Indian cricket captain Virat Kohl, right, shakes hand with England's cricket captain Alastair Cook at the end of the fifth day of their first cricket test match between India and England in Rajkot, India, Sunday, Nov. 13, 2016. (AP Photo/Rafiq Maqbool)

রাজকোট, ১৩ নভেম্বর: একটা নয়, দুটো নয়! গোটা পাঁচেক ক্যাচ ফেলাকে দুষলেন অধিনায়ক বিরাট কোহলি। রাজকোটে পাঁচ টেস্টের সিরিজে প্রথম ম্যাচের নিষ্পত্তি ড্র হওয়ায় দল নিয়ে বিশেষ খুশি নন তিনি। বরং ম্যাচটা একটা সময় হাত থেকে ফসকে যাওয়ার মতো পরিস্থিতি তৈরী হয়েছিল। যার জন্য ভারতীয় অধিনায়ক দলের ফিল্ডিংকে একাংশ দায়ী করলেন। একই সঙ্গে পঞ্চম দিনে এসে দলের বর্তমান পরিস্থিতি সম্পর্কে নিজের ব্যাখ্যা দেন বিরাট। জানান, পরিস্থিতি অনুযায়ী নিজেদের গড়ে তুলতে হবে। কঠিন সময়ে কঠিন মানসিকতার পরিচয় দিয়ে সমস্যার সঙ্গে জুজতে শিখতে হবে।

পঞ্চম দিনের শেষে টেস্ট ম্যাচ বাঁচাতে যখন বাইশ গজে লড়াই করছে বিরাট, তখনও জেতা ছাড়া ভারতীয় অধিনায়কের মাথায় আর কিছু আসছিল না। তিনশো রান তাড়া করাটা সহজ ব্যাপার নয়। তার জন্য বিশেষ দক্ষতার প্রয়োজন হয়। বলেন, ”এই ম্যাচ থেকে অনেক কিছু শিখতে পেরেছি। বিশেষ করে টেস্ট ক্রিকেটে এমন একটা পরিস্থিতিতে এর থেকে ভালো কিছু মাথায় আসবে না ঠিকই। পরিস্থিতি আমাদের বিপরীতে ছিল। কিন্তু আমরা পজিটিভ ছিলাম। রেজাল্টের জন্য আমরা ঝাঁপিয়ে ছিলাম। কিন্তু আমি নিশ্চিত, প্রথম দুটো দিন আমরা ভালো করতে পারতাম। যদি না পাঁচ-পাঁচটা ক্যাচের সুযোগ নষ্ট করতাম।”

বোলারদের প্রশংসায় অধিনায়ক বলেন, ”প্রথম দুদিন উইকেটটা ব্যাটসম্যানদের সহযোগী ছিল। এমন একটা উইকেটে বোলাররা দারুণ বল করেছে। তবে ইংলিশ বোলারদের কৃতিত্ব কম নয়। তবে ভাইজ্যাগে উড়ে যাওয়ার আগে আমাদের ভুলগুলো সুধরে নিতে হবে।”

এদিকে রাজকোট টেস্টে জয়ের খুব কাছে গিয়েও ড্র করল ইংল্যান্ড। দরকার ছিল মাত্র ৪ উইকেট। কিন্তু বিরাট ইংল্যান্ডের জয়ের পথে কাঁটা হয়ে দাঁড়াল। তবে জয় হাতছাড়া হওয়ায় হতাশ নন ইংল্যান্ড অধিনায়ক। রাজকোটে ৩০তম সেঞ্চুরি করার পর কুক বলেন, ”ভালো ক্রিকেট খেলার চেষ্টা করেছি। টস আমাদের পক্ষে গিয়েছে। ভারতের মাটিতে ৫৩০ রান জয়ের জন্য যথেষ্ট। আমাদের সামনে অবশ্য দুটো রাস্তা খোলা ছিল। নয় ম্যাচ জেতো, নইলে ড্র কর। দলে বাকিদের নিয়ে আমি গর্বিত। হাসিবের দ্বিতীয় ইনিংসটা দুর্দান্ত ছিল। স্পিনাররা অসাধারণ। আদিলও ভারতের বিরুদ্ধে নিজেকে অন্য পর্যায়ে নিয়ে গিয়েছে। আদিল ছাড়াও মইন আলি ও বাকিরা আমাদের গর্বিত করেছে।”

 

  • SHARE

    আরও পড়ুন

    তৃতীয় টি২০তে এই তারকার খেলা নিয়ে সন্দেহ

    পিটিআইয়ের একটি রিপোর্টের মোতাবিক তৃতীয় এবং ফাইনাল ওয়ান ডেতে জসপ্রীত বুমরাহের অংশ নেওয়া এখনও সন্দেহজন অবস্থায় রয়েছে।...

    বিশ্বকাপে ভারতীয় স্পিন বিভাগে কারা খেলবেন মুখ খুলনে নির্বাচক প্রধান

    বিশ্বকাপে ভারতীয় স্পিন বিভাগে কারা খেলবেন মুখ খুলনে নির্বাচক প্রধান
    ২০১৯ বিশ্বকাপের বাকি আর মাত্র দেড় বছর। তার আগে গত ২ বছর ধরেই দুরন্ত ফর্মে রয়েছে ভারতীয়...

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি
    তার ব্যাটিং প্রতিভা নিয়ে সন্দেহ নেই কারও। সকলেই একবাক্যে স্বীকার করে নিয়েছেন যে তিনি ব্যাটিংয়ের জিনিয়াস। তামাম...

    প্রোটিয়াদের বিরুদ্ধে সদ্য সমাপ্ত একদিনের সিরিজে যে যে রেকর্ড গড়লেন ভারত অধিনায়ক বিরাট

    তার শ্রেষ্ঠত্ব মেনে নিয়েছে ক্রিকেট বিশ্বের সকলেই। বিশ্বের সর্বকালের সেরা একদিনের ক্রিকেটার হিসেবে তাকে মেনেও নিয়েছেন সকলে।...

    আইপিএলের প্রথম ম্যাচে খেলতে পারবেন না এই দুই অস্ট্রেলীয়

    আর মাত্র দেড় মাস বাকি আইপিএল শুরুর। এই মুহুর্তে স্ট্রাটেজি বানাতে শুরু করে দিয়েছে সমস্ত ফ্রেঞ্চাইজিই। কিন্তু...