দশ হাজার রান করার পরও পাকিস্থানের বাবর আজমের থেকে এই ব্যাপারে পেছনে থাকলেন কোহলি

ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে বিশাখাপট্টনমে খেলা হওয়া ম্যাচে বিরাট কোহলি ব্যাট থেকে আরও একটি সেঞ্চুরি এসেছে। এই সেঞ্চুরির সঙ্গেই তিনি বেশ কয়েকটি কৃতিত্ব নিজের নামে করে ফেলেছেন। ওয়ানডে ক্রিকেটে এটি তার ৩৭তম সেঞ্চুরি। নিজের এই ইনিংসে তিনি একদিনের ক্রিকেটে ১০ হাজার রান করা খেলোয়াড়ও হয়ে গিয়েছেন।

বাবর আজমের পর এমনটা করা দ্বিতীয় ব্যাটসম্যান

বিশাখাপট্টনমের ওয়ানডে ম্যাচে বিরাট ১৫৭ রানের অপরাজিত ইনিংস খেলেন। এর আগে গুয়াহাটিতে খেলা হওয়া প্রথম ম্যাচে তিনি ১৪০ রানের ইনিংস খেলেছিলেন। ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে এটি তার লাগাতার তৃতীয় সেঞ্চুরি।

২০১৭য় ভারতীয় দল ওয়েস্টইন্ডিজ সফরে গিয়েছিল। তখন শেষ ওয়ানডে ৬ জুলাই ২০১৭য় খেলা হয়েছিল। যেখানে বিরাট ১১১ রানের অপরাজিত ইনিংস খেলেছিলেন। এইভাবে তিনি ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে লাগাতার তিন ওয়ানডে ম্যাচে সেঞ্চুরি করা দ্বিতীয় ব্যাটসম্যান হয়েছে। ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে এই কৃতিত্ব করা পাকিস্থানের বাবর আজম প্রথম ব্যাটসম্যান। যদিও বাবর এমনটা শ্রীলঙ্কার বিরুদ্ধেও করেছেন।

ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে সর্বাধিক রান করা ভারতীয় ব্যাটসম্যান

বিরাট কোহলি ওয়ানডে ক্রিকেটে ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে সর্বাধিক রান করা ব্যাটসম্যানও হয়ে গিয়েছেন। এই ব্যাপারে তিনি ভারতীয় কিংবদন্তী শচীন তেন্ডুলকরকে পেছনে ফেলে দিয়েছেন। শচীন ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে ওয়ানডেতে ১৫৭৩ রান করেছিলেন। কোহলি ১৫৭৫ রান করে তাকে পেছনে ফেলে দেন। শচিন আর বিরাট ছাড়াও রাহুল দ্রাবিড়ের নামে ১৩৪৮ রান নথিভূক্ত রয়েছে। প্রাক্তণ ভারত অধিনায়ক সৌরভ গাঙ্গুলীও ১১৪২ রান করেছিলেন।

অন্যদিকে তিনি ওয়ানডে ক্রিকেটেও ১০ হাজার রান পূর্ণ করেন। সবচেয়ে কম বয়েসে এমনটা করা তিনি দ্বিতীয় ব্যাটসম্যান। সবচেয়ে কম বয়েসে এই কৃতিত্ব হাসিল করা শচীন তেন্ডুলকর প্রথম ব্যাটসম্যান। শচীন এই কৃতিত্ব ২৭ বছর ৩১৪ দিন বয়েসে হাসিল করেছিলেন। অন্যদিকে কোহলি এই কৃতিত্ব ২৯ বছর ৩৫৩ দিনে পূর্ণ করেন।

আরও পড়ুন

ছবি: ঠিক এইভাবে হোলি উৎসবে মেতে উঠলেন ক্রিকেট ও ফুটবল তারকারা !

হোলি মানেই রঙের খেলা। হিন্দু ধর্মাবলম্বীদের মতে ভগবান শ্রী কৃষ্ণ এদিন তার বন্ধু ও সখিদের নিয়ে রং...

চেন্নাই সুপার কিংসের এই জোরে বোলার আইপিএল শুরুর আগেই গেলেন ছিটকে, অবাক করে দেওয়ার মত কারণে

চেন্নাই সুপার কিংসের এই জোরে বোলার আইপিএল শুরুর আগেই গেলেন ছিটকে, অবাক করে দেওয়ার মত কারণে
ইন্ডিয়ান প্রিমিয়ার লীগের ১২তম সংস্করণ ২৩ মার্চ থেকে খেলা হবে। এই টুর্নামেন্টের প্রথম ম্যাচ গত বিজেতা চেন্নাই...

স্টিফেন ফ্লেমিং জানালেন, কোন নম্বরে আইপিএল ২০১৯ এ ব্যাটিং করবেন এমএস ধোনি

স্টিফেন ফ্লেমিং সিএসকে দ্বারা আয়োজিত মিডিয়া কনফারেন্সে বলেন,আইপিএলের বর্তমান চ্যাম্পিয়ন দল চেন্নাই সুপার কিংস। তারা আইপিএল ২০১৯...

আইপিএল ২০১৯: গত ১১বছর ধরে অটুট এই রেকর্ড, আজ পর্যন্ত ভাঙতে পারেননি কোনো খেলোয়াড়

আইপিএল ২০১৯: গত ১১বছর ধরে অটুট এই রেকর্ড, আজ পর্যন্ত ভাঙতে পারেননি কোনো খেলোয়াড়
দুনিয়ার সবচেয়ে দুর্দান্ত ক্রিকেট লীগ আইপিএলের শুরুয়াত ২০০৮ এ হয়েছিল। টুর্নামেন্টের প্রথম ম্যাচে ব্রেণ্ডন ম্যাকালামের ১৫৮ রানের...

আইপিএল ২০১৯— মাত্র ৩০ লাখ টাকায় এই আইপিএল মরশুমে খেলছেন ৮০ হাজার কোটি টাকার মালিকের ছেলে

আইপিএল ২০১৯— মাত্র ৩০ লাখ টাকায় এই আইপিএল মরশুমে খেলছেন ৮০ হাজার কোটি টাকার মালিকের ছেলে
ইন্ডিয়ান প্রিমিয়ার লীগ ক্রিকেট ইতিহাসের সবচেয়ে মূল্যবান টি-২০ ক্রিকেট লীগ হিসেবে পরিচিত। এতে পয়সা পাওয়া যায়না বরং...