আন্তর্জাতিক ক্রিকেটে পনেরো হাজার ক্লাবে বিরাট; পেলো আইসিসির থেকে নতুন নাম! 1

কলম্বোতে গত বুধবার শ্রীলঙ্কার বিরুদ্ধে সফরের একমাত্র টি-২০ আন্তর্জাতিক ম্য়াচে আবারও একটি রেকর্ড গড়লেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। রান তাড়া করতে নেমে আবারও সফল ক্য়াপ্টেন কোহলি। ফের একটি অর্ধ-শতরান। বুধবার কলম্বোর ক্ষেত্ররামার আর প্রেমদাসা স্টেডিয়ামে তাঁর কেরিয়ারের পঞ্চাশতম টি-২০ আন্তর্জাতিক ম্য়াচটি খেললেন বিরাট। সেই সঙ্গে আন্তর্জাতিক ক্রিকেটে ভারতের জার্সি গায়ে পনেরো হাজার রানের ল্য়ান্ডমার্ক ছুঁয়ে ফেললেন তিনি। টেস্ট, ওয়ান-ডে এবং টি-২০ মিলিয়ে ৩০৪টি আন্তর্জাতিক ম্য়াচে এই রান করলেন ভারত অধিনায়ক। বিশ্ব ক্রিকেটে তাঁর আগে আর কোনও ব্য়াটসম্য়ান এত তাড়াতাড়ি পনেরো হাজার রান করতে পারেননি।
গত কয়েক বছর দুর্দান্ত ফর্মে আছেন ভারতের এই রান মেশিন। কোহলিকে নিয়ে বিশ্ব ক্রিকেটে তেত্রিশজন পনেরো হাজার রানের মাইল ফলক স্পর্শ করেছেন। তবে, ভারত অধিনায়ক গড়ের বিচারে সবার থেকে এগিয়ে। ৩০৪টি আন্তর্জাতিক ম্য়াচে তাঁর গড় পঞ্চাশের ওপরে।
কলম্বোয় ৫৪ বলে ৮২ রানের ইনিংসটি কোহলির টি-২০ কেরিয়ারের সতেরোতম অর্ধ-শতরান। শুধু তাই নয় বুধবার আরও একটি নজির গড়েছেন ভারত অধিনায়ক। দিল্লির এই ক্রিকেটারটি টি-২০ ক্রিকেটে এখন তৃতীয় সর্বোচ্চ রানসংগ্রহকারী। কলম্বোতে মাঠে নামার আগে বিরাট এই তালিকায় পাঁচ নম্বরে ছিলেন। ৩২ রান করার সঙ্গে সঙ্গে তিনি আফগানিস্তানের মহম্মদ শাহাজাদকে অতিক্রম করেন। এরপর ৫৯ রানে পৌঁছে তিনি নিউজিল্য়ান্ডের মার্টিন গাপটিলকে পেরিয়ে যান। পঞ্চাশটি টি-২০ ম্য়াচে বিরাটের রান এখন ১,৮৩০। তাঁর আগে আর মাত্র দু’জন রয়েছেন। তালিকায় দ্বিতীয় স্থানে শ্রীলঙ্কার তিলকরত্নে দিলশান (১৮৮৯ রান) ও নিউজিল্য়ান্ডের প্রাক্তন অধিনায়ক ব্রেন্ডন ম্য়াককালাম (২১৪০ রান)। দু’জনেই আন্তর্জাতিক ক্রিকেটে থেকে অবসর নিয়ে নিয়েছেন। অস্ট্রেলিয়া সিরিজে নিশ্চিতভাবেই দিলশানকে অতিক্রম করতে চলেছেন বিরাট। আর শীঘ্রই ম্য়াককালামকে টপকে টি-২০ ক্রিকেটে সর্বোচ্চ রান শিকারির শিরোপাটাও বিরাট নিজের নামের পাশে লিখিয়ে নেবেন।
বিরাট বিশ্বের চতুর্থ ক্রিকেটার যিনি টি-২০ আন্তর্জাতিকে তাঁর পঞ্চাশতম ম্য়াচে অর্ধ-শতরান করলেন। এই তালিকায় বাকি তিনজন হলেন দিলশান, ইংল্য়ান্ডের ইয়ন মর্গ্য়ান ও পাকিস্তানের শাহিদ আফ্রিদি।
উল্লেখ্য়, কলম্বোর প্রেমদাসা স্টেডিয়ামে শ্রীলঙ্কা প্রথমে ব্য়াট করে নির্ধারিত ২০ ওভারে সাত উইকেট হারিয়ে ১৭০ রান করে। ভারত চার বল বাকি থাকতেই ১৭৪ রান তুলে ম্য়াচ জিতে নেয়। ম্য়াচে সেরা হয়েছেন ভারত অধিনায়ক বিরাট কোহলি।

শ্রীলঙ্কার বিরুদ্ধে টি-২০ আন্তর্জাতিক ম্য়াচটিতে বিরাটের গড়া অন্য়ান্য় রেকর্ড –
১. কোহলি যখন ৭১ রানে আপরাজিত ছিলেন, সেই সময় টি-২০ আন্তর্জাতিক ক্রিকেটে রান তাড়া করার ক্ষেত্রে বিরাট এক হাজার রানের মাইল ফলক ছাড়িয়ে যান।
২. ৭৪ রানে পৌঁছোনোর সঙ্গে সঙ্গে কোহলি নিউজিল্য়ান্ডের প্রাক্তন অধিনায়ক ব্রেন্ডন ম্য়াককালামকে সরিয়ে টি-২০ আন্তর্জাতিকে রান তাড়া করার ক্ষেত্রে সর্বোচ্চ রান সংগ্রহকারীর তালিকায় নিজের নামটি লিখিয়ে নেন। কলম্বো ম্য়াচের আগে এই রেকর্ড ম্য়াককালামের নামের পাশে লেখা ছিল।
৩. রেকর্ডের বিচারে বিরাটের ৫৪ বলে ৮২ রান আরও একটি নজির গড়েছে। টি-২০ আন্তর্জাতিক ক্রিকেটে রান তাড়া করার সময় কোনও ভারত অধিনায়কের করা সবচেয়ে বেশি রানেপ নজির এটি। এতদিন এই রেকর্ড সুরেশ রায়নার দখলে ছিল। ২০১০ সালে রায়না জিম্বাবোয়ের বিরুদ্ধে রান তাড়া করার সময় অপরাজিত ৭২ রান করেছিলেন।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *