ক্রিকেটে আসছে ১০০ বলের নতুন ফরমেট, বিরাট কোহলির তাতে কোনো আগ্রহ নেই ! 1
Getty Images

সাম্প্রতিক সময়ে ফ্রাঞ্চাইজি ক্রিকেট বেশ জনপ্রিয়তা লাভ করছে। ক্রিকেট বিশ্বের প্রায় প্রান্তেই অনুষ্ঠিত হচ্ছে ফ্রাঞ্চাইজি ক্রিকেট টুর্নামেন্ট। তবে এই টুর্নামেন্টগুলোর বেশির ভাগই হচ্ছে টি-টোয়েন্টি ফরমেটে। এদিকে, ফ্রাঞ্চাইজি টুর্নামেন্টের জনপ্রিয়তার পর ক্রিকেটের জন্য নতুন এক ফরমেট নিয়ে হাজির হয়েছে ইংল্যান্ড।

নতুন এই ফরমেটে প্রতিটি দলের ইনিংস হবে ১০০ বল করে। তবে ক্রিকেটের এই নতুন ফরমেট মোটেও ভালো লাগেনি ভারতের অধিনায়ক বিরাট কোহলির কাছে। কোহলি দাবি করেন বর্তমানে ক্রিকেটের বাণিজ্যিক দৃষ্টিভঙ্গি ক্রিকেটের আসল সৌন্দর্য নষ্ট করে দিচ্ছে। নতুন কোনো পরীক্ষা-নিরীক্ষার চাইতে কোহলি চান পূর্বের ফরমেটেই লীগ-ভিত্তিক ক্রিকেট খেলতে কারণ তাতেই দলগুলোর মধ্যে প্রতিযোগিতা হয়।

ক্রিকেটে আসছে ১০০ বলের নতুন ফরমেট, বিরাট কোহলির তাতে কোনো আগ্রহ নেই ! 2
Getty Images

এ প্রসঙ্গে প্রশ্ন করা হলে কোহলি বলেন, “অবশ্যই যারা এই ১০০ বলের ক্রিকেটের সাথে জড়িত তারা এই ফরম্যাটের জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছে। তবে সত্যি করে বললে আমি আরও একটা ফরম্যাটের কথা ভাবতে পারছি না এখন। আমি বলবো না যে আমি হতাশ। তবে আপনাকে যখন নিয়মিত এত বেশি ক্রিকেট খেলতে হবে তখন আপনি এর বিপরীতে অনেক বেশি দাবী করবেন। আমার মনে হচ্ছে কোথাও ভুল হচ্ছে। ক্রিকেটের মধ্যে বাণিজ্য ঢুকে ক্রিকেটের আসল সৌন্দর্য্যটা নষ্ট করে দিচ্ছে। এটা আমাকে খুবই কষ্ট দিচ্ছে।”

এই ২৯ বছর বয়সী ক্রিকেটার কোনো ভাবেই ইংল্যান্ডে চালু হতে যাওয়া ক্রিকেটের এই ফরমেটের প্রতি নিজের সমর্থন দিতে পারছেন না। এমনকি এই টুর্নামেন্টেও তিনি অংশ নেবেন না বলেও পরিষ্কার ভাবে জানিয়ে দিয়েছেন কারণ তিনি কোনো পরীক্ষামূলক টুর্নামেন্টের ক্রিকেটার হতে চান না।

ক্রিকেটে আসছে ১০০ বলের নতুন ফরমেট, বিরাট কোহলির তাতে কোনো আগ্রহ নেই ! 3
Getty Images

“বিশ্ব একাদশের হয়ে যারা ইংল্যান্ডে এসে ১০০ বলের ফরমেটের উদ্বোধন করবে আমি তাদের অন্তর্ভুক্ত হতে চাই না। আমি আইপিএলে খেলতে ভালোবাসি, আমি বিবিএলের খেলা দেখতে পছন্দ করি কারণ এখানে দলগুলো উচ্চমানের প্রতিপক্ষের বিপক্ষে লড়াই করে এবং এতে আপনার প্রতিযোগিতামূলক রস প্রবাহিত হয়। একজন ক্রিকেটার হিসাবে আপনি এটিই চাইবেন। আমি প্রত্যেক লীগের জন্যই, কিন্তু পরীক্ষার জন্য নই” কোহলি বলেন।

কিছুদিন আগে টেস্ট চ্যাম্পিয়নশিপ চালু করার ব্যাপারে বলেছে আইসিসি। ভারতের অধিনায়ক মনে করেন এটি ক্রিকেটকে আরো সমৃদ্ধ করবে। তিনি আরো যোগ করেন, “আমি মনে করি টেস্ট চ্যাম্পিয়নশিপটা টেস্ট ক্রিকেটের গতি বাড়িয়ে দেবে। এই চ্যাম্পিয়নশিপের ফলে প্রায় প্রতিটা সিরিজই প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হবে এবং পুরো টুর্নামেন্ট জুড়েই প্রত্যেকের ওঠা নামা থাকবে। আমি মূলত এই জিনিসটাই চাই।”

Nazmus Sajid

Sports Fanatic!

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *