রাতারাতি খবরের শিরোনামে পাঞ্জাবের মেয়েটি। মোগার বাড়িতে বাবা হরমন্দর সিং ভুল্লার এখন একের পর এক ফোন ধরতে ব্য়স্ত। মেয়ের কৃতিত্বে শুভেচ্ছায় ভেসে যাচ্ছে গোটা বাড়িটা। অস্ট্রেলিয়ার মতো শক্তিশালী দলের বিরুদ্ধে যেভাবে খেলে প্রায় একা হাতেই দুরমুশ করলেন, তা অনেকটা স্বপ্নের মতো। বুঝতেই পারছেন, বলার জায়গাটা কোথায়। এমনিতেই মহিলা ক্রিকেট নিয়ে কারও মাথা ব্য়থা নেই। মহিলাদের বিশ্বকাপ চলছে, তাই বা ক’জন জানেন। ১৭১ রান চারটি খানা কথা নয়। আর সেই কারণেই হরমনপ্রীত কউরের নাম এখন ভারতের ঘরে ঘরে পৌঁছে গিয়েছে। রাতারাতি স্টার বনে যাওয়া হরমনের সঙ্গে ধোনির ছবি ভাইরাল ফেসবুকে।

এখানে দেখুনঃ হঠাৎ করেই অবসর ঘোষণা এই তারকা খেলোয়াড়ের

গ্রুপ স্টেজে বড় স্কোর করতে পারেননি। শুরুটা ভালো করেও আটকে যাচ্ছিলেন। কিন্তু, দলের প্রয়োজনীয় মুহূর্তে জ্বলে উঠলেন। চ্য়াম্পিয়ন খেলোয়াড়রা এমনই হন। বড় মঞ্চে নিজেদেরকে তুলে ধরেন। হরমনও তাই। সেমিফাইনাল থেকে দলকে পৌঁছে দিলেন ফাইনালে। রবিবার ফাইনালে ইংল্য়ান্ডের মুখোমুখি হবে ভারত। প্রথমবার মহিলাদের বিশ্বকাপ জয়ের হাতছানি ভারতের মেয়েদের সামনে।

ভারত অধিনায়ক বিরাট কোহলিও হরমনেতে মজেছেন। ট্য়ুইট করে হরমনের প্রশংসায় বিরাট লিখেছেন, উফ, দারুন ইনিংস খেলল হরমন। বোলাররাও দুর্দান্ত প্রচেষ্টা দেখিয়েছে।

বিরাট কোহলি

আরোও দেখুনঃ টিম ইন্ডিয়ার অধিনায়ক বিরাট কোহলিকে ভারতীয় ক্রিকেটের মুখ বলছেন ম্যাথু হেডেন!

বৃহস্পতিবার ভারত প্রথমে ব্য়াট করে। একসময় ২৫ ওভারে ভারতের স্কোর ছিল ৩ উইকেটে ১০১ রান। শেষ ১৭ ওভারে ম্য়াচের মোড় ভারতের দিকে ঘুরে যায়। ৪২ ওভারে ৪ উইকেটে ২৮১ রান করে ভারত। বৃষ্টির কারণে ম্য়াচটিতে ৮ ওভার করে কমিয়ে আনতে বাধ্য় হন আম্পায়াররা। ২৮২ রানের লক্ষ্য় মাত্রা তাড়া করতে নেমে ৪০ ওভার এক বলে ঝুলন গোস্বামী, শিখা পান্ডেদের আঁটোসাটো পেস বোলিংয়ের সামনে ২৪৫ রানে শেষ হয়ে যায় অস্ট্রেলিয়ার মহিলা দলের ইনিংস। অ্য়ালেক্স ব্ল্য়াকওয়েলের ৯০ রানের সুবাদে এবং কার্স্টেন বিমের সঙ্গে তিনি দশম উইকেটের জুটিতে ৭৬ রান যোগ করায়, হারের ব্য়বধান কমায় ক্য়াঙ্গারুরা। নইলে ৩৬ রানের পরিবর্তে আরও বড় ব্য়বধানে হারতে হতো। ডিফেন্ডিং চ্য়াম্পিয়ন অস্ট্রেলিয়া ছিটকে যাওয়ায় রবিবার মহিলাদের নতুন বিশ্বচ্য়াম্পিয়ন পেতে চলেছে ক্রিকেট বিশ্ব।

হরমনের ১১৫ বলের ইনিংস সাজানো আছে ২০টি চার ও ৭টি ছয়ে। ৯০ বলে শতরানে পৌঁছানোর পর বাকি ৭১ রান করতে মাত্র ২৫ বল নেন ২৮ বছরের এই অলরাউন্ডারটি। চতুর্থ উইকেটের জুটিতে দীপ্তি শর্মার সঙ্গে ১৩৭ রান যোগ করেন হরমন।

এদিকে বাড়িতে একের পর এক ফোন ধরতে ব্য়স্ত হরমনের বাবা হরমন্দর কি বলছেন? হরমনের জন্য় আমি গর্বিত। শুধু আমাদের নয় গোটা দেশকে গর্বিত করেছে। দেশের প্রয়োজনের সময় ওর সেরা খেলাটা তুলে ধরেছে। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে আগের ম্য়াচটা চোটের জন্য় খেলতে পারেনি। ফলে ছটফট করছিল। আশা করি, এবার ওর মন শান্ত হবে।

উল্লেখ্য়, এর আগে ভারতের জার্সি গায়ে একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে তিনটি শতরান করা হরমনের এটি ক্রিকেট কেরিয়ারের সেরা ইনিংস।

  • SHARE
    A sports enthusiast and a critic. Journalism is all about being unbiased to create positive influence from negative angle.

    আরও পড়ুন

    আইপিএলে দল না পেয়ে বিধ্বংসী মার্টিন গাপ্তিল, সোশ্যাল মিডিয়ায় ট্রোলড কিংস ইলেভেন পাঞ্জাবের মালকিন

    আইপিএলে দল না পেয়ে বিধ্বংসী মার্টিন গাপ্তিল, সোশ্যাল মিডিয়ায় ট্রোলড কিংস ইলেভেন পাঞ্জাবের মালকিন
    আসন্ন আইপিএল ২০১৮র নিলামে দল পাননি তিনি। নিলামে অবিক্রীতই থেকে গেছিলেন নিউজিল্যান্ডের মার্টিন গাপ্তিল। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দুরন্ত...

    আইপিএল২০১৮: সম্পূর্ণ সূচী, ম্যাচের সময়, স্থান, এবং অন্যান্য বিবরণ

    মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে আগামি ৭ এপ্রিল থেকে বর্তমান চ্যাম্পিয়ন মুম্বাই ইন্ডিয়ান্স এবং এই আইপিএলে নির্বাসন কাটিয়ে ফিরে...

    সারা তেন্ডুলকরের ফেক আইডি বানিয়ে এনসিপি প্রধানকে উত্যক্ত করার অপরাধে গ্রেপ্তার এক ব্যক্তি

    সারা তেন্ডুলকরের ফেক আইডি বানিয়ে এনসিপি প্রধানকে উত্যক্ত করার অপরাধে গ্রেপ্তার এক ব্যক্তি
    কিছুদিন আগেই ভারতের কিংবদন্তী ক্রিকেটের শচীন তেন্ডুলকরের মেয়ে সারা তেন্ডুলকরের মেয়েকে উত্যক্ত করার অপরাধে গ্রেপ্তার হয়েছিলেন পশ্চিম...

    সোশ্যাল মিডিয়ায় ভারত অধিনায়ক বিরাটকে অপমান করলেন কপিল শর্মা

    সোশ্যাল মিডিয়ায় ভারত অধিনায়ক বিরাটকে অপমান করলেন কপিল শর্মা
    ফের বিতর্কে কমেডিয়ান কপিল শর্মা। এবার তিনি সরাসরি অপমান করলেন ভারত অধিনায়ক বিরাট কোহলিকে। যার ফলে রাগে...

    ভারত দক্ষিণ আফ্রিকা একদিনের সিরিজ: চতুর্থ ওয়ান ডে চলাকালীন বর্ণবিদ্বেষের শিকার দক্ষিণ আফ্রিকার ক্রিকেটার

    ভারত দক্ষিণ আফ্রিকা একদিনের সিরিজ: চতুর্থ ওয়ান ডে চলাকালীন বর্ণবিদ্বেষের শিকার দক্ষিণ আফ্রিকার ক্রিকেটার
    ভারত দক্ষিণ আফ্রিকার মধ্যে ওয়ান ডে সিরিজ চলাকালীনই ঘটে গেল এক অপ্রীতিকর ঘটনা। জোহানেসবার্গের চতুর্থ ওয়ান ডে...