টেস্ট র‍্যান্কিংয়ে শীর্ষস্থানে উঠে এলেন বিরাট কোহলি ! 1

সোমবার আইসিসির তরফে প্রকাশ‍্যে এলো ব‍্যক্তিগত বিভাগের বিভিন্ন ক্ষেত্রের টেস্ট র‍্যান্কিং ।এক্ষেত্রে ব‍্যাটসম‍্যানের তালিকায় শীর্ষে আছেন বিরাট কোহলি,৯২২ পয়েন্ট নিয়ে।প্রসঙ্গত, তাকে শেষ বারের মতো টেস্ট খেলতে দেখা গেছিলো অস্ট্রেলিয়ায়, ম‍্যাচ জয় এসেছিলো ভারতের।এই তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন কেন উইলিয়ামসন ৯১৩ পয়েন্ট নিয়ে, যেখানে তৃতীয় স্থানে রয়েছেন চেতশ্বর পূজারা, তার পয়েন্ট সংখ্যা ৮৮১।

সপ্তম ভারতীয় ক্রিকেটার হিসেবে এই তালিকায় শীর্ষে উঠে এলেন কোহলি।গত কয়েক বছর দুরন্ত ফর্মে আছেন তিনি।তালিকায় কোহলি ছাড়াও আছেন আরও এক ভারতীয় ক্রিকেটার, তিনি হলেন চেতেশ্বর পূজারা।অন‍্যদিকে কোহলি ছাড়াও এর আগে শীর্ষ স্থানে উঠে এসেছেন যে সব তারকা ভারতীয় ক্রিকেটার, তারা হলেন শচীন তেন্ডুলকর, রাহুল দ্রাবিড়,গৌতম গম্ভীর,সুনীল গাভাস্কার,বীরেন্দ্র শেহওয়াগ এবং দীলিপ বেঙ্গসরকর।

টেস্ট র‍্যান্কিংয়ে শীর্ষস্থানে উঠে এলেন বিরাট কোহলি ! 2

এজবাস্টনের মতো লর্ডসের টেস্টেও একই রকম পারফরম্যান্স দিলে কোহলি ঢুকে পড়তে পারতেন সর্বকালের সেরা দশ পয়েন্ট তালিকায়।টপকে জেতেন জ‍্যাক কালিস, এ বি ডি ভিলিয়ার্স,ম‍্যাথু হেডেনের মতো তারকা ক্রিকেটারদের।প্রত‍্যেকের পয়েন্ট সংখ্যা ৯৩৫।তালিকায় প্রথম দুই স্থানে আছেন ডন ব্রাডম‍্যান (৯৬১) এবং স্টিভ স্মিথ ( ৯৪৭)।

টেস্ট র‍্যান্কিংয়ে শীর্ষস্থানে উঠে এলেন বিরাট কোহলি ! 3

বোলিং র‍্যান্কিংয়ের তালিকায় প্রথম দশে আছেন দুই ভারতীয় বোলার।তারা হলেন রবিচন্দ্রন অশ্বিন এবং রবীন্দ্র জাদেজা।তালিকায় যথাক্রমে ষষ্ঠ এবং দশম স্থানে আছেন তারা।তালিকায় শীর্ষে আছেন প‍্যাট কামিন্স এবং পরের দুই স্থানে আছেন কাগিসো রাবাদা এবং জেমস এ্যন্ডারসন।

অন‍্যদিকে অলরাউন্ডার তালিকায় একমাত্র ভারতীয় ক্রিকেটার হিসেবে স্থান পেয়েছেন রবীন্দ্র জাদেজা।তালিকায় তৃতীয় স্থানে তিনি আছেন ওয়েস্ট ইন্ডিজের জেসন হোল্ডার এবং বাংলাদেশের শাকিব আল হাসানের সাথে।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *