RCBvsKXIP: বিরাট কোহলি নিজেকে নয় বরং এই খেলোয়াড়কে করলেন হারের জন্য দায়ী 1

আইপিএল ২০২০-র ষষ্ঠ ম্যাচ রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর আর কিংস ইলেভেন পাঞ্জাবের মধ্যে দুবাইয়ের দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে খেলা হয়েছে, যেখানে বিরাট কোহলির নেতৃত্বাধীন রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরকে পাঞ্জাবের দল একতরফা ম্যাচে ৯৭ রানে হারিয়ে দিয়েছে। এই ম্যাচে হারের পর আরসিবির অধিনায়ক বিরাট কোহলি নিজের দলের হারের আসল কারণের খোলসা করেছেন।

বিরাট কোহলি জানালেন ম্যাচে হারের আসল কারণ

RCBvsKXIP: বিরাট কোহলি নিজেকে নয় বরং এই খেলোয়াড়কে করলেন হারের জন্য দায়ী 2

আইপিএল ২০২০তে নিজেদের দ্বিতীয় ম্যাচে কিংস ইলেভেন পাঞ্জাবের হাতে একতরফা হারে আরসিবির অধিনায়ক বিরাট কোহলিকে যথেষ্ট নিরাশ দেখিয়েছে। বিরাট কোহলি মতে তার দল প্রথম ইনিংসের মিডল পর্যন্ত ভালো খেলছিলেন, কিন্তু পরে রাহুল ভীষণই ভালো ইনিংস খেলে ম্যাচ নিজেদের দিকে নিয়ে যান। তিনি পোষ্ট ম্যাচ প্রেজেন্টেশনে বলেন,

“হ্যাঁ, আমরা ভালো খেলিনি। আমার মনে হয় যে আমরা বল হাতে মাঝের ওভারে ভালো সিচুয়েশনে ছিলাম, পাঞ্জাবে ব্যাটসম্যানরা দলকে একটা ভালো শুরু এনে দিয়েছিল, কিন্তু পরে আমরা ভালোভাবে গেমকে নিজেদের দিকে ফিরিয়ে নিয়েছিলাম। কিন্তু হারের পর আমাকে সবার আগে এগিয়ে আসতে হবে। কেএল রাহুল শেষের ওভারে ৩৫-৪০ রান করেছে। রাহুল ভীষণই ভালো ইনিংস খেলে ম্যাচ নিজেদের দিকে ঘুরিয়ে দিয়েছে। হতে পারে যে যদি আমরা ওদের ১৮০ পর্যন্ত সীমিত করে দিতাম তো আমাদের রান তাড়ার করতে গিয়ে প্রথম বল থেকেই চাপের মুখে পড়তে হত না। আমরা জানি যে আমরা কোথায় ভুল করেছে, যা আমরা আগামিদিনে শুধরে নেব”।

কেএল রাহুলের সেঞ্চুরির সঊজন্যে পাঞ্জাব করেছিল ২০৬ রান

RCBvsKXIP: বিরাট কোহলি নিজেকে নয় বরং এই খেলোয়াড়কে করলেন হারের জন্য দায়ী 3

এই ম্যাচে ব্যাঙ্গালোর পাঞ্জাবের বিরুদ্ধে টসে জিতে আগে বল করার সিদ্ধান্ত নেয়। যারপর সকলেই রাহুলের বিশেষ ইনিংস দেখতে পেয়েছেন। আসলে এই ইনিংস রাহুল আরসিবির বিরুদ্ধে ঝোড়ো সেঞ্চুরি করেছেন। রাহুল মাত্র ৬৯ বলে ১৩২ রান করে অপরাজিত থাকেন। নিজের বিস্ফোরক ইনিংসে রাহুল ১৪টি বাউন্ডারি আর ৭টি ছক্কা মেরেছেন। আইপিএলে কেএল রাহুলের এটি দ্বিতীয় সেঞ্চুরি। রাহুলের এই সেঞ্চুরির সৌজন্যেই কিংস ইলেভেন পাঞ্জাব ২০৬ রান করতে সফল হয়। রাহুল ছাড়া আর কোনো ব্যাটসম্যান পাঞ্জাবের হয়ে প্রভাব ফেলার মতো ইনিংস খেলেননি।

২০৬ রানের জবাবে ১০৯ রানই করতে পারে পাঞ্জাব

RCBvsKXIP: বিরাট কোহলি নিজেকে নয় বরং এই খেলোয়াড়কে করলেন হারের জন্য দায়ী 4

পাঞ্জাবের বড়ো স্কোর তাড়া করতে গিয়ে আরসিবির শুরুটা ভালো হয়নি। পাঞ্জাবের বিরুদ্ধে আরসিবি ৫ রানের ভেতরই নিজেদের শীর্ষ তিন ব্যাটসম্যানকে হারিয়ে ফেলে। পডিক্কলের রূপে তারা দলের মাত্র ২ রানের মাথায় প্রথম ধাক্কা খায়। অন্যদিকে দ্বিতীয় উইকেট ৩ রানের মাথায় জোস ফিলিপের পড়ে। এরপর দল সবচেয়ে বড়ো ধাক্কা খায় অধিনায়ক বিরাট কোহলির রূপে। শেল্ডন কাটরেল পডিক্কল আর অধিনায়ক বিরাটকে নিজের শিকার বানান। অন্যদিকে মহম্মদ শামি জোস ফিলিপকে নিজের বলে বোল্ড করেন। এরপর ফিঞ্চও ২০ রান করে রবি বিষ্ণোইয়ের বলে ক্লীন বোল্ড হয়ে যান। আর আরসিবির আশা তখন শেষ হয়ে যায় যখনেবি ডেভিলিয়র্স ২৮ রান করে মুরুগন অশ্বিনের বলে আউট হয়ে যান। এরপর দল তাসের ঘরের মতো ভেঙে পড়ে আর মাত্র ১৭ ওভারের ভেতরই পুরো দল ১০৯ রানেই অলআউট হয়ে যায়।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *