বিরাট কোহলি ভাঙলেন শচীনের আরও এক বিশ্বরেকর্ড, এমনটা করা প্রথম খেলোয়াড় হলেন কোহলি

এটা বলা সম্ভবত ভুল হবেনা যে বিরাট কোহলিকে আটকানো শুধু মুশকিলই নয় অসম্ভবও হয়ে গিয়েছে। প্রত্যেক ম্যাচেই তার ব্যাট থেকে প্রচুর রান বের হচ্ছে। বিশাখাপট্টনমে খেলা হওয়া ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে সিরিজের দ্বিতীয় ম্যাচে তিনি হাফ সেঞ্চুরি করে কিংবদন্তী ব্যাটসম্যান শচীন তেন্ডুলকরের রেকর্ড ভেঙে দিয়েছেন।

ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে করেছেন সর্বাধিক রান

বিরাট কোহলি ওয়ানডে ক্রিকেটে ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে সর্বাধিক রান করা ব্যাটসম্যান হয়ে গিয়েছেন। এই ব্যাপারে তিনি কিংবদন্তী ব্যাটসম্যান শচীন তেন্ডুলকরকে পেছনে ফেলে দিয়েছেন। শচীন ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে ওয়ানডেতে ১৫৭৩ রান করেছিলেন। কোহলি এখন ১৫৭৫ রান করে তাকে পেছনে ফেলে দিয়েছেন।
বিরাট কোহলি ভাঙলেন শচীনের আরও এক বিশ্বরেকর্ড, এমনটা করা প্রথম খেলোয়াড় হলেন কোহলি 1
শচীন আর বিরাট ছাড়াও রাহুল দ্রাবিড়ের নামে ১৩৪৮ রান নথিভূক্ত রয়েছে। প্রাক্তণ ভারত অধিনায়ক সৌরভ গাঙ্গুলীও ১১৪২ রান করেছিলেন।

প্রথম ম্যাচেও করেছিলেন সেঞ্চুরি

লাগাতার রান করা কোহলি গুয়াহাটিতে খেলা প্রথম ম্যাচে দ্রুত গতির ১৪০ রানের ইনিংস খেলেছিলেন। ১০৭ বলে খেলা এই ইনিংসে তিনি ২১টি চার আর২টি ছক্কা মেরেছেন। ওই ম্যাচে ওয়েস্টইন্ডিজ প্রথমে ব্যাট করে ৩২২ রান করেছিল। যার জবাবে ব্যাট করতে নামা ভারতীয় দল বিরাট কোহলি (১৪০) আর রোহিত শর্মার (১৫২) সেঞ্চুরি ইনিংসের সৌজন্য সহজ জয় হাসিল করে নেয়।

ওয়ানডেতে ১০হাজার রান

প্রায় প্রত্যেক ম্যাচেই কোহলির ব্যাট থেকে একটি করে রেকর্ড বের হচ্ছে। আজ যখন তিনি বিশাখাপট্টনমে ব্যাটিংয়ের জন্য মাঠে নামে তখন তার নামে ২১২টি ওয়ানডেতে ৯৯১৯ রান নথিভূক্ত ছিল। ৮১রান করতেই তিনি ১০ হাজার রানের সংখ্যা ছুঁয়ে ফেলেন।

বিরাট কোহলি ভাঙলেন শচীনের আরও এক বিশ্বরেকর্ড, এমনটা করা প্রথম খেলোয়াড় হলেন কোহলি 2
Indian cricket captain Virat Kohli celebrates after scoring 100 runs during the 4th One Day International cricket match between Sri Lanka and India at the R Premadasa international cricket stadium at Colombo, Sri Lanka on Thursday 31 August 2017.
(Photo by Tharaka Basnayaka/NurPhoto via Getty Images)

এমনটা করা তিনি পঞ্চম ভারতীয় ব্যাটসম্যান হলেন। তিনিএই কৃতিত্ব ২১৩ ম্যাচের ২০৫টি ইনিংসে হাসিল করলেন। ওয়ানডেতে সবচেয়ে বেশি রান করার রেকর্ড শচীন তেন্ডুলকরের নামে রয়েছে। তিনি ৪৬৩টি ওয়ানডেতে ১৮৪২৬ রান করেছেন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *