছিল ১০,৮৬০ রান। বিরাট যে শীঘ্রই এই তালিকায় দ্বিতীয় স্থানে উঠে আসতে চলেছেন এ নিয়ে কোনও সন্দেহ নেই।

টেস্টের আসরে বিরাটের অবদান ২,৪৭২ রান, ওয়ান-ডে ক্রিকেটে তিনি করেছেন ৬,৩১৩ রান এবং টি-২০ ক্রিকেটে ভারত অধিনায়কের অবদান ১,২৭৪ রান। ১৭৯টি ম্য়াচে ১৯৩টি ইনিংসে এই কৃতিত্বের অধিকারী হলেন কোহলি। ক্রিকেট দেবতা শচীন ভারতের জয়ে টেস্টের আসরে ৫,৯৬৪ রান, একদিনের ক্রিকেটে ১১,১৫৭ রান ও টি-২০ ফরম্য়াটে ১০ রান করেছিলেন। শচীন ভারতের হয়ে মাত্র একটি টি-২০ ম্য়াচ খেলেছিলেন। এক্ষেত্রে দ্রাবিড়ের টেস্ট ও একদিনের ফরম্য়াটে সংগ্রহ ৫,১৩১ ও ৫,৭২৯ রান। তালিকায় চতুর্থ স্থানে রয়েছেন ভারতের প্রাক্তন ক্রিকেটার বীরেন্দ্র সেহওয়াগ (৯,৩৭২) ও পঞ্চম স্থানে আছেন ভারতের প্রাক্তন অধিনায়র সৌরভ গাঙ্গুলি (৯,১০২)। ভারতের সর্বকালের সেরা অধিনায়ক মহেন্দ্রে সিং ধোনি ভারতের জয়ে সব ধরণের ফরম্য়াট মিলিয়ে এখনও পর্যন্ত ৮,৩৯৩ রান করেছেন। এখানে উল্লেখ্য়, ধোনি ২০১৪ সালে টেস্ট ক্রিকেট থেকে অবসর নিয়ে এখন শুধু সীমিত ওভারের দুই ফরম্য়াটে ভারতের জার্সি গায়ে প্রতিদ্বন্দ্বিতা করে চলেছেন।

বিরাট কোহলি

একদিনের আসরে শচীনের ৪৯ সেঞ্চুরির পরে তালিকায় দ্বিতীয় স্থানে যুগ্মভাবে অস্ট্রেলিয়ার ব্য়াটিং লেজেন্ড ও বিশ্বজয়ী অধিনায়ক রিকি পন্টিংয়ের সঙ্গে রয়েছেন কোহলি। ভারত অধিনায়ক মাত্র আটাশ বছর বয়সেই এই বিরল নজিরের অধিকারী। ওয়ান-ডে ক্রিকেটে দশ হাজার রানের মাইল ফলক থেকে আর দেড় হাজার রান দূরে দাঁড়িয়ে কোহলি। তবে, রান তাড়া করার ক্ষেত্রে সেঞ্চুরির তালিকায় বিরাট সবাইকে পিছনে ফেলে দিয়েছেন।

ভারতের ম্য়াচ জেতার ক্ষেত্রের তিন ধরণের ফরম্য়াট মিলিয়ে কোহলি এখনও পর্যন্ত ৩৪টি শতরানের ইনিংস খেলেছেন। এই তালিকায় শচীন শীর্ষে রয়েছেন ৫০টি শতরান নিয়ে। দ্রাবিড়ের অবদান ছিল এক্ষেত্রে ২৮টি শতরান। অর্ধ-শতরানের দিকে চোখ রাখলে দেখা যাবে কোহলি এখনও পর্যন্ত ৪৮টি শতরান রয়েছে ভারতের জয়ে। শচীন ও দ্রাবিড় এক্ষেত্রে অনেক এগিয়ে কোহলির চেয়ে ৮৩টি ও ৭০টি অর্ধ-শতরানের নজির নিয়ে।

তবে, ভারতের জয়ের ক্ষেত্রে রানের গড়ে কোহলি শচীন ও দ্রাবিড়কে পিছনে ফেলে দিয়েছেন। কোহলির গড় ৬৭.৯৬। সেখানে দুই ক্রিকেট লেজেন্ডের গড় ছিল ৫৮.২০ এবং ৫৬.৮৫। বিরাটের পরে একমাত্র প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি ষাটের গণ্ডীর ওপরে রয়েছেন। ভারতের জেতা ম্য়াচে ব্য়াটসম্য়ান ধোনির গড় ৬২.৬৩। তবে, ভুলে গেলে চলবে না, বিরাট টপ অর্ডারে ব্য়াট করেন এবং ধোনি মিডল অর্ডার ও লোয়ার-মিডল অর্ডারে।

  • SHARE
    A sports enthusiast and a critic. Journalism is all about being unbiased to create positive influence from negative angle.

    আরও পড়ুন

    আইপিএলের প্রথম ম্যাচে খেলতে পারবেন না এই দুই অস্ট্রেলীয়

    আর মাত্র দেড় মাস বাকি আইপিএল শুরুর। এই মুহুর্তে স্ট্রাটেজি বানাতে শুরু করে দিয়েছে সমস্ত ফ্রেঞ্চাইজিই। কিন্তু...

    পিএনবি কান্ডে পরোক্ষে নাম জড়ালো বিরাটের, পিএনবির সঙ্গে গাঁটছড়া ছিন্ন করার কথা ভাবছেন তিনি

    পিএনবি কান্ডে পরোক্ষে নাম জড়ালো বিরাটের, পিএনবির সঙ্গে গাঁটছড়া ছিন্ন করার কথা ভাবছেন তিনি
    এই মুহুর্তে পাঞ্জাব ন্যাশানাল ব্যাঙ্কের দুর্নীতিতে গোটা দেশই নড়ে গিয়েছে। ১১ হাজার কোটি টাকার দুর্নীতি এই মুহুর্তে...

    বিরাটের নামে বাজারে আসতে চলেছে গাড়ি, সোশ্যাল মিডিয়ায় ঘোষণা এই শিল্পপতির

    বিরাটের নামে বাজারে আসতে চলেছে গাড়ি, সোশ্যাল মিডিয়ায় ঘোষণা এই শিল্পপতির
    একের পর এক রেকর্ড ধুলিস্যাত হচ্ছে তার ব্যাটের ঘায়ে। বর্তমান প্রজন্মের কথা ছেড়ে দিলেও ইতিমধ্যেই তার নাম...

    আইপিএল ২০১৮: আসন্ন আইপিএল কেকেআরকে নেতৃত্ব দিতে আগ্রহী এই অস্ট্রেলীয়

    আইপিএল ২০১৮: আসন্ন আইপিএল কেকেআরকে নেতৃত্ব দিতে আগ্রহী এই অস্ট্রেলীয়
    আইপিএলের একাদশতম সংস্করণের শুরুর ঘন্টা পড়তে আর মাত্র বাকি মাস দেড়েক। অন্যান্য অনেক ফ্রেঞ্চাইজি যেখানে তাদের অধিনায়ক...

    টুইটারে গিবসের ট্রোলে ক্ষুব্ধ অশ্বিন ম্যাচ ফিক্সিং নিয়ে কটাক্ষ করে সোশ্যাল মিডিয়ার তোপের মুখে

    টুইটারে গিবসের ট্রোলে ক্ষুব্ধ অশ্বিন ম্যাচ ফিক্সিং নিয়ে কটাক্ষ করে সোশ্যাল মিডিয়ার তোপের মুখে
    ক্রিকেটারদের মধ্যে সোশ্যাল মিডিয়ায় হাসি মজা আদান প্রদান করা এখন আম বাত। বহু ক্রিকেটারই নিজেদের মধ্যে একে...