শাহিদ আফ্রিদিকে বহুমূল্য উপহার পাঠালেন বিরাট কোহলি, এর পিছনে আসল কারন কী? 1
বিরাট কোহলি ও সাহিদ আফ্রিদি

কখনও হিমালয়ের পাদদেশে সাগর এসে মিলিত হতে পারে। এই কথায় হয়ত খুব একটা অবাক হবেন না এই দেশের আপামর জনসাধারণ। কিন্তু ভারত ও পাকিস্তানের বন্ধুত্বের কথা বললে নিশ্চই নেশা করে আছেন, এমনটাই ভাববে সকলে। সম্প্রতি কূলভূষণের ফাঁসি নিয়ে দুই দেশের মধ্যে সম্পর্কের আরও অবনতি ঘটেছে। বর্তমানে এই দুই দেশের সম্পর্কের অবস্থা সত্যিই গুরুতর।

আইপিএল ২০১৭ঃ ভিডিও – বিরাট কোহলিকে হারানোর পর খুশির মেজাজে ড্রেসিংরুমে মহেন্দ্র সিংহ ধোনি

ভারতের এহেন রাজনৈতিক প্রেক্ষাপটে দাঁড়িয়ে কী না বিরাট কোহলি উপহার দিলেন এক পাকিস্তানিকে! ভারতের প্রতিটি কোণায় যখন পাকিস্তান বিরোধী আগুণ কার্যত স্ফুলিঙ্গের আকার ধারণ করতে চলেছে, সেই জায়গায় দাঁড়িয়ে কেন করলেন এমন কাজ ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক!

সদ্য ক্রিকেট থেকে অবসর নিয়েছেন পাকিস্তানের বিধ্বংসী ব্যাটসম্যান শাহিদ আফ্রিদি। অনেক আগেই টেস্ট ও একদিনের ক্রিকেট থেকে অবসর নিয়েছেন। এই বছরের গোড়ার দিকে টি টোয়েন্টি থেকেও অবসর নিলেন। এই কারণেই বিরাট কোহলি তাঁর একটি জার্সি উপহার দিলেন আন্তর্জাতিক এই সতীর্থকে। শুধু বিরাটই নন এই উপহার ভারতীয় দলের সবার পক্ষ থেকেই গিয়েছে। কারণ এই জার্সিতে ভারতের অন্যান্য ক্রিকেটাররাও সই করেছেন। কোহলি ছাড়াও আশিষ নেহরা, সুরেশ রায়না, মহম্মদ শামি, রবীন্দ্র জাডেজা, ভুবনেশ্বর কুমার, শিখর ধবন, রবিচন্দ্রণ অশ্বিন ও হার্দিক পান্ডিয়াও সই করেছেন এই জার্সিতে। বিভিন্ন সইয়ের নীচে লেখা, “তোমার বিরুদ্ধে খেলা সবসময়ই আনন্দের ছিল।” এবছর ফেব্রুয়ারি মাসেই টি টোয়েন্টি ক্রিকেট থেকে অবসর নিয়ে দীর্ঘ ২১ বছরের ক্রিকেট জীবনকে আলবিদা জানান ৩৭ বছরের এই ক্রিকেটার।

বাইশ গজে ভারতীয় ক্রিকেটারদের সঙ্গে আফ্রিদির সম্পর্ক খুব একটা আহামরি ছিল না। কিন্তু এখানেই হয়ত তফাৎ করে দেয় সবকিছু। কোহলিরা মাঠের সমস্ত তিক্ততা ভুলে যেভাবে বরিষ্ঠ এই সতীর্থকে ক্রিকেট থেকে বিদায় জানালেন, সেই উষ্ণ ভালবাসা হয়ত বুমবুম আফ্রিদিও ভুলতে পারবেন না। কোনও দ্বিপাক্ষিক কূটনৈতিক বৈঠক নয়, তৃ্তীয় শক্তির চোখ রাঙানি নয়। শুধু একটা হাসি ও একটু ভালবাসাই সমস্ত তিক্ততার অবসান ঘটাল।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *