শচীন আর ব্রায়ান লারা ছাড়া এমনটা করা দুনিয়ার প্রথম ব্যাটসম্যান হলেন বিরাট কোহলি

ভারতীয় দলের অধিনায়ক বিরাট কোহলি যখনই ব্যাটিংয়ের জন্য মাঠে নামেন, তো তিনি এক নতুন রেকর্ড নিজের নামে করে নেন। ভারত আর ইংল্যান্ডের মধ্যে টেস্ট সিরজের পঞ্চম আর শেষ ম্যাচ চলছে। কোহলি নিজের ২০১৪র অসফল সফর থেকে বেরিয়ে এসে এবার টেস্ট সিরিজে দুর্দান্ত ব্যাটিং করেছেন। তিনি এই সিরিজে সবচেয়ে বেশি রান করা ব্যাটসম্যান।

লারা আর শচীনকে ফেললেন পেছনে

শচীন আর ব্রায়ান লারা ছাড়া এমনটা করা দুনিয়ার প্রথম ব্যাটসম্যান হলেন বিরাট কোহলি 1
Getty Images

বিরাট কোহলির ব্যাট থেকে নিরন্তর রানের সঙ্গে সঙ্গে রেকর্ডও বের হচ্ছে। এখন আরও একটি উপলব্ধী নিজের নামে করেছেন। তিনি আন্তর্জাতিক ক্রিকেটে সবচেয়ে দ্রুত ১৮০০০ রান করা প্রথম ব্যাটসম্যান হয়ে গিয়েছেন। কোহলি এই কৃতিত্ব ৪০০ র কম ইনিংসে করে দেখিয়েছেন। যা কিনা এখনও কোনও ব্যাটসম্যান করতে পারেন নি। কোহলি নিজের ১৮০০০ আন্তর্জাতিক রান ৩৮২টি ইনিংসে পূর্ণ করেছেন। ওভালে ব্যাটিং করার জন্য নামার আগে কোহলির নামে ৩৮১টি ইনিংসে ১৭৯৭৯ রান নথিভূক্ত ছিল।

কোহলির আগে সবচেয়ে দ্রুত ১৮ হাজার রান করার রেকর্ড ওয়েস্ট ইন্ডিজের মহান ব্যাটসম্যান ব্রায়ান লারার নামে ছিল। লারা এই কৃতিত্ব ৪১১টি ইনিংসে পূর্ণ করেছিলেন। অন্যদিকে এই ব্যাপারে দ্বিতীয় নম্বরে ছিলেন শচীন, যিনি ৪১২টি ইনিংসে এই উপলব্ধী হাসিল করেছিলেন। এই মুহুর্তে কোহলি এক নম্বরে পৌঁছনোর পর লারা দ্বিতীয় আর শচীন তৃতীয় স্থানে পৌঁছে গিয়েছেন।

শচীন আর ব্রায়ান লারা ছাড়া এমনটা করা দুনিয়ার প্রথম ব্যাটসম্যান হলেন বিরাট কোহলি 2
Getty Images

সম্প্রতিই একটি ইন্টারভিউ চলাকালীন ব্রায়ান লারাকে বর্তমান সময়ের তার পছন্দের আর অ্যাকটিভ ব্যাটসম্যানের ব্যাপারে প্রশ্ন করা হয়েছিল। এই ব্যাপারে লারা বিরাট কোহলি এবং ইংল্যান্ডের জো রুটের নাম নেন। বিরাট কোহলির যদি এখনও পর্যন্ত আন্তর্জাতিক ক্রিকেটে সেঞ্চুরির দিকে তাকানো যায় তাহলে তিনি ৫৮টি সেঞ্চুরি করে ফেলেছেন। ২৩টি সেঞ্চুরি তিনি টেস্টে করেছেন অন্যদিকে ৩৫টি সেঞ্চুরি করেছেন ওয়ানডে তে। কয়েকদিন আগেই কোহলি টেস্ট ক্রিকেটে ৬ হাজার রান করা ব্যাটসম্যানও হয়েছেন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *