ভারতীয় দলের বর্তমান অধিনায়ক বিরাট কোহলি দুনিয়া জুড়ে রান করেছেন, কিন্তু ইংল্যান্ডে তার রেকর্ড ভীষণই খারাপ। একদিকে যেখানে দুনিয়াজুড়ে ক্রিকেট বিশেষজ্ঞরা মনে করছে ইংল্যান্ডে এবার কোহলির প্রদর্শন ভাল হবে, অন্যদিকে বেশ কিছু লোকের ধারণা কোহলিকে নিজের শ্রেষ্ঠত্ব প্রমান করার জন্য এবার অ্যান্ডারসনের বিরুদ্ধে বিশেষ কিছু করে দেখাতে হবে। এই অবস্থায় আজ আমাদের এই প্রতিবেদনে আমরা আপনাদের এমন কিছু তথ্য দিতে চলেছি যা পড়ে আপনারা আশ্চর্যচকিত হয়ে পড়বেন।

বিরাট কোহলির রেকর্ড খারাপ
ইংল্যান্ড বনাম ভারত: ইংল্যান্ডে ব্যাটিংয়ের ব্যাপারে ভুবনেশ্বর কুমারের থেকেও পিছিয়ে রয়েছেন বিরাট কোহলি 1

অধিনায়ক কোহলির রেকর্ড ইংল্যান্ডে যথেষ্ট খারাপ। বিরাট কোহলি ইংল্যান্ডে খেলা পাঁচ টেস্টের ১০টি ইনিংসে ১৩.৪ গড়ে মাত্র ১৩৪ রান করেছেন। এমনকী ওই ১০টি ইনিংসে তিনি কোনও সেঞ্চুরি বা হাফ সেঞ্চুরিও করতে পারেন নি। তার সর্বোচ্চ স্কোর ৩৯।

ভুবির রেকর্ড ভাল
ইংল্যান্ড বনাম ভারত: ইংল্যান্ডে ব্যাটিংয়ের ব্যাপারে ভুবনেশ্বর কুমারের থেকেও পিছিয়ে রয়েছেন বিরাট কোহলি 2
অন্যদিকে ভারতীয় দলের জোরে বোলার ভুবনেশ্বর কুমারের রেকর্ড যদি দেখা যায় তাহলে ওই সফরে তার ব্যাটিং প্রদর্শন বিরাটের থেকেও ভাল ছিল। ভুবি ২০১৪ ইংল্যান্ড সিরিজে ২৪৭ রান করেছিলেন। তার গড় ছিল ২৭.৪৪। ওই সিরিজে তিনি তিনটি হাফসেঞ্চুরিও করেছিলেন। অন্যদিকে ওই সিরিজে বিরাট একটাও হাফ সেঞ্চুরি করতে পারেন নি। এমনকী ওই সিরিজে বিরাটের ছেয়েও ভাল প্রদর্শন ছিল লেগ স্পিনার অমিত মিশ্রারও। ইংল্যান্ডে খেলা দুটি টেস্ট মিশ্রা ৩৮.২৫ গড়ে ১৫৩ রান করেছিলেন। সেই সঙ্গে একটি হাফ সেঞ্চুরিও করেন তিনি। এই সব তথ্য থেকে পরিস্কার যে বিরাটের প্রদর্শন ইংল্যান্ড ভীষণই খারাপ ছিল। সে কথা স্বয়ং কোহলিও জানেন। আপনাদের জানিয়ে দেওয়া ভালো যে দলের কোচ রবি শাস্ত্রীও মনে করেন যে কোহলি এইবার টেস্ট সিরিজে নিজেকে প্রমাণ করবেন। তিনি আশা করেছেন যে কোহলির প্রদর্শন এবার আরও ভাল হবে। এখন এটা দেখা মজাদার হবে যে কোহলির এই সিরিজে প্রদর্শন কেমন থাকে।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *