এই দুই তারকাকে ভারতীয় ক্রিকেট দলে চাননি বিরাট এবং রবি শাস্ত্রী, বিশাল ক্ষতি ভারতীয় দলের 1

কোচ বিতর্ক নিয়ে প্রায় দিন পনেরোর মহানাটক দেখেছে ভারতীয় ক্রিকেট জগত। শেষমেশ অনেক টালবাহানার পরে কপিলদেবের নেতৃত্বাধীন সিএসি কমিটি রবি শাস্ত্রীকেই দ্বিতীয়বার ভারতীয় দলের কোচ হিসেবে বেছে নিয়েছে। তবে এই নাটক এখানেই থেকে থাকেনি। বরং কোচ নিয়োগের পরে বাকি সাপোর্টস্টাফ নিয়োগ নিয়েও আবার একপ্রস্থ গোলমাল পোহাতে হয়েছে। শেষ পর্যন্ত শাস্ত্রীর পছন্দ মতোই তার ঘনিষ্ঠ ভরত অরুণ ও সঞ্জয় বাঙ্গারকে আবারো কোচিং স্টাফে আনা হয়েছে। তবে ব্যাটিং কোচের পদ থেকে প্রমোশন পেয়ে বাঙ্গারকে আপাতত শাস্ত্রীর ডেপুটি হিসেবে নিয়োগ করা হয়েচ। দ্বিতীয়বারের জন্য ফিল্ডিং কোচ নিযুক্ত হয়েছেন আর শ্রীধর। ব্যাটিং কোচ হয়েছেন বিক্রম রাঠোর। তবে প্রস্তাব অনুযায়ী জাহির খান ও রাহুল দ্রাবিড়ের ভূমিকা কী হতে চলেছে, তা নিয়ে এখনও স্পষ্ট ইঙ্গিত আসেনি বোর্ডের তরফ থেকে।

সাপোর্ট স্টাফ হিসেবে উঠে এসেছিল রাহুল দ্রাবিড় জাহির খানের নাম

এই দুই তারকাকে ভারতীয় ক্রিকেট দলে চাননি বিরাট এবং রবি শাস্ত্রী, বিশাল ক্ষতি ভারতীয় দলের 2

প্রথমে কোচ নিয়োগের দিন শাস্ত্রীর সঙ্গে ব্যাটিং ও বোলিং কোচ হিসেবে প্রস্তাব দেওয়া হয়েছিল জাহির খান ও রাহুল দ্রাবিড়ের নাম। তার পরে ২৪ ঘণ্টা কাটতে না কাটতেই আবার ১৮০ ডিগ্রি ডিগবাজি খেয়ে বোর্ডের তরফে ‘সংশোধিত’ ই-মেলে জানানো হয় পরামর্শদাতার ভূমিকা পালন করবেন রাহুল-জাহির। এর পরেই আবার বাঙ্গার, অরুণ, আর শ্রীধরকে শাস্ত্রীর কোচিং স্টাফে নিয়োগ করা হয়। তার পরেই স্পষ্ট হয়ে যায় পুরনো সংসার নিয়েই শাস্ত্রী কোচিং করাবেন জাতীয় দলকে।

দ্রাবিড়-জাহিরকে চাননা স্বয়ং বিরাট কোহলিই

এই দুই তারকাকে ভারতীয় ক্রিকেট দলে চাননি বিরাট এবং রবি শাস্ত্রী, বিশাল ক্ষতি ভারতীয় দলের 3

ভারতীয় দলের কোচ নিয়োগ নিয়ে এমন নাটকের মধ্যেই একটি সর্বভারতীয় প্রচারমাধ্যমে প্রকাশিত এক রিপোর্টে দাবি করা হয়েছে যে, জাহির-দ্রাবিড়কে জাতীয় দলের কোচিং স্টাফে যুক্ত করতে শুধু শাস্ত্রীই নন, বরং উৎসাহী নন স্বয়ং বিরাট কোহলিও। ওই সর্বভারতীয় সংবাদপত্রে প্রকাশিত প্রতিবেদনে দাবী করা হয়েছে যে, যা ভাবা হয়েছিল যে ভিত্তিতে ব্যাটিং ও বোলিং পরামর্শদাতা হিসেবে রাহুল দ্রাবিড় ও জাহির খানকে নিয়োগ করা হবে, তা আপাতত বিশ বাঁও জলে। কারণ, শাস্ত্রী ও বিরাট দু’জনেই চান না জাতীয় দলে দুই তারকা আসুন।

সৌরভ শচীন চেয়েছিলেন দ্রাবিড়-জাহিরকে

এই দুই তারকাকে ভারতীয় ক্রিকেট দলে চাননি বিরাট এবং রবি শাস্ত্রী, বিশাল ক্ষতি ভারতীয় দলের 4

কোচ নির্বাচনের সময়ে কোহলির ‘শাস্ত্রী লাও’ দাবির সামনে ক্রিকেট অ্যাডভাইসারি কমিটি মাথা নত করলেও, প্রাক্তন ভারত অধিনায়ক সৌরভ গাঙ্গুলী, শচীন তেন্ডুলকর, সুনীল গাভাস্কারের মত প্রাক্তনদের পরারর্শ ছিল যে জাহির-দ্রাবিড়কে সহকারী হিসেবে নিয়োগ করতে হবে। প্রসঙ্গত এর আগে পরে সহকারী কোচিং স্টাফ নিয়োগ নিয়ে এর আগেও টালবাহানা চলাকালীন সৌরভ-সচিন-লক্ষ্মণের আগের সিএসি কমিটি তাদের বিস্ফোরক চিঠিতে শাস্ত্রীর অনৈতিক হস্তক্ষেপের দাবি তুলেছিলেন বোর্ডের কাছে। তবে সেই সময় সুকৌশলী চালে রবি শাস্ত্রী সৌরভকে টেক্কা দিয়েছিলেন শেষপর্যন্ত।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *