বিরাট কোহলির উত্তরসূরি হতে পারেন এই তিন ক্রিকেটার ! 1
Getty Images

ভারতীয় ক্রিকেটে যথাক্রমে গাভাস্কার ও শচীন যুগের পর বর্তমানে চলছে “কোহলি যুগ”। কোহলি দিনকে দিন নিজেকে তো ছাড়িয়ে যাচ্ছেনই ছাড়িয়ে যাচ্ছেন পূর্বের অনেক মহারথীদের। তাঁর ব্যাট যেদিন হাসে সেদিন বিপক্ষ দলের বোলার তো বটেই ফিল্ডিংয়ে থাকা বাকি দশজনও নিজেদের সামাল দিতে হিমশিম খেয়ে যান।

বিরাট কোহলির উত্তরসূরি হতে পারেন এই তিন ক্রিকেটার ! 2

কোহলির এই বিধ্বংসী ব্যাটিংয়ের পেছনে রয়েছে তাঁর ফিটনেস। তাঁর এই ফিটনেস নিয়ে দলকে আরো বহুদিন সার্ভিস দিতে পারবেন বলে আশা করেন তাঁর ভক্তরা। কিন্তু তার চেয়ে বড় ব্যাপার হল, কোহলি যখন অবসরে যাবে তখন তাঁর মত করে দলকে সার্ভিস দিবে কে? অথবা কোহলির মত এমন অগ্নিঝরা ব্যাটিং করে দলকে ভাল অবস্থানে নিয়ে যাবেন কারা?

এসব প্রশ্নের উত্তর হয়ে আসতে পারে তিনজন ক্রিকেটারের নাম। জেনে নেওয়া যাক সেই তিনজন কারা।

৩। শুভমান গিল

বিরাট কোহলির উত্তরসূরি হতে পারেন এই তিন ক্রিকেটার ! 3

২০১৮ অনুর্ধ্ব-১৯ বিশ্বকাপে ব্যক্তিগত ৩৭২ রান করার পর লাইম লাইটে আসেন এই তরুণ ক্রিকেটার। এর উপহার স্বরূপ ২০১৮ আইপিএলে কলকাতা নাইট রাইডার্স তাঁকে কিনে নেয়। ৩৩.৮৩ গড়ে ১৪৬ স্ট্রাইক রেট নিয়ে যখন তিনি ব্যাট করেন তখন কারো বুঝতে বাকি থাকেনা যে গিল অল্প বয়সেই একজন পরিনত ক্রিকেটার হয়ে উঠছেন।

বর্তমানে ভারত ‘এ’ এবং ‘বি’ দলের একজন নিয়মিত সদস্য হয়েই আছেন তিনি। তাঁর সম্পর্কে ভারতের বর্তমান উইকেটকিপার ব্যাটসম্যান দীনেশ কার্তিক বলেন, ‘আমি দেখতে পাচ্ছি ভারতীয় ক্রিকেটের উজ্জ্বল নক্ষত্র হতে যাচ্ছে শুভমান গিল’।

২। ঋষভ পন্থ

বিরাট কোহলির উত্তরসূরি হতে পারেন এই তিন ক্রিকেটার ! 4

২০ বছর বয়সী এই ক্রিকেটার ফাস্ট বল খেলায় অধিক দক্ষ হলেও স্পিন বল মোকাবেলা করার সাহস রয়েছে। চলমান ইংল্যান্ড সিরিজে তৃতীয় টেস্টে নিজের অভিষেক ঘটানোর সুযোগ পেয়ে ২৪ রান করেছেন ৫১ বল থেকে। ২০১৮ আইপিএলে নিজের দক্ষতা চিনিয়ে পুরো দলের ভার প্রায় একাই বহন করেছেন তিনি। আইপিএলে কমলা ক্যাপের দৌড়েও বেশ এগিয়ে ছিলেন এই উইকেটকিপার ব্যাটসম্যান। যার ফলে সুযোগ পেয়েছেন জাতীয় দলে। তাই ভারত দলের পরবর্তী কাণ্ডারি যদি ঋষভ পন্থকে ভাবা হয় তাহলে ক্রিকেট ভক্তরা ভুল করবেন না নিশ্চয়ই।

১। পৃথ্বী শ

বিরাট কোহলির উত্তরসূরি হতে পারেন এই তিন ক্রিকেটার ! 5

মহারাষ্ট্রে জন্মগ্রহন করা এই ক্রিকেটারকে অনেকেই লিটল মাস্টার শচীন হিসেবে আখ্যা দিয়ে থাকেন। এর কারণ অবশ্য হচ্ছে তাঁর ফুট ওয়ার্ক ও স্ট্রোক খেলার ধরণ। পৃথ্বী শ জনপ্রিয় ছিলেন ১২ বছর বয়সে স্কুল ক্রিকেটে একদিনে ৫৪৬ রান করার পর থেকেই। পরবর্তীতে দুলীপ ট্রফিতে অভিষেকে সেঞ্চুরি হাঁকিয়ে শচীনের রেকর্ড ভেঙে দেন।

অন্যদিকে অনুর্ধ্ব-১৯ দলের ক্যাপ্টেন থাকাকালীন বিশ্বকাপ জয় করে ভারত অনুর্ধ্ব-১৯ দল। ২০১৮ আইপিএলে কলকাতার বিপক্ষে সবচেয়ে কম বয়সে অর্ধশতক হাঁকিয়ে সঞ্জু স্যামসনের রেকর্ড ভেঙে দেন পৃথ্বী।

পৃথ্বী শ একের পর এক রেকর্ড গড়ে ক্রিকেট বিশ্বকে কি বার্তা দিতে চাইছে তা বেশ ভাল করেই জানা আছে ভক্ত থেকে শুরু করে ক্রিকেট বোদ্ধাদের।

Nazmus Sajid

Sports Fanatic!

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *