চ্যাম্পিয়ন্স ট্রফির কথা মাথায় রেখেই যুবিকে দলে নেওয়া হয়েছে: বিরাট 1

মুম্বই, ১৪ জানুয়ারি: নতুন বছরের শুরুতেই ভারতের ওয়ান ডে ও টি-২০ দলের অধিনায়ক হয়েছেন বিরাট কোহলি। আর শনিবার সংবাদমাধ্যমের সামনে মুখ খুললেন দেশের নতুন সীমিত ওভারের ক্রিকেট অধিনায়ক। রবিবার পুণেতে ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজের প্রথম ম্যাচে নামছে টিম ইন্ডিয়া। আর সেই ম্যাচে নামার আগে যুবরাজ সিং’কে কেন দলে নেওয়া হয়েছে, তা জানিয়ে দিলেন তিনি। আসলে, যুবির দলে জায়গা করে নেওয়া নিয়ে কিছু কিছু মহলে এখনও প্রশ্ন উঠছে। এ দিন সব জল্পনার অবসান ঘটিয়ে দিলেন ভারত অধিনায়ক।

চলতি বছরের জুন মাসে ইংল্যান্ডের মাটিতে চ্যাম্পিয়ন্স ট্রফির আসর বসতে চলেছে। গতবার এই টুর্নামেন্ট জেতে ধোনির দল। আর সেই টুর্নামেন্টকে মাথায় রেখেই যুবরাজকে দলে নেওয়া হয়েছে বলে জানিয়ে দেন বিরাট। ঘটনা হল, চার নম্বরে কাকে নেওয়া হবে, তা নিয়ে বেশ কিছুদিন পরীক্ষা-নিরীক্ষা চলছে ভারতীয় দলে। ইংল্যান্ড সিরিজের জন্য এই জায়গায় প্রথমে আম্বাতি রায়াডুর নাম ভাবা হলেও, তাঁর ঘন ঘন চোট পাওয়ার কারণে পরে তাঁকে বাদ দেওয়া হয়। সেই জায়গাতেই দলে জায়গা করে নেন যুবি। তারওপর ঘরোয়া ক্রিকেটে এই বাঁ হাতি ব্যাটসম্যানের ফর্মের কথাও দল নির্বাচনের সময় মাথা রাখা হয়।

এই বিষয়ে বিরাট বলে দেন, “চার নম্বর জায়গাটা নিয়ে আমাদের আর পরীক্ষা-নিরীক্ষা করার সময় নেই। সামনেই চ্যাম্পিয়ন্স ট্রফির মতো বড় টুর্নামেন্ট রয়েছে। সেই জন্যই অভিজ্ঞ যুবরাজকে দলে নেওয়া হয়েছে। রায়াডুর নামও এই জায়গায় আলোচনা করা হয়। তবে ও বেশ কিছুদিন ধরে চোটের মধ্যে রয়েছে। ঘরোয়া ক্রিকেটে যুবরাজ অসাধারণ ফর্মে খেলেছে। তাই ওর জায়গা হয়েছে। আর যুবি দলে থাকলে দলে ভারসাম্য বজায় থাকে।”

দীর্ঘ তিন বছর পর ভারতের ওয়ান ডে দলে জায়গা করে নিয়েছেন যুবরাজ সিং। ইংল্যান্ড সিরিজে তাঁকে নতুন করে প্রমাণ দিতেই হবে। তবে যুবির একার কাঁধে যে মিডল অর্ডার সামলানোর বোঝা থাকবে না, সেটাও এ দিন জানিয়ে দিতে ভোলেননি বিরাট। যুবির সঙ্গে এই চাপ ভাগ করে নিতে তৈরি তিনি। এরই সঙ্গে তিনি আরও যোগ করেন, “আমার মনে হয় লোয়ার মিডল অর্ডারে কেদার যাদব ও হার্দিক পান্ডিয়া যুবরাজের সঙ্গে ভালই ব্যাট করবে।”

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *