আইপিএল ২০২০তে বিরাট কোহলি ভাঙতে পারেন এই ৪টি বড়ো রেকর্ড

ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক বিরাট কোহলির যেমন নাম আর রেকর্ড ভাঙা প্রদর্শন আন্তর্জাতিক ক্রিকেটে দেখতে পাওয়া গিয়েছে, সেই ভাবে আইপিএলেও বিরাট কোহলি নিজের ক্ষমতা দেখিয়েছেন। বিশ্ব ক্রিকেটের সবচেয়ে বড়ো টি-২০ ক্রিকেট লীগ আইপিএলে বিরাট কোহলি ২০০৮ এ নিজের প্রথম মরশুম থেকেই রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের দলের হয়ে খেলছেন।

বিরাট কোহলির নিশানায় থাকবে এই মরশুমে এই চারটি রেকর্ড

আইপিএল ২০২০তে বিরাট কোহলি ভাঙতে পারেন এই ৪টি বড়ো রেকর্ড 1

আইপিএলে এমনিতে শুরু সময়ে অর্থাৎ প্রায় ২০১১ পর্যন্ত বিরাট কোহলির ব্যাটিংয়ে তেমন প্রদর্শন দেখতে পাওয়া যায়নি যেমনটা তাঁর নাম রয়েছে। কিন্তু ২০১২ থেকে আইপিএলে বিরাট কোহলি নিজের ব্যাটিংয়ের গিয়ার এমন বদলেছেন যে আই তিনি আইপিএলের সবচেয়ে বড়ো রণবীর। ১৯ সেপ্টেম্বর থেকে আরব আমিরাতে আইপিএলের ত্রয়োদশ মরশুম শুরু হতে চলেছে। এর জন্য বিরাট কোহলি অ্যাণ্ড কোম্পানি ইউএইতে মাঠে নেমে পড়েছে। এখন বিরাট কোহলি যখন আইপিএল শুরু হওয়ার পর মাঠে নামবেন তো তার নিশানায় থাকবে এই চারটি রেকর্ড…

আইপিএলে ৬ হাজার রানে পৌঁছনো হতে পারেন প্রথম ব্যাটসম্যান

আইপিএল ২০২০তে বিরাট কোহলি ভাঙতে পারেন এই ৪টি বড়ো রেকর্ড 2

আইপিএলে এখনো পর্যন্ত ব্যাটিংয়ের কথা বলা হলে বেশকিছু দুর্দান্ত ব্যাটসম্যান দেখতে পাওয়া গিয়েছে। আইপিএলে যখনই সবচেয়ে সেরা ব্যাটসম্যানদের কথা হয় তো তাতে, সুরেশ রায়না, রোহিত শর্মা, ক্রিস গেইল-এর মতো নাম তো আসেই, কিন্তু বিশেষ করে বিরাট কোহলির নাম নেওয়া হয়ে থাকে। বিরাট আইপিএলে নিজের কেরিয়ারে যথেষ্ট বেশি সফল থেকেছেন। যেখানে তিনি দেখিয়েছেন যে যেভাবে আন্তর্জাতিক ক্রিকেটে তিনি নিজের ব্যাটিং দেখান এখানেও তিনি তেমনটাই করতে পারেন। বিরাট কোহলি আইপিএলের ইতিহাসে এখনো পর্যন্ত ১৭৭টি ম্যাচ খেলেছেন যার মধ্যে সবচেয়ে বেশি তিনি ৫৪১৬ রান করেছেন। এই মরশুমে তিনি আইপিএলের ইতিহাসে ৬ হাজার রান করা ব্যাটসম্যান হতে পারেন।

আইপিএলে নিজের নামে করতে পারেন সবচেয়ে বেশি হাফসেঞ্চুরি

আইপিএল ২০২০তে বিরাট কোহলি ভাঙতে পারেন এই ৪টি বড়ো রেকর্ড 3

ভারতীয় দলের অধিনায়ক বিরাট কোহলি ব্যাট এমনিতে আইপিএলের শুরুতে বিশেষ চলেনি, কিন্তু ২০১৩র পর থেকে আইপিএলে বিরাট কোহলির নামের বিচ্ছুরণ দেখা গিয়েছে। ২০১৬ মরশুমে তো তিনি তার সর্বোচ্চ ফর্মে ছিলেন। আইপিএলে কোহলি সেই খেলোয়াড়দের তালিকায় রয়েছেন যিনি এখনো পর্যন্ত একই দলের হয়ে খেলেছেন। কোহলি আইপিএলের ইতিহাসে ১৭৭টি ম্যাচ খেলেছেন যার মধ্যে তিনি ১৬৯য়ি ইনিংস খেলে ৪১ বার ফিফটি প্লাস স্কোর করেছেন। তিনি এই মরশুমে সবচেয়ে বেশি পঞ্চাশের বেশি রান করার রেকর্ড ভাঙতে পারেন। এই রেকর্ড বর্তমানে ডেভিড ওয়ার্নারের নামে রয়েছে, যিনি ৪৮ বার এমনটা করেছেন।

আইপিএলে ভাঙতে পারেন সবচেয়ে বেশি চার মারার রেকর্ড

আইপিএল ২০২০তে বিরাট কোহলি ভাঙতে পারেন এই ৪টি বড়ো রেকর্ড 4

রয়্যাল চ্যালেনগজার্স ব্যাঙ্গালোর দলের অধিনায়ক বিরাট কোহলি এইবার নিজের দলকে প্রথমবার খেতাব জেতানোর জন্য সম্পূর্ণ প্রস্তুত রয়েছেন। বিরাট কোহলির নজর কোনো না কোনোভাবে নিজের দলকে চ্যাম্পিয়ন করার দিকে থাকবে। এর সঙ্গেই তিনি আইপিএলে বাউন্ডারির রেকর্ড ভাঙার কাছে রয়েছেন। এই অবস্থায় তিনি এই রেকর্ডেও বাজি জিততে চাইবেন। কোহলি এখনো পর্যন্ত আইপিএলে ১৭৭টি ম্যাচ খেলে মোট ৪৮০ট বাউন্ডারি মেরেছেন। আইপিএলে সবচেয়ে বেশি বাউন্ডারি মারার রেকর্ড শিখর ধবনের নামে রয়েছে তিনি ৫২৪টি চার মেরেছেন। এরপর সুরেশ রায়না ৪৯৩টি আর গৌতম গম্ভীর ৪৯২টি চার মেরে রয়েছে। কোহলির এই রেকর্ড ভাঙতে বেশি সময় লাগবে না মনে করা হচ্ছে।

আইপিএল ইতিহাসে হতে পারেন সবচেয়ে বড়ো শতকবীর

আইপিএল ২০২০তে বিরাট কোহলি ভাঙতে পারেন এই ৪টি বড়ো রেকর্ড 5

বর্তমানে সময়ে যে কোনো ফর্ম্যাট হোক একটাই নাম প্রত্যেক জায়গায় ছেয়ে থাকে আর তিনি হলেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি।। বিরাট কোহলি আন্তর্জাতিক ক্রিকেটে তো রেকর্ড লম্বা তালিকা বানিয়ে ফেলেছেন আর সেইভাবে আইপিএলেও কোহলি নিয়মিত বিরাট হয়ে চলেছেন। কোহলি আইপিএলেও প্রচুর ঔজ্জ্বল্য ছড়িয়েছেন। তিনি ২০১৬ মরশুমে ৪টি সেঞ্চুরি করার কৃতিত্ব দেখিয়েছিলেন। এছাড়াও তিনি আইপিএলে আরও একটি সেঞ্চুরি করেছেন, অর্থাৎ সবমিলিয়ে তিনি মোট ৫টি সেঞ্চুরি করেছেন আইপিএলে। আইপিএলে সবচেয়ে বেশি সেঞ্চুরি করার রেকর্ড ক্রিস গেইলের নামে রয়েছে যিনি ৬টি সেঞ্চুরি করেছেন। বিরাট কোহলি এই মরশুমে আরও দুটি সেঞ্চুরি করতে পারলে তিনি গেইলকে পেছনে ফেলে দেবেন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *