বিরাট কোহলির ব্যাটে রান এবং জনপ্রীয়তা দিন দিন বেড়েই চলেছে। গত বছরে সব ধরনের ক্রিকেটের ফর্ম্যাটেই তাঁর ব্যাট থেকে রানের ফুলঝুরি ছুটেছে। একটি সংবাদ মাধ্যমের সমীক্ষা থেকে দেখা যাচ্ছে, ২০১৬ সালে মোবাইল-নেটে ইংরেজী ও হিন্দি দুটি ভাষাতেই, সীমিত ওভারের ক্রিকেটে ভারতের নতুন অধিনায়ক ২৮ বছরের বিরাট কোহলিকে সবথেকে বেশি ‘সার্চ’ করা হয়েছে।

২০১৬ সালে আর্ন্তজাতিক ম্যাচে বিরাট ২৫০০-র বেশি রান করেছেন। টেস্ট, ওয়ানডে বা টি-২০ সব ফর্ম্যাটের ক্রিকেটেই রানের বন্যা বইয়ে দিয়েছেন বিশ্বের অন্যতম সেরা এই ব্যাটসম্যানটি। টেস্ট অধিনায়ক হিসাবেও তাঁর সাফল্য নজরকাড়া। আর মাঠের মতই, এবার মাঠের বাইরেও তাঁর সাফল্য চোখ ধাঁধানো। ফুটবলের মহা তারকা লিওনেল মেসি, টেনিস তারকা নোভাক জকোভিচকে পিছনে ফেলে গত বছর বিশ্বের তৃতীয় সেরা ‘মার্কেটেবল’ ক্রীড়া-ব্যাক্তিত্ব হয়েছেন বিরাট।

ওই সংবাদ মাধ্যমের সমীক্ষা অনুযায়ী, ক্রীড়া-ব্যাক্তিদের মধ্যে হিন্দি ও ইংরেজী ভাষায় মোট ১০৮ লক্ষ পেজে বিরাটকে ‘সার্চ’ করা হয়েছে। এই তালিকায় ওপরের দিকেই রয়েছেন সদ্য একদিনের ও টি-২০ আন্তর্জাতিক দলের নেতৃত্ব ছাড়া মহেন্দ্র সিং ধোনিও। এক্ষেত্রে সবকিছুকে ছাপিয়ে গিয়েছে রিলায়েন্স-জিও। একে সার্চ করা হয়েছে ১১৬ লক্ষ পেজে। ওই রিপোর্টে আরও বলা হয়েছে, “ভারতে মোবাইল নেটের ব্যাবহারকারীদের সংখ্যা দিন দিন বাড়ছে। এক্ষেত্রে ভারত হয়তো তাড়াতাড়ি চিনকেও ধরে ফেলবে।”

এদিকে ভারতের একদিনের আন্তর্জাতিক দলের অধিনায়ক হিসাবে বিরাট তাঁর ইনিংস শুরু করতে চলেছেন ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজ দিয়ে। পুণেতে সিরিজের প্রথম ম্যাচ অনুষ্ঠিত হবে আগামী ১৫ জানুয়ারি।

  • SHARE

    আরও পড়ুন

    বিশ্বের ৫জন স্বার্থপর ক্রিকেটার, যারা নিজের জন্য ক্রিকেট খেলেছেন – এক ভারতীয়ও জায়গা করে নিয়েছেন এই দলে!

    ক্রিকেটকে ভদ্রলোকের খেলা বলা হয়। সেই ভদ্রলোকেদের মধ্যে কিছু খেলোয়াড় আছেন বা ছিলেন যারা দলের জন্য হয়ে খেলেননি।...

    নিজের বিস্ময়কর বোলিং অ্যাকশন নিয়ে মুখ খুললেন কেদার যাদব

    মহারাষ্ট্রের অলরাউন্ডার কেদার যাদব সম্প্রতি তাঁর অদ্ভূত বোলিং অ্যাকশন নিয়ে মিডিয়ার সামনে মুখ খুলেছেন। শ্রীলঙ্কান পেসার লাসিথ...

    টেস্ট ক্রিকেটে আগ্রহ নেই তারকা বাংলাদেশি ক্রিকেটারদের, জানালেন বিসিবি বস

    গত কয়েক বছরে ওয়ানডে ক্রিকেটে অনেক উন্নতি করেছে বাংলাদেশ ক্রিকেট দল। এই সময়ে ৫০-ওভারের ক্রিকেট অনেক বড়...

    ইংল্যান্ডের বিপক্ষে যে চারজন ক্রিকেটারের পারফরমেন্সে সিরিজ জয় নিশ্চিত করতে পারে ভারত

    ভারত বনাম ইংল্যান্ডের মধ্যকার নির্দিষ্ট ওভারের ওয়ানডে ও টি-২০ সিরিজ ইতিমধ্যে শেষ। তিনটি ওয়ানডে ও তিনটি টি-২০...

    এই ১০জন ক্রিকেটার যারা দুটি দেশের হয়ে ক্রিকেট খেলেছেন

    গোটা বিশ্বে ক্রিকেট খেলাটি বেশ জনপ্রিয়। ভিন্ন ফর্ম্যাটের এই খেলায় অর্থ উপার্জনের যেমন সুযোগ রয়েছে তেমনই রয়েছে...