যে ৫টি রেকর্ড ২০১৮ সালেই ভেঙে দিতে পারেন বিরাট কোহলি 1
Getty Images

ক্রিকেট বিশ্বে বর্তমান সময়ের বিধ্বংসী ব্যাটসম্যান বিরাট কোহলি ইতোমধ্যেই অনেক পুরনো রেকর্ড বইয়ের পাতা উলট-পালট করে ফেলেছেন। গেম চেঞ্জার এই ব্যাটসম্যান চলমান ইংল্যান্ড সফরেও দেখিয়ে যাচ্ছেন তার ব্যাটের জাদু, ছুটছেন অপ্রতিরুদ্ধভাবে।

রেকর্ডের এই বরপুত্র আর যেসকল রেকর্ড ভেঙে দিতে পারেন চলতি বছরেই সেদিকে একটু চোখ বুলানো যাক।

 

১. ভারতীয় ক্রিকেটার হিসেবে ইংল্যান্ডের মাটিতে টেস্ট সিরিজে সর্বাধিক রান

যে ৫টি রেকর্ড ২০১৮ সালেই ভেঙে দিতে পারেন বিরাট কোহলি 2
Getty Images

২০১১ সালের ইংল্যান্ড সফরের সময় অনেকেই ভেবেছিলেন ২০০২ সালে রাহুল দ্রাবিড়ের করা ৬০২ রানের রেকর্ডটি তিনি নিজেই হয়ত ভাঙতে যাচ্ছেন কিন্তু তা হয়নি। দ্রাবিড় ঐ সিরিজে ৬ ইনিংসে খেলে এই রান করেন। অন্যদিকে চলমান টেস্ট সিরিজে ইংল্যান্ডের বিপক্ষে ইতোমধ্যে ৫৪৪ রান করে ফেলেছেন কোহলি। তাই দুই ইনিংসে আর মাত্র ৪৯ রান করলেই ১৬ বছরের রেকর্ড ভাঙতে পারবেন কোহলি।

২. দ্রুত ১০০০০ রানের মাইলফলক স্পর্শ করা

যে ৫টি রেকর্ড ২০১৮ সালেই ভেঙে দিতে পারেন বিরাট কোহলি 3
Getty Images

২০০১ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে লিটল মাস্টার শচীন তেন্ডুলকর ২৫৯তম ইনিংসে ১০০০০ রানের ক্লাবে প্রবেশ করেন। অন্যদিকে বর্তমান সময়ের রান মেশিন হিসেবে পরিচিত বিরাট কোহলি ২০৩ ইনিংস খেলে ওয়ানডে ক্রিকেটে ৯৭৭৯ করতে পেরেছেন। অক্টোবর-নভেম্বরে উইন্ডিজের বিপক্ষে ৫ ম্যাচ ওয়ানডে সিরিজে তাই আর ২২১ রান করতে পারলেই এই এলিট ক্লাবে সবচেয়ে দ্রুত প্রবেশ করার ক্ষেত্রে নিজের নামটি তুলে ধরবেন কোহলি।

৩. টি-২০তে সর্বোচ্চ রান

যে ৫টি রেকর্ড ২০১৮ সালেই ভেঙে দিতে পারেন বিরাট কোহলি 4
Getty Images

২২৭১ রান নিয়ে টি-২০ ক্রিকেটে সর্বাধিক রান সংগ্রাহক বর্তমানে নিউজিল্যান্ডের মার্টিন গুপটিল। অন্যদিকে বিরাট কোহলি ২১০২ রান নিয়ে এই তালিকায় চতুর্থ স্থানে অবস্থা বিরাটের। এই বছরেই উইন্ডিজ ও অস্ট্রেলিয়ার সাথে মোট ৬টি টি-২০ ম্যাচ খেলার সুযোগ রয়েছে বিরাট কোহলির সামনে। আর ছয় ম্যাচে ১৬৯ রান করলেই টপকে যাবেন গাপটিলকে। যদিও ২০১৮ সালে পাকিস্তানের বিপক্ষে এই বছর তিনটি টি-২০ ম্যাচ খেলবে তবুও অপ্রতিরুদ্ধ কোহলি রেকর্ড ভেঙে দিতে পারেন এটাই স্বভাবিক।

৪. টেস্টে ভারতীয় হিসেবে দ্রুত ৭০০০ রানের

যে ৫টি রেকর্ড ২০১৮ সালেই ভেঙে দিতে পারেন বিরাট কোহলি 5
Getty Images

টেস্টে বিরাট কোহলির বর্তমান রানসংখ্যা ৬০৯৮। ইংল্যান্ডের বিপক্ষে চলমান টেস্ট সহ মোট ৬টি টেস্ট এই বছরে বাকি আছে বিরাট কোহলির জন্য। ভারতীয় কোন ব্যাটসম্যান হিসেবে টেস্টে দ্রুত ৭০০০ রানের মাইলফলকটি পূর্বে ছিল বীরেন্দ্র সেহবাগের। ১৩৪ ইনিংস খেলে এই ক্লাবে প্রবেশ করেন তিনি। অন্যদিকে কোহলি খেলেছেন ১২০ ইনিংস।

৫. অস্ট্রেলিয়ার মাটিতে ভারতীয় ব্যাটসম্যান হিসেবে সর্বোচ্চ সেঞ্চুরির মালিক

যে ৫টি রেকর্ড ২০১৮ সালেই ভেঙে দিতে পারেন বিরাট কোহলি 6
Getty Images

অস্ট্রেলিয়ার মাটিতে ভারতীয় ক্রিকেটার হিসেবে লিটল মাস্টার শচীন তেন্ডুলকর ৬টি সেঞ্চুরি হাঁকিয়ে সবার উপরে রয়েছেন। অপরপক্ষে সুনীল গাভাস্কার ও কোহলই দুজনই হাঁকিয়েছেন ৫টি করে সেঞ্চুরি। গাভাস্কার যেহেতু ক্রিকেটকে বিদায় জানিয়েছেন তাই পরবর্তী অস্ট্রেলিয়া সফরে অন্তত ১টি সেঞ্চুরি করে শচীনের নামের পাশে নিজের নামটি লিখাতেই পারেন কোহলি।

Nazmus Sajid

Sports Fanatic!

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *