সেই ব্যক্তির নাম জানালেন বিরাট কোহলি যার কারণে তিনি হতে পেরেছিলেন টিম ইন্ডিয়ার অধিনায়ক

গত প্রায় তিন বছর ধরে ভারতীয় দলের অধিনায়ক বিরাট কোহলির নেতৃত্বে ভারতীয় দল ভালো প্রদর্শন করে চলেছে ধারাবাহিকভাবে। বিরাট কোহলির নেতৃত্ব ভারতীয় দল ভালো প্রদর্শন করলেও এখনো পর্যন্ত কোনো বহুদেশীয় টুর্নামেন্ট জিততে পারেনি, কিন্তু বিরাটের দ্বিপাক্ষিক সিরিজের রেকর্ড দুর্দান্ত থেকেছে। গত প্রায় তিন বছর ধরে বিরাট ভারতকে টেস্টের এক নম্বর দল হিসেবে ধরে রেখেছেন। অন্যদিকে ওয়ানডেতেও ভারতীয় দল গত দীর্ঘ সময় ধরে ২ নম্বর রয়েছে।

আমার অধিনায়ক হওয়ায় ধোনির গুরুত্বপূর্ণ ভূমিকা থেকেছে

সেই ব্যক্তির নাম জানালেন বিরাট কোহলি যার কারণে তিনি হতে পেরেছিলেন টিম ইন্ডিয়ার অধিনায়ক 1

ইনস্টাগ্রামে রবিচন্দ্রন অশ্বিনের সঙ্গে লাইভ চ্যাট চলাকালীন বিরাট কোহলি বলেছেন, “আমি কখনো অধিনায়ক হওয়ার ব্যাপারে ভাবিনি। আমার ধারণা নির্বাচকরাও হঠাত করে আমাকে অধিনায়ক করেননি। ওনারা আমাকে এই দায়িত্ব দেওয়ার আগে ধোনিকে অবশ্যই জিজ্ঞাসা করে থাকবেন। আমার বিশ্বাস যে আমার অধিনায়ক হওয়ায় ধোনির গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল”।

অনেক আইডিয়া ধোনির সঙ্গে শেয়ার করতাম

সেই ব্যক্তির নাম জানালেন বিরাট কোহলি যার কারণে তিনি হতে পেরেছিলেন টিম ইন্ডিয়ার অধিনায়ক 2

বিরাট কোহলি আগে মহেন্দ্র সিং ধোনির সঙ্গে নিজের সম্পর্ক নিয়ে বলেন, “যেদিন আমি দলে এসেছিলাম, তখন থেকেই অনেককিছু শিখতে চাইতাম। আমি চারদিক থেকে খেলায় ঘিরে থাকতাম। আমি বেশকিছু আইডিয়া ধোনির সঙ্গে শেয়ার করতাম। বেশ কয়েকবার ও মানা করে দিত, কিন্তু যে আইডিয়া ওর পছন্দ হতো তা নিয়ে আলোচনাও করত। ও আমাকে সবসময় বোঝার চেষ্টা করত। আমি সবসময়ই ওর কাছ থেকে শিখতাম। আমার কৌতুহলের কারণেই সম্ভবত ওর মধ্যে এই বিশ্বাস এসেছিল যে আমি দলের পরবর্তী অধিনায়ক হতে পারি”।

বিরাট কোহলির অধিনায়কত্বের দুর্দান্ত রেকর্ড

সেই ব্যক্তির নাম জানালেন বিরাট কোহলি যার কারণে তিনি হতে পেরেছিলেন টিম ইন্ডিয়ার অধিনায়ক 3

প্রসঙ্গত বিরাট কোহলির নেতৃত্বের রেকর্ড দুর্দান্ত। তিনি এখনো পর্যন্ত ভারতীয় দলের হয়ে মোট ৮৯টি ম্যাচে অধিনায়কত্ব করেছেন। যার মধ্যে তিনি ৬২টি ম্যাচে ভারতকে জয় এনে দিয়েছেন। বিরাট কহলির ভারতের ওয়ানডে ক্রিকেটের অধিনায়কত্বে জয়ের শতাংশ ৭১.৮৩ তার নেতৃত্বে ভারত মাত্র ২৪টি ওয়ানডেই হেরেছে। বিরাট কোহলির অধিনায়কত্বে ভারত মোট ৩৭টি টি-২০ ম্যাচ খেলেছে। যার মধ্যে ভারত ২২টি ম্যাচ জিতেছে আর স্রেফ ১১টি ম্যাচই হেরেছে। বিরাটের ভারতের টি-২০ ক্রিকেটের নেতৃত্বে জয়ের হার ৬৫.৭১ শতাংশ। বিরাট কোহলির অধিনায়কত্বে ভারত ৫৫টির মধ্যে ৩৩টি টেস্ট ম্যাচ জিতেছে।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *