অস্ট্রেলিয়া সফরে বিরাট কোহলির নিশানায় থাকবে তেন্ডুলকর আর ধোনির এই বড়ো একদিনের রেকর্ড

করোনা মহামারীর কারণে হওয়া লকডাউনের পর ভারতীয় দল নিজেদের আন্তর্জাতিক ক্রিকেট সফরের শুরু ২৭ নভেম্বর থেকে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে করতে চলেছে। বিরাট কোহলির নেতৃত্বাধীন টিম ইন্ডিয়া প্রথম তিনটি ওয়ানডের পর তিনটি টি-২০ আর চারটি টেস্ট ম্যাচ খেলবে। অন্যদিকে টিম ইন্ডিয়ার অধিনায়ক বিরাট কোহলির নিশানায় অলটাইম গ্রেট ব্যাটসম্যান শচীন তেন্ডুলকর আর এমএস ধোনির একটি রেকর্ডের দিকে থাকবে।

এর আগেও টিম ইন্ডিয়া হাসিল করেছে জয়

অস্ট্রেলিয়া সফরে বিরাট কোহলির নিশানায় থাকবে তেন্ডুলকর আর ধোনির এই বড়ো একদিনের রেকর্ড 1

ভারতীয় দল বিরাট কোহলির অধিনায়কত্বে গতবার ওয়ানডে সিরিজ ২-১ ফলাফলে জিতেছিল। এবার ভারতীয় দলের খেলোয়াড়রা সেই প্রদর্শনকে আবারও করে দেখাতে চাইবেন। কোহলি অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ওয়ানডেতে এখনও পর্যন্ত ১৭টি ম্যাচে অধিনায়কত্ব করেছেন। এর মধ্যে ভারত ১১টি ম্যাচ জয়লাভ করেছে। তিনি ক্যাঙ্গারু দলের বিরুদ্ধে সবচেয়ে বেশি ম্যাচ জেতার রেকর্ড ছুঁয়ে ফেলতে পারেন। বর্তমানে এই ব্যাপারে বিরাটের চেয়ে এগিয়ে রয়েছেন মহেন্দ্র সিং ধোনি। কারণ তিনি এখনও পর্যন্ত অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সবচেয়ে বেশি ম্যাচ জিতেছেন। অন্যদিকে যদি বিরাট কোহলি এই অস্ট্রেলিয়া সফরে ওয়ানডে সিরিজের তিনটি ম্যাচ জিতে নেন, তো তিনি প্রাক্তন ভারত অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির সমান সমান হয়ে যাবে। আর যদি তিনি তা না করতে পারেন তো তিনি ধোনির চেয়ে অনেকটাই পেছিয়ে যাবেন।

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সবচেয়ে বেশি ওয়ানডে ম্যাচ জেতা ভারতীয় অধিনায়ক

অস্ট্রেলিয়া সফরে বিরাট কোহলির নিশানায় থাকবে তেন্ডুলকর আর ধোনির এই বড়ো একদিনের রেকর্ড 2

ব্যাটসম্যান হিসেবে কোহলির নজর শচীন তেন্ডুলকরের রেকর্ডের দিকেও থাকবে । এর জন্য তাকে মাত্র দুটিই সেঞ্চুরি করতে হবে। তেন্ডুলকর ভারত আর অস্ট্রেলিয়ার মধ্যে ওয়ানডে ম্যাচে সবচেয়ে বেশি ৯টি সেঞ্চুরি করেছেন। এই ব্যাপারে কোহলির তাঁর চেয়ে মাত্র একটি সেঞ্চুরিতে পেছিয়ে আছেন। বিরাট কোহলি এখনও পর্যন্ত ক্যাঙ্গারু দলের বিরুদ্ধে ৮টি সেঞ্চুরি করেছেন। রোহিত শর্মাও তার সমান সমান ৮টি সেঞ্চুরি করেছেন। কিন্তু রোহিতকে এই সিরিজে ভারতীয় দলে শামিল করা হয়নি।

অধিনায়ক  ম্যাচ জয় হার জয়ের শতাংশ
এমএস ধোনি ৪০ ১৪ ২১ ৪০
বিরাট কোহলি ১৭ ১১ ৬৪.৭০
কপিল দেব ১৯ ৫০
আজহারউদ্দিন ২১ ১৩ ৩৮
সৌরভ গাঙ্গুলী ১৬ ১১ ২৬.৬৬

 

 

 

 

 

 

 

 

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সবচেয়ে বেশি ওয়ানডে সেঞ্চুরি করা ভারতীয়

অস্ট্রেলিয়া সফরে বিরাট কোহলির নিশানায় থাকবে তেন্ডুলকর আর ধোনির এই বড়ো একদিনের রেকর্ড 3

ওয়ানডে সিরিজের পর তিন ম্যাচের টি-২০ সিরিজ খেলা হবে। এরপর ৪ ম্যাচের টেস্ট সিরিজও খেলা হবে। চার টেস্ট ম্যাচের সিরিজের প্রথম ম্যাচ ১৮ ডিসেম্বর অ্যাডিলেডে খেলা হবে। এই ম্যাচ ডে-নাইট টেস্ট হবে। ভারত অস্ট্রেলিয়াকে ২০১৮য় ৪ টেস্টের সিরিজে ২-১ ফলাফলে হারিয়েছিল, অন্যদিকে সেই সময় অস্ট্রেলিয়াকে অস্ট্রেলিয়ার মাটিতে হারানো বিরাট প্রথম এশিয়ান অধিনায়ক হয়েছিলেন।

খেলোয়াড় ম্যাচ রান সেঞ্চুরি
শচীন তেন্ডুলকর ৭১ ৩০৭৭
রোহিত শর্মা ৪০ ২২০৯
বিরাট কোহলি ৪০ ১৯১০

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *