দশ হাজার রান করার পরও পাকিস্থানের বাবর আজমের থেকে এই ব্যাপারে পেছনে থাকলেন কোহলি

ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে বিশাখাপট্টনমে খেলা হওয়া ম্যাচে বিরাট কোহলি ব্যাট থেকে আরও একটি সেঞ্চুরি এসেছে। এই সেঞ্চুরির সঙ্গেই তিনি বেশ কয়েকটি কৃতিত্ব নিজের নামে করে ফেলেছেন। ওয়ানডে ক্রিকেটে এটি তার ৩৭তম সেঞ্চুরি। নিজের এই ইনিংসে তিনি একদিনের ক্রিকেটে ১০ হাজার রান করা খেলোয়াড়ও হয়ে গিয়েছেন।

বাবর আজমের পর এমনটা করা দ্বিতীয় ব্যাটসম্যান

বিশাখাপট্টনমের ওয়ানডে ম্যাচে বিরাট ১৫৭ রানের অপরাজিত ইনিংস খেলেন। এর আগে গুয়াহাটিতে খেলা হওয়া প্রথম ম্যাচে তিনি ১৪০ রানের ইনিংস খেলেছিলেন। ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে এটি তার লাগাতার তৃতীয় সেঞ্চুরি।
দশ হাজার রান করার পরও পাকিস্থানের বাবর আজমের থেকে এই ব্যাপারে পেছনে থাকলেন কোহলি 1
২০১৭য় ভারতীয় দল ওয়েস্টইন্ডিজ সফরে গিয়েছিল। তখন শেষ ওয়ানডে ৬ জুলাই ২০১৭য় খেলা হয়েছিল। যেখানে বিরাট ১১১ রানের অপরাজিত ইনিংস খেলেছিলেন। এইভাবে তিনি ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে লাগাতার তিন ওয়ানডে ম্যাচে সেঞ্চুরি করা দ্বিতীয় ব্যাটসম্যান হয়েছে। ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে এই কৃতিত্ব করা পাকিস্থানের বাবর আজম প্রথম ব্যাটসম্যান। যদিও বাবর এমনটা শ্রীলঙ্কার বিরুদ্ধেও করেছেন।

ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে সর্বাধিক রান করা ভারতীয় ব্যাটসম্যান

বিরাট কোহলি ওয়ানডে ক্রিকেটে ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে সর্বাধিক রান করা ব্যাটসম্যানও হয়ে গিয়েছেন। এই ব্যাপারে তিনি ভারতীয় কিংবদন্তী শচীন তেন্ডুলকরকে পেছনে ফেলে দিয়েছেন। শচীন ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে ওয়ানডেতে ১৫৭৩ রান করেছিলেন। কোহলি ১৫৭৫ রান করে তাকে পেছনে ফেলে দেন। শচিন আর বিরাট ছাড়াও রাহুল দ্রাবিড়ের নামে ১৩৪৮ রান নথিভূক্ত রয়েছে। প্রাক্তণ ভারত অধিনায়ক সৌরভ গাঙ্গুলীও ১১৪২ রান করেছিলেন।
দশ হাজার রান করার পরও পাকিস্থানের বাবর আজমের থেকে এই ব্যাপারে পেছনে থাকলেন কোহলি 2
অন্যদিকে তিনি ওয়ানডে ক্রিকেটেও ১০ হাজার রান পূর্ণ করেন। সবচেয়ে কম বয়েসে এমনটা করা তিনি দ্বিতীয় ব্যাটসম্যান। সবচেয়ে কম বয়েসে এই কৃতিত্ব হাসিল করা শচীন তেন্ডুলকর প্রথম ব্যাটসম্যান। শচীন এই কৃতিত্ব ২৭ বছর ৩১৪ দিন বয়েসে হাসিল করেছিলেন। অন্যদিকে কোহলি এই কৃতিত্ব ২৯ বছর ৩৫৩ দিনে পূর্ণ করেন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *