সবচেয়ে কম বয়েসে ১০ হাজার রান করা দ্বিতীয় ব্যাটসম্যান হলেন বিরাট কোহলি, জেনে নিন কে প্রথম

রান মেশিনের মতই রান করে চলা বিরাট কোহলির ব্যাট থামার নামই নিচ্ছে না। ওয়েস্টইন্ডিজের বিপক্ষে বিশাখাপট্টনমে চলতি ওয়ানডে ম্যাচেও তিনি ওয়ানডে ক্রিকেটে ১০ হাজার রান পূর্ণ করে ফেলেছেন। এমনটা করা তিনি পঞ্চম ব্যাটসম্যান হলেন। তার আগে এই কৃতিত্ব মাত্র চারজন ভারতীয় ব্যাটসম্যানই করতে পেরেছিলেন। এই ম্যাচে ভারত টসে জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেয়, প্রথম ম্যাচে সেঞ্চুরি করা রোহিত শর্মা ৪ রান করে আউট হয়ে যান। দ্বিতীয় ওপেনিং ব্যাটসম্যান শিখর ধবনও মাত্র ২৯রানই করতে পারেন। এরপর কোহলি রায়ডুর সঙ্গে মিলে ১৩৯ রানের পার্টনারশিপ খেলেন। রায়ডু ৭৩রান করে আউট হন। তারপর কোহলি ধোনির সঙ্গে মিলে ইনিংসকে এগিয়ে নিয়ে যান। এর মধ্যেই তিনি যখন নিজের ব্যক্তিগত ৮১রানে পৌঁছন তখন তিনি ওয়ানডে ক্রিকেটে নিজের ১০ হাজার রান পুর্ণ করে ফেলেন।

শচীনের পর সবচেয়ে কম বয়েসে ১০ হাজার রান পূর্ণ করা দ্বিতীয় ব্যাটসম্যান
সবচেয়ে কম বয়েসে ১০ হাজার রান করা দ্বিতীয় ব্যাটসম্যান হলেন বিরাট কোহলি, জেনে নিন কে প্রথম 1
সবচেয়ে কম বয়েসে ১০ হাজার রান পূর্ণ করার ব্যাপারে কোহলি দ্বিতীয় স্থানে পৌঁছে যান। তিনি এই কৃতিত্ব ২৯ বছর ৩৫৩ দিন বয়েসে হাসিল করলেন। এই ব্যাপারে এক নম্বরে রয়েছেন শচীন তেন্ডুলকর, যিনি ২৭ বছর ৩৪১ দিন বয়েসে এই কৃতিত্ব করে দেখিয়েছিলেন। তৃতীয় স্থানে রয়েছেন রিকি পন্টিং। পন্টিং ৩২ বছর ৯৫ দিনে এই কৃতিত্ব নিজের নামে করেছেন। কোহলির আগে যে ভারতীয় খেলোয়াড়রা ওয়ানডে ক্রিকেটে ১০হাজার বা তার বেশি রান করেছেন তার মধ্যে শচীন তেন্ডুলকর,সৌরভ গাঙ্গুলী, রাহুল দ্রাবিড়, আর মহেন্দ্র সিং ধোনির নাম শামিল রয়েছে। ধোনি সম্প্রতি ইংল্যান্ড সফরে এই মাইলস্টোন হাসিল করেছিলেন।

সবচেয়ে বেশি সেঞ্চুরি করা দ্বিতীয় ব্যাটসম্যান
সবচেয়ে কম বয়েসে ১০ হাজার রান করা দ্বিতীয় ব্যাটসম্যান হলেন বিরাট কোহলি, জেনে নিন কে প্রথম 2
কোহলি ওয়ানডেতে সবচেয়ে বেশি সেঞ্চুরি করা বিশ্বের দ্বিতীয় ব্যাটসম্যান। বিশাখাপট্টনমে চলা এই ম্যাচে তার ব্যাট থেকে ৩৭তম ওয়ানডে সেঞ্চুরি এসেছে। তার আগে একমাত্র শচীন তেন্ডুলকর রয়েছেন, যার নামে ৪৯টি সেঞ্চুরি রয়েছে।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *