ম্যাচ জেতার পর ধোনিকে উপেক্ষা করে এই ব্যাটসম্যানের রান করাকে গুরুত্ব দিলেন বিরাট 1

বিশ্বকাপ ২০১৯ এর দ্বিতীয় প্র্যাকটিস ম্যাচে ভারত মঙ্গলবার বাংলাদেশকে ৯৫ রানে হারিয়ে দিয়েছে। সোফিয়া গার্ডেনের মাঠে খেলা এই ম্যাচে ভারত মহেন্দ্র সিং ধোনি (১১৩) আর লোকেশ রাহুলের (১০৮) সেঞ্চুরি ইনিংসের দমে নির্ধারিত ৫০ ওভারে ৭ উইকেট হারিয়ে ৩৫৯ রানের বড়ো স্কোর করে। জবাবে বাংলাদেশের দল ৪৯.৩ ওভারে ২৬৪ রানেই অলআউট হয়ে যায়।

ভারতের খারাপ শুরু

ম্যাচ জেতার পর ধোনিকে উপেক্ষা করে এই ব্যাটসম্যানের রান করাকে গুরুত্ব দিলেন বিরাট 2

এই ম্যাচে টসে জিতে বাংলাদেশের অধিনায়ক মাশরফি মোর্তাজা প্রথমে বল করার সিদ্ধান্ত নেন। এই ম্যাচে ভারতের শুরুটা খারাপ হয়। টিম ইন্ডিয়া এই ম্যাচে প্রথম ১০ ওভারে ১ উইকেট হারিয়ে ৩৪ রান তোলে। এরপর পরের ৩০ ওভারে ৩ উইকেট হারিয়ে ২০৯ রান তুলে দেয় আর স্কোর ২৪৩/৪ এ পৌঁছে দেয়।

ম্যাচ জেতার পর ধোনিকে উপেক্ষা করে এই ব্যাটসম্যানের রান করাকে গুরুত্ব দিলেন বিরাট 3

শেষের ১০ ওভারে ধোনি দুর্দান্ত মেজাজে ব্যাট করেন আর ৪১ থেকে ৫০ ওভারের মধ্যে ভারত ৪ উইকেট হারিয়ে ১১৬ রান তোলে। ধোনি আর রাহুলের সেঞ্চুরির দলে এক সময় সংকটে ফাঁফা ভারত ৫০ ওভারে ৭ উইকেট হারিয়ে ৩৫৯ রান করতে সফল হয়। ভারতীয় দলের হয়ে এই ম্যাচে শিখর ধবন (১), রোহিত শর্মা (১৯) আবারো ব্যর্থ হন। অধিনায়ক বিরাট কোহলিও এই ম্যাচে ৪৭ রান করেন। এই ম্যাচে আবারো ব্যর্থ হন দীনেশ কার্তিক (৭)। এছাড়াও হার্দিক পাণ্ডিয়া (২১) আর রবীন্দ্র জাদেজা (১১) রান করেন। বাংলাদেশের হয়ে রুবেল হুসেন আর শাকিব আল হাসান ২টি করে উইকেট নেন।

লক্ষ্য তাড়া করতে ব্যর্থ বাংলাদেশ

ম্যাচ জেতার পর ধোনিকে উপেক্ষা করে এই ব্যাটসম্যানের রান করাকে গুরুত্ব দিলেন বিরাট 4
Cricket – ICC Cricket World Cup warm-up match – Bangladesh v India – Cardiff Wales Stadium, Cardiff, Britain – May 28, 2019 India’s Kuldeep Yadav celebrates taking the wicket of Bangladesh’s Mushfiqur Rahim Action Images via Reuters/Peter Cziborra

এই ম্যাচে ভারতীয় স্পিন বোলারদের কামাল দেখতে পাওয়া যায়। মিডল অর্ডারে যজুবেন্দ্র চহেল আর কুলদীপ যাদবের জুটি দুর্দান্ত বল করেন। দুজনেই রান আটকানোর পাশাপাশি নিয়মিত উইকেটও নিতে থাকেন। বাংলাদেশের হয়ে মুশফিকুর রহিম ৯৪ বলে ৮টি চার এবং ২টি ছক্কার সাহায্যে ৯০ রান করেন। এছাড়াও লিটন দাস ৯০ বলে ৭৩ রান করেন। এই লক্ষ্য তাড়া করতে নেমে বাংলাদেশ শুরুতে উইকেট না হারালেও তাদের শুরুটা স্লো হয়। বাংলাদেশের দুই ওপেনার সৌম্য সরকার আর লিট দাসকে ভারতীয় জোরে বোলারদের সামনে রান করতে সংঘর্ষ করতে দেখা যায়। বাংলাদেশের ১০তম ওভারের চতুর্থ বল বুমরাহ ৪৯ রানের স্কোরে সৌম্য সরকারকে আউট করে বাংলাদেশকে প্রথম ধাক্কা দেন।পরের বলেই দুর্দান্ত ইয়র্কারে বুমরাহ শাকিব আল হাসানকে আউট করেন। এই ম্যাচে ভারতের হয়ে কুলদীপ এবং চহেল ৩টি করে উইকেট নেন এবং ২টি উইকেট নেন জসপ্রীত বুমরাহ। একটি উইকেট পান রবীন্দ্র জাদেজা।

ম্যাচের পর এই কথা বললেন ভারত অধিনায়ক বিরাট

ম্যাচ জেতার পর ধোনিকে উপেক্ষা করে এই ব্যাটসম্যানের রান করাকে গুরুত্ব দিলেন বিরাট 5

এই ম্যাচে জয়ের পর ভারত অধিনায়ক বিরাট কোহলিকে যথেষ্ট খুশি দেখিয়েছে। ম্যাচের পর তিনি বলেন,

“ আমার মনে হয় এই ম্যাচে সবচেয়ে বড়ো পজিটিভ যে দিকটি বেরিয়ে এসেছে তা হল চার নম্বরে কেএল রাহুলের ব্যাটিং। এটা খুবই গুরুত্বপূর্ণ যে ও রান পেয়েছে আর ও একজন দারুণ প্লেয়ার যিনি স্কোরবোর্ডকে সচল রাখতে পারেন। এমএস আর হার্দিকও দুর্দান্ত থেকেছে। ওদের ব্যাটসম্যানরাও আমাদের ভালই চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়েছিল এবং আমাদের স্পিনার্সরাও উইকেট পেয়েছে।”

ম্যাচ জেতার পর ধোনিকে উপেক্ষা করে এই ব্যাটসম্যানের রান করাকে গুরুত্ব দিলেন বিরাট 6
LONDON, ENGLAND – MAY 25: Virat Kohli of India walks off after being bowled out by Colin de Grandhomme of New Zealand during the ICC Cricket World Cup 2019 Warm Up match between India and New Zealand at The Kia Oval on May 25, 2019 in London, England. (Photo by Jordan Mansfield/Getty Images)

“দ্বিতীয় ইনিংসে বল সামান্য টার্ন করছিল,কিন্তু আমার মনে হয় প্রথম ১৫ ওভারে সুইং এবং সিম করা গুরুত্বপূর্ণ হতে চলেছে। টসে জেতা বেশিরভাগ দলই রান তাড়া করতে চাইবে। প্রথমে ব্যাট করে দুটি ম্যাচেই আমরা ভাল চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছি। শিখর এবং রোহিত দুজনেই কোয়ালিটি প্লেয়ার, ওরা আসিসি ইভেন্টে তারকা হয়ে ওঠে। যদি ছেলেরা এই ফর্ম্যাটে ঠিক পথে না চলে সেটা আমি বুঝতে পারি। কিন্তু আমি খুশি যেটা এই দুটো ম্যাচে আমাদের কাছে বেরিয়ে এসেছে। শেষ ১৫ ওভারে ফিল্ডিংয়ে কঠিন হতে পারে, বিশেষ করে যখন ম্যাচ ইন্টারেস্টিং না হয়, কিন্তু আমাদের গতির সঙ্গে এগোতে হবে। কিন্তু একবার টুর্নামেট শুরু হয়ে যায় তো কেউই এই জিনিসগুলোকে বেশি খুঁজে পাবেনা যা বিশ্বকাপের মত বিশ্বস্তরীয় টুর্নামেন্ট থেকে আশা করা হয়”।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *