Cricket - Sri Lanka v India - First Test Match - Galle, Sri Lanka - July 29, 2017 - India's captain Virat Kohli celebrates his century. REUTERS/Dinuka Liyanawatte

ব্য়াট হাতে ক্রিজে ভারত অধিনায়ক বিরাট কোহলি মানেই একটা না একটা রেকর্ড হবেই হবে। নাগপুরের জামতাও বিরাটের রেকর্ডের সাক্ষী হয়ে রইল। ২০১৭ সালে টেস্টের আসরে চতুর্থ শতরানটা ডাবল সেঞ্চুরিতে পরিণত করতে গিয়ে নিজের অজান্তেই একাধিক নজির গড়ে ফেললেন বিরাট। আর সেই মুহূর্তে দুজন কিংবদন্তি ক্রিকেটারকে মনে করিয়ে দিয়েছেন কোহলি। একজনকে তিনি স্পর্শ করেছেন। আরেকজনের রেকর্ড তিনি ছাপিয়ে গিয়েছেন। একজন ক্রিকেটের রাজপুত্র। অপরজন গ্রেটেস্ট এভার ক্রিকেটার, যাঁর রানের গড় কোনওদিন কেউ ভাঙতে পারবে না।

Cricket – Sri Lanka v India – First Test Match – Galle, Sri Lanka – July 29, 2017 – India’s captain Virat Kohli celebrates his century. REUTERS/Dinuka Liyanawatte

ভারত-শ্রীলঙ্কা টেস্ট সিরিজের দ্বিতীয় ম্য়াচে নাগপুরে বিরাট এবছরে তাঁর দশম আন্তর্জাতিক শতরান করেছেন। আর সেই পথে পিছনে ফেলে দিয়েছেন অস্ট্রেলিয়ার কিংবদন্তি অধিনায়ক রিকি পন্টিং এবং দক্ষিণ আফ্রিকার প্রাক্তন অধিনায়ক গ্রেম স্মিথকে। ২০০৫ সালে পান্টার এবং স্মিথ ৯টি করে আন্তর্জাতিক শতরান করেছিলেন এক ক্য়ালেন্ডার বর্ষে। ২০০৬ সালে পন্টিং তাঁর সেই নজিরের পুনরাবৃত্তি করেন। তবে, বিরাট বিশ্ব ক্রিকেটের প্রথম ব্য়াটসম্য়ান, যিনি দশটি শতরান উপহার দিলেন এক ক্য়ালেন্ডার বর্ষে।

এবার আসা যাক, ডাবল সেঞ্চুরিতে। ওয়েস্ট ইন্ডিজের প্রাক্তন অধিনায়ক ব্রায়ান লারার টেস্টের আসরে নটি দ্বিশতাধিক রানের ইংনিসের মধ্য়ে পাঁচটি অধিনায়ক থাকাকালীন করেছিলেন। বিরাট সেই রেকর্ড এদিন স্পর্শ করলেন। ডাবল সেঞ্চুরির লিস্টে বিরাট বারো নম্বরে রয়েছেন যুগ্মভাবে গ্রেম স্মিথ এবং ভারতের প্রাক্তন অধিনায়ক রাহুল দ্রাবিড়ের সঙ্গে। তালিকার শীর্ষে ১২টি ডাবল হান্ড্রেড নিয়ে রয়েছেন ডল ব্র্য়াডম্য়ান। অস্ট্রেলিয়ান ক্রিকেটের এই প্রয়াত প্রবাদ প্রতিম ব্য়ক্তিত্বকে একটি ক্ষেত্রে পিছনে ফেলে দিয়েছেন বিরাট। দলের অধিনায়ক হিসেবে পঞ্চাশ রান করার পর তাকে শতরানে পরিণত করার ক্ষেত্রে বিরাট শীর্ষে রয়েছেন। ১৬ বার পঞ্চাশ রান করার পর বিরাট ১২ বার শতরান করছেন। শতকরা ৭৫ ভাগ সফল ভারত অধিনায়ক। সেদিক থেকে গ্রেট ব্র্য়াডম্য়ানের সফলতা ৬৭ শতাংশ। অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক মাইকেল ক্লার্কও এই তালিকায় ব্র্য়াডম্য়ানের সঙ্গে। দুজনেই অধিনায়ক হিসেবে ২১ বার পঞ্চাশের ঘরে পৌঁছনোর পর তাকে ১৪ বার শতরানে পরিণত করেছিলেন। প্রাক্তন দুই অধিনায়ক শ্রীলঙ্কার মাহেলা জয়বর্ধনে এবং অস্ট্রেলিয়ার স্টিভ ওয়া এই তালিকায় পরবর্তী স্থানে রয়েছেন যথাক্রমে ৫৮ ও ৫০ শতাংশ সাফল্য় নিয়ে।

ব্যক্তিগত কারণে দ্বিতীয় টেস্টে সরে দাঁড়ালেন ভুবনেশ্বর, শিখর ধবন
India’s cricket captain Virat Kohli celebrates the dismissal of Sri Lanka’s Angelo Mathews during the third day’s play of the first test cricket match between India and Sri Lanka in Galle, Sri Lanka, Friday, July 28, 2017. (AP Photo/Eranga Jayawardena)

টেস্টের আসরে দ্বিশতরান করার দিক থেকে এখন শুধু মাত্র শচীন তেন্ডুলকর এবং বীরেন্দ্র সেহওায়াগের পরে বিরাট। শচীন ও বীরু দুজনেই ছটি করে ডাবল সেঞ্চুরি করেছিলেন।

এদিকে, ভারত অধিনায়ক হিসেবে সুনীল গাভাস্কারকে ছাপিয়ে গিয়েছেন বিরাট। সানি ৪৭টি টেস্টে ভারতকে নেতৃত্ব দিতে গিয়ে ১১টি শতরান করেছিলেন। সেখানে বিরাট ৩১টি টেস্টে নেতৃত্ব দিয়ে ১২টি শতরান করলেন। ওয়ান-ডে ফরম্য়াটেও বিরাট সেঞ্চুরি করা ভারত অধিনায়কের তালিকায় এখন দ্বিতীয় স্থানে। তালিকার শীর্ষে রয়েছেন সৌরভ গাঙ্গুলি ১১টি শতরান নিয়ে। অধিনায়ক হিসেবে বিরাট একদিনের ক্রিকেটে দশটি শতরান করেছেন।

  • SHARE

    আরও পড়ুন

    ভারতীয় ওয়ানডে দলে দ্রুত শামিল হতে পারেন এই তিন ক্রিকেটার

    ভারতীয় দল ইংল্যান্ডের বিরুদ্ধে সম্প্রতি শেষ হওয়া ওয়ানডে সিরিজে ২-১ ফলাফলে হেরে গিয়েছে। প্রথম ম্যাচ জেতার পরও...

    বিশ্বের এক নম্বর টি২০ বোলার রশিদ খান দিলেন হার্দিক পান্ডিয়াকে বাউন্স খেলার চ্যালেঞ্জ, বদলে পেলেন এই জবাব

    বিশ্বের এক নম্বর টি২০ বোলার রশিদ খান দিলেন হার্দিক পান্ডিয়াকে বাউন্স খেলার চ্যালেঞ্জ, বদলে পেলেন এই জবাব
    ইন্ডিয়ান প্রিমিয়ার লীগ দুনিয়াভরের খেলোয়াড়দের এক মঞ্চে নিয়ে আসার কাজ করেছে। এটাই কারণ যে আলাদা আলাদা দেশের...

    ধোনিকে নিয়ে বিসিসিআই লিখল ভুল, ভক্তরা বদলে করল ট্রোল

    ধোনিকে নিয়ে বিসিসিআই লিখল ভুল, ভক্তরা বদলে করল ট্রোল
    ভারতীয় ক্রিকেট ইতিহাসে সফলতম অধিনায়কের উল্লেখ যখনই করা হবে তাতে টিম ইন্ডিয়ার প্রাক্তণ অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির...

    ছবি: সেক্সিয়েস্ট স্পোর্টস সাংবাদিক মায়ান্তি ল্যাঙ্গারের কিছু হটেস্ট ফটো

    স্টার স্পোর্টস এবং অন্যান্য স্পোর্টস চ্যানেল এর সৌজন্নে এই মুহূর্তে উপস্থাপিকা হিসাবে মায়ান্তি ল্যাঙ্গার একজন সুপরিচিত মুখ। মায়ান্তি...

    “শিক্ষাই জাতির মেরুদন্ড”………. বিখ্যাত ভারতীয় ক্রিকেটারদের শিক্ষাগত যোগ্যতা!

    যে কোনো খেলাধুলার জগতে প্রতিভাই হল মাপকাঠি, এবং বহুলাংশেই শিক্ষাগত যোগ্যতা গুরুত্বহীন থাকে। তবে আজ আমরা এই...