বিরাট কোহলি প্রথম টেস্টে এই ৪টি বড়ো কৃতিত্ব করতে পারেন নিজের নামে

নিউজিল্যান্ডের বিরুদ্ধে সীমিত ওভারের সিরিজে ব্যাট হাতে ফ্লপ থাকা ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি, নিউজিল্যান্ডের বিরুদ্ধে শুক্রবার থেকে ওয়েলিংটনে শুরু হতে চলা দুই ম্যাচের টেস্ট সিরিজে ৪টি বড়ো কৃতিত্ব নিজের নামে করতে পারেন। আসলে এই ম্যাচে প্রথমে বিরাট কোহলি প্রাক্তন ভারতীয় অধিনায়ক আর বর্তমান বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলীকে পেছনে ফেলে দেবেন।

বিরাট কোহলি ১১ রান করতেই করে ফেলবেন এই কৃতিত্ব

বিরাট কোহলি প্রথম টেস্টে এই ৪টি বড়ো কৃতিত্ব করতে পারেন নিজের নামে 1

আপনাদের জানিয়ে দিই যে বর্তমান সময়ের রান মেশিন বিরাট কোহলি এখনো পর্যন্ত ৮৪টি টেস্ট ম্যাচে ৫৪.৯৭ গড়ে ৭২০২ রান করেছেন। অন্যদিকে সৌরভ গাঙ্গুলী নিজের আন্তর্জাতিক কেরিয়ারে ১১৩টি টেস্ট ম্যাচে ৪২.১৭ গড়ে ৭২১২ রান করেছেন। গাঙ্গুলীকে পেছনে ফেলতে বিরাট কোহলির স্রেফ ১১ রানের প্রয়োজন রয়েছে। বিরাট যদি এই রান করতে সফল হন তো তিনি টেস্ট ক্রিকেটে সর্বাধিক রান করা ব্যাটসম্যানদের তালিকায় ৪২তম স্থানে পৌঁছে যাবেন।

শচীন তেন্ডুলকর সবার আগে

বিরাট কোহলি প্রথম টেস্টে এই ৪টি বড়ো কৃতিত্ব করতে পারেন নিজের নামে 2

ভারতের হয়ে সবচেয়ে বেশি রান করার বিষয়ে শচীন তেন্ডুলকর সকলের উপরে রয়েছেন। তার নামে ১৫৯২১ রান রয়েছে। এরপর রাহুল দ্রাবিড় (১৩২৬৫), সুনীল গাভাস্কার (১০১২২), ভিভিএস লক্ষ্মণ (৯৮৭৮১) আর বীরেন্দ্র সেহবাগ (৮৫০৩) রয়েছেন। বিরাট কোহলির কথা বলে হলে এই মুহূর্তে তিনি বিশ্বের সবচেয়ে ব্যস্ত ক্রিকেটারদের মধ্যে একজন। ক্রিকেটের তিন ফর্ম্যাটেই ভারতের হয়ে প্রতিনিধিত্ব করা বিরাট, ইন্ডিয়ান প্রিমিয়ার লীগে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের অধিনায়কও। নিউজিল্যান্ডের বিরুদ্ধে ওয়েলিংটন টেস্টের আগে বিরাট কোহলি বলেছেন যে তার মনে হয় যে তিনি গত ৮-৯ বছর ধরে তিনি বছরে প্রায় ৩০০ দিন তিনি ক্রিকেটকে দিচ্ছেন।

অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশিবার ম্যান অফ দ্যা ম্যাচ

বিরাট কোহলি প্রথম টেস্টে এই ৪টি বড়ো কৃতিত্ব করতে পারেন নিজের নামে 3

রিকিং পন্টিংয়ের নামে না শুধু অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি আন্তর্জাতিক সেঞ্চুরি করর রেকর্ড রয়েছে বরং এই প্রাক্তন অস্ট্রেলিয়ান অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি ম্যান অফ দ্যা ম্যাচের খেতাবও জিতেছেন। পন্টিং ২৮ বার অধিনায়ক হিসেবে ম্যান অফ দ্যা ম্যাচ হয়েছেন অন্যদিকে বিরাট কোহলি ২৭বার এই কৃতিত্ব হাসিল করেছেন। এই সিরিজে কোহলির কাছে পন্টিংকে ছোঁয়ার বা তার চেয়ে এগিয়ে যাওয়ার সুযোগও থাকবে।

অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি সেঞ্চুরি করতে পারেন বিরাট কোহলি

বিরাট কোহলি প্রথম টেস্টে এই ৪টি বড়ো কৃতিত্ব করতে পারেন নিজের নামে 4

বিরাট কোহলির নামে এখন অধিনায়ক হিসেবে ৪১টি আন্তর্জাতিক সেঞ্চুরি রয়েছে। যদি তিনি আরো একটি সেঞ্চুরি করতে পারেন তো তিনি অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি আন্তর্জাতিক সেঞ্চুরি করা খেলোয়াড় হয়ে যাবেন। তিনি বর্তমানে অস্ট্রেলিয়ান প্রাক্তন অধিনায়ক রিকি পন্টিংয়ের সঙ্গে এই রেকর্ড শেয়ার করছেন। কোহলি নিউজিল্যান্ডের এই সফরে কোনো সেঞ্চুরি করতে পারেননি। টেস্ট সিরিজে কোহলির চেষ্টা এই রেকর্ডকে হাসিল করার দিকে থাকবে। ওপেনিং জুটির অভিজ্ঞতার অভাবের কারণে কোহলির উপর অতিরিক্ত দায়িত্ব থাকবে টেস্ট সিরিজে।

হতে পারেন SENA দেশগুলিতে সেঞ্চুরি করা প্রথম এশিয়ান অধিনায়ক

বিরাট কোহলি অধিনায়ক হিসেবে দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড, অস্ট্রেলিয়ায় সেঞ্চুরি করেছেন। যদি তিনি নিউজিল্যান্ডেও সেঞ্চুরি করতে পারেন তো তিনি এই চারটি দেশে সেঞ্চুরি করা প্রথম এশিয়ান অধিনায়ক হয়ে যাবেন। কোহলির কাছে এই কৃতিত্ব হাসিল করার জন্য চারটি ইনিংস থাকবে।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *