প্রতিদিন বিরাট ম্যাচ জেতাতে পারবে না, বলছেন প্রাক্তন'রা 1

বিশাখাপত্তনম, ২৮ অক্টোবর: রাঁচির হারটা যেন টিম ইন্ডিয়ার রাতের ঘুম কেড়ে নিয়েছে। টেস্ট সিরিজে নিউজিল্যান্ডকে পর্যুদস্ত করার পর মনে করা হয়েছিল, ওয়ানডে সিরিজাও খুব সহজেই জিতে নেবে মহেন্দ্র সিং ধোনির দল। তবে আদতে তেমন কিছুই হয়নি। অধিনায়কের ঘরের মাঠে বারতকে ১৯ রানে হারিয়ে দিয়ে সিরিজ ২-২ করে দিয়েছে কিউয়ি ব্রিগেড। তাই সিরিজের শেষ ম্যাচ, অর্থাৎ শনিবারের বিশাখাপত্তনমের ম্যাচটাই এখন দুই দলের কাছে ‘ডু অর ডাই’ হয়ে উঠেছে। শনিবাসরীয় এই ম্যাচটা যে জিতবে, তাঁদের হাতেই উঠবে সিরিজ জয়ের ট্রফি।

রাঁচি ম্যাচে বড় রান করতে ব্যর্থ হন বিরাট কোহলি। আর বিরাটের রান না পাওয়ার কারণে হারের মুখ দেখতে হয় টিম ইন্ডিয়াকে। ম্যাচের পর দলের গোটা ব্যাটিং লাইনআপ সমালোচনার মুখে পড়ে। বলা হয়, গোটা দল খুব বেশি করে বিরাট-নির্ভর হয়ে উঠেছে। সেই প্রসঙ্গেই ভারতের প্রাক্তন অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায় মনে করছেন, ভারতের এতটা বিরাট-নির্ভর হয়ে ওঠাটা কাজের কথা নয়। তিনি প্রশ্ন তোলেন, ‘যেদিন বিরাট ভাল খেলতে পারবে না, সেদিন কে দলের হাল ধরবে?’

দলের ওপেনাররা যখন রানের মধ্যে থাকেন না, তখন প্রায় সব ম্যাচেই বিরাট একাই ম্যাচ বের করে আনেন। রাচিতেই এমনটা ঘটার সম্ভাবনা দেখা দিয়েছি। কিন্তু ৪৫ রানে বিরাট ফিরে যাওয়ার পরেআর কেউই ব্যাট হাতে উইকেট থিতু হতে পারেননি। ফলে দলও হেরে যায়।

সৌরভ বলেন, ‘বিরাট কোহলি অসাধারণ একটা ব্যাটসম্যান। ও সেঞ্চুরি করলে ভারত ম্যাচ জিতে যায়। তৃতীয় ওয়ানডে ম্যাচে ঠিক সেটাই দেখা যায়। ওই ম্যাচে বিরাট ১৫৪ রান করে আর ভারত ম্যাচ জেতে। কিন্তু আমার কথা হল, ও যেদিন ভাল খেলবে না কে ম্যাচ জেতাবে? বিরাট প্রতিদিন ম্যাচ জিতাতে পারবে না। তখন দায়িত্ব কে নেবে?’ সৌরভের মতে, দলের সবারই দায়িত্ব নিয়ে খেলা উচিত।

সৌরভের মতো একই সুর শোনা যায় আরেক প্রাক্তন অধিনায়ক সুনীল গাভাসকরের গলায়। দেশের এই কিংবদন্তি ব্যটসম্যান এই প্রসঙ্গে বলেন, ‘প্রতিদিন ভারতীয় দলকে বিরাট কোহলি জেতাতে পারবে না। আমার মতে অধিনায়ক ধোনিকে চার নম্বরে নামিয়ে দেওয়া উচিত। এর ফলে ও কিছুটা দায়িত্ব নিয়ে খেলতে পারে। একজনের ওপর নির্ভর করে থাকাটা ঠিক কথা নয়।’

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *