INDvsBAN: বিরাট কোহলির কাছে কলকাতা টেস্টে এই বিশ্বরেকর্ড গড়ার সুযোগ 1

ভারত আর বাংলাদেশের দল ডে-নাইট টেস্টের জন্য প্রস্তুত। ভারতের সঙ্গেই বাংলাদেশের জন্যও এটা প্রথম ডে-নাইট টেস্ট হতে চলেছে। আফগানিস্তান আর আয়ারল্যান্ডকে ছেড়ে দিলে বাকি সমস্ত দল পিঙ্ক বলে টেস্ট ম্যাচ খেলে ফেলেছে। ভারতীয় দলের অধিনায়ক বিরাট কোহলির কাছে এই ম্যাচে বড়ো রেকর্ড গড়ার সুযোগ রয়েছে।

বিরাটের কাছে বড়ো সুযোগ

INDvsBAN: বিরাট কোহলির কাছে কলকাতা টেস্টে এই বিশ্বরেকর্ড গড়ার সুযোগ 2

বিরাট কোহলির কাছে টেস্টে অধিনায়ক হিসেবে ৫০০০ রান পূর্ণ করার সুযোগ রয়েছে। তিনি ২০১৪ সালের শেষ দিকে ভারতীয় দলের অধিনায়কত্ব পেয়েছিলেন। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে অ্যাডিলেডে প্রথম টেস্ট ম্যাচের দুই ইনিংসে বিরাটের ব্যাট থেকে সেঞ্চুরি বেরিয়েছিল। এই ম্যাচে ৩২ রান করতেই বিরাট ৫০০০ রানের সংখ্যা পর্যন্ত পৌঁছে যাবেন। এর সঞগেই তিনি সবচেয়ে কম ইনিংসে ৫০০০ রান করা ব্যাটসম্যানও হয়ে যাবেন। ব্যাটিংয়ের পাশাপাশি অধিনায়কত্বেও তার দারুণ প্রদর্শন থেকেছে। তিনি ৫২টি ম্যাচে ভারতের অধিনায়কত্ব করেছেন আর দল ৩২টি ম্যাচে জয় লাভ করেছে।

এখন এমন রয়েছে পরিসংখ্যান

INDvsBAN: বিরাট কোহলির কাছে কলকাতা টেস্টে এই বিশ্বরেকর্ড গড়ার সুযোগ 3

বিরাট কোহলি এখনো পর্যন্ত নিজের অধিনায়কত্বে ৫২টি ম্যাচের ৮৫টি ইনিংসে ব্যাটিং করেছেন। এর মধ্যে তার নামে ৬২.৮৯ গড়ে ৪৯৬৮ রান রয়েছে। এর মধ্যে তিনি ১৯টি সেঞ্চুরি আর ১২টি হাফসেঞ্চুরি করেছেন। তার সবচেয়ে বড়ো স্কোর হল অপরাজিত ২৫৪ রান। অধিনায়ক থেকে বিরাট কোহলি ৭টি ডবল সেঞ্চুরিও করেছেন। দক্ষিণ আফ্রিয়াক্র বিরুদ্ধে হওয়া গত সিরিজে তার ব্যাট থেকে ২৫৪ রানের ইনিংস বেরিয়েছিল। তিনি শ্রীলঞকার বিরুদ্ধে ২৪৫ রান করেছিলেন।

৫জন অধিনায়ক দেখিয়েছেন এই কৃতিত্ব

INDvsBAN: বিরাট কোহলির কাছে কলকাতা টেস্টে এই বিশ্বরেকর্ড গড়ার সুযোগ 4

বিরাট কোহলির আগে ৫জন অধিনায়ক টেস্ট ক্রিকেট ৫০০০ বা তার বেশি রান করেছেন। দক্ষিণ আফ্রিকার প্রাক্তন অধিনায়ক গ্রিম স্মিথ সবচেয়ে বেশি ১০৯টি ম্যাচে অধিনায়কত্ব করেছেন। তিনিই সবচেয়ে বেশি ৮৬৫৯ রান করেছেন। এরপর অস্ট্রেলিয়ার অ্যালান বর্ডারের নাম রয়েছে। অস্ট্রেলিয়ারই রিকি পন্টিং ৬৫৪২ রানের সঙ্গে তৃতীয় স্থানে রয়েছেন। ওয়েস্টইন্ডিজের অধিনায়ক ক্লাইভ লয়েড চতুর্থ আর নিউজিল্যান্ডের স্ট্রিফেন ফ্লেমিং পঞ্চম স্থানে রয়েছেন। ভারতীয় অধিনায়কদের মধ্যে বিরাট কোহলির পর মহেন্দ্র সিং ধোনি সবচেয়ে বেশি ৩৪৫৪ রান করেছেন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *