ইউ টিউবে চ‍্যানেল রয়েছে প্রাক্তন অস্ট্রেলিয় স্পিনার ব্রাড হগের।” ব্রাড হগ টিভি নামের সেই ইউটিউব চ‍্যানেলে আমরা নিত‍্যদিন এই তারকা প্রাক্তন স্পিনার কে দেখি ক্রিকেট দর্শকদের প্রশ্ন – উত্তরের পালা নিয়ে হাজির হতে। সদ‍্য শেষ হয়েছে বিশ্বকাপ।এর মাঝে বিভিন্ন সময় বিভিন্ন ভাবে প্রশ্ন নিয়ে হাজির হয়েছিলেন হগ।প্রসঙ্গত, এবারের বিশ্বকাপের ফাইনাল রোমাঞ্চের বিচারে হারিয়ে দিয়েছে অন‍্যান‍্য বিশ্বকাপের ফাইনাল গুলোকে‌।গত ১৪ ই জুলাই বিশ্ব ক্রিকেট পেয়েছে তাদের নতুন চ‍্যাম্পিয়ান ইংল্যান্ড কে‌।সেইদিন ৫০ ওভারের খেলার পর ম‍্যাচ গড়ায় সুপার ওভারে।এমনকি সুপার ওভারে ” টাই ” হলে শেষে ম‍্যাচের জয়ী ঘোষিত হয় ম‍্যাচে বাউন্ডারি মারার সংখ্যার বিচারে।

ম‍্যাচের পরবর্তী সময়ে ফ‍্যানেদের একাধিক প্রশ্নের জবাব দিয়েছিলেন হগ।সেখানে তাকে ভিগনেশ নামের একজন ভারতীয় ক্রিকেট ভক্ত তাকে প্রশ্ন করে তার অনুযায়ী ভালো অধিনায়ক কে ? বিরাট কোহলি নাকি রোহিত শর্মা ? জবাবে বছর ৪৮ এর এই স্পিনার এগিয়ে রাখেন রোহিত শর্মাকে তার আইপিএলের সাফল্যের বিচারে।যদিও পরবর্তী সময়ে কোহলির ও প্রশংসা করেন তিনি।বিশেষ করে তার অফ এ্যন্ড অন ফিল্ডের ভূমিকার বিষয়টি তুলে।

বিশ্বকাপের পরবর্তী সময় থেকে ইতিমধ্যে ভারতীয় ক্রিকেট মহলে উঠেছে এক প্রশ্ন।রোহিত শর্মা এবং বিরাট কোহলির মধ্যে অধিনায়কত্বের বিচারে এগিয়ে কে ? এক্ষেত্রে অনেকেই অধিনায়ক হিসেবে রোহিতের সাফল্যের বিষয়টি তুলে ধরেছেন আবার অনেকেই প্রশংসা করেছেন বিরাট কোহলির অন ফিল্ড আগ্রাসনের।

লিমিটেড ওভার ক্রিকেটে কোহলির ট্রাক রেকর্ড নিয়ে নতুন কিছু বলার নেই।অন‍্যদিকে অধিনায়ক কোহলি ভারতকে সাহায্য করেছিল ওডিআই র‍্যান্কিংয়ের ওপর দিকে পৌছাতে এছাড়াও টেস্টেও তার দাপট এইমুহূর্তে সর্বস্তরে বিদীত। এদিন কোহলির অধিনায়কত্বের ভূয়সী প্রশংসা শোনা গেছিলো হগের মুখে, বিশেষ করে তার সামনে থেকে নেতৃত্ব দেওয়ার বিষয়টির দারুণ প্রশংসা এদিন শোনা গেছিলো তার মুখে।অন‍্যদিকে প্রশংসা করলেন রোহিত শর্মার।তার অধিনায়ক হিসেবে আইপিএল জেতার বিষয়টা সামনে এনে প্রশংসা করেন তিনি, যেখানে অধিনায়ক হিসেবে একটি ও আইপিএল ট্রফি জেতা হয়নি কোহলির। যদিও এখনো ভারতের জাতীয় দলের অধিনায়ক হিসেবে বিরাট কোহলিকেই চান তিনি।

“এমন কঠিন প্রশ্নের মুখে ফেলার জন্য ধন্যবাদ ! আমার মতে আইপিএলের সেরা অধিনায়ক রোহিত শর্মা।কারণ বিরাটের দলের তুলনায় তার বেশীরভাগ সময় ফাইনালে খেলেছে।কিন্তু আমার কাছে যদি প্রশ্ন করা হয় এইমুহূর্তে ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক কে থাকবেন, তাহলে অবশ্যই আমি বিরাটের নাম নেবো।সামনের থেকে নেতৃত্ব দেওয়া হোক,অথবা ব‍্যাট হাতে বিপক্ষকে চাপে ফেলা সবক্ষেত্রেই তার ভূমিকা ছিলো অপরিসীম।শুধু ক্রিকেটার নয়, ট‍্যাকটেশিয়ান হিসেবে তার ভূমিকা নেহাত কম নয়।গত কয়েক বছরে মাঠ এবং মাঠের বাইরে যেমন আগ্রাসনের প্রদর্শন করছেন তিনি।তা তাকে বাকীদের তুলনায় অনেকটাই আলাদা করে তুলেছে।” সাক্ষাৎকারে এমনটাই জানিয়েছেন ব্রাড হগ।

SHARE

আরও পড়ুন

সারা টেলর আবারও শেয়ার করলেন ন্যুড ছবি, সতীর্থ খেলোয়াড় করলেন সার্বজনিকভাবে ঠাট্টা

সারা টেলর আবারও শেয়ার করলেন ন্যুড ছবি, সতীর্থ খেলোয়াড় করলেন সার্বজনিকভাবে ঠাট্টা
ইংল্যাণ্ড মহিলা ক্রিকেট দলের উইকেটকিপার সারা টেলর বর্তমানে সোশ্যাল মিডিয়ায় যথেষ্ট আলোচনার কেন্দ্র হয়ে রয়েছেন। সম্প্রতিই তিনি...

অশ্বিনকে নেতৃত্ব থেকে সরানোর পর কিংস ইলেভেন পাঞ্জাব এই খেলোয়াড়কে করতে পারে নতুন অধিনায়ক

ইন্ডিয়ান প্রিমিয়ার লীগের পরের মরশুমের প্রস্তুতি এই মুহূর্তে বেশ ভালভাবেই চলতে দেখা যাচ্ছে। যেখানে ফ্রেঞ্চাইজিগুলি নিজের দলে...

কোহলি-রাহানে ভাঙলেন শচীন তেন্ডুলকর-সৌরভ গাঙ্গুলীর এই রেকর্ড

কোহলি-রাহানে ভাঙলেন শচীন তেন্ডুলকর-সৌরভ গাঙ্গুলীর এই রেকর্ড
ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে চলতি প্রথম টেস্টের দ্বিতীয় ইনিংসে ভারতীয় দলের অধিনায়ক বিরাট কোহলি অপরাজিত ৫১ আর সহঅধিনায়ক অজিঙ্ক...

বল ট্যাম্পারিং বিতর্কে নাম আসার পর লীডস টেস্টে বোলারদের এভাবে সাহায্য করতে ধরা পড়লেন ওয়ার্নার, ভিডিয়ো ভাইরাল

বল ট্যাম্পারিং বিতর্কে নাম আসার পর লীডস টেস্টে বোলারদের এভাবে সাহায্য করতে ধরা পড়লেন ওয়ার্নার, ভিডিয়ো ভাইরাল
লীডসে চলতি অ্যাসেজ ২০১৯ এর তৃতীয় টেস্ট ম্যাচ এই সময় নিজের সবচেয়ে রোমাঞ্চক মোড়ে এসে দাঁড়িয়েছে। ইংল্যান্ডের...

ক্রিকেট ইতিহাসের চারজন খেলোয়াড়, যারা করেছেন নিজেদের ধর্ম পরিবর্তন

ক্রিকেট ইতিহাসের চারজন খেলোয়াড়, যারা করেছেন নিজেদের ধর্ম পরিবর্তন
এই সংসারে নিজের ধর্মের প্রতি আস্থা আর বিশ্বাস রাখা মানুষের অভাব নেই। নিজের ধর্মের প্রতি মানুষের মধ্যে...