জাতীয় ক্রিকেট দলের নির্বাচন নিয়ে প্রশ্ন তুললেন ভারতের প্রাক্তন অধিনায়ক সুনীল গাভাস্কার। সানি যা বলেছেন, তা মজা করার জন্য় বলেছেন, নাকি নির্বাচকদের খোঁচা দিয়েছেন, তা পরিষ্কার নয়। লিটল মাস্টারের বক্তব্য়, দেখে মনে হচ্ছে, আজকাল ভারতীয় দলে ভালো ছেলেদের সুযোগ দেওয়া হচ্ছে না। দলে সুযোগ পেতে গেলে অন্য়রকম হেয়ার স্টাইল দরকার। আর সঙ্গে গায়ে আঁকিবুকিও কাটতে হবে। সানির যা ইঙ্গিত দিয়েছেন, তাতে বর্তমানে ভারতীয় দলের অনেক ক্রিকেটারই সেই তালিকায় পড়েন। ইদানিং ভারতীয় দলে যেসব ক্রিকেটাররা সুযোগ পাচ্ছেন, তাঁদের মধ্য়ে বেশিরভাগেরই বিদেশি ফুটবলারদের মতো মাথার দুই দিকে কামানো আর মাঝে চুল। অধিকাংশ ক্রিকেটারেরই দেহের কোনও না কোনও অংশে ট্য়াটু করানো। ট্রেন্ড সেটারদের এই তালিকায় খোদ বর্তমান ভারতীয় অধিনায়কও রয়েছেন। স্টাইলিশ দাড়ির সঙ্গে বিরাট পর্তুগালের ফুটবলার ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর মতে চুলের স্টাইল করেছেন। আর তাঁর হাতভর্তি ট্য়াটু সারাক্ষণই দেখা যায়।

এই মুহূর্তে শ্রীলঙ্কায় ভারতীয় দল বিরাট কোহলির নেতৃত্বে দারুন পারফর্ম করছে। প্রতিবেশী দ্বীপরাষ্ট্রের মাটিতে এবার এখনও পর্যন্ত অপরাজিত ভারত। টেস্ট সিরিজে হোয়াইটওয়াশ করার পর একদিনের সিরিজেও শ্রীলঙ্কাকে হোয়াইটওয়াশ করার পথে ভারত। রবিবার একদিনের সিরিজের শেষ ম্য়াচের আগে ভারত পাঁচ ম্য়াচের সিরিজে ৪-০ ফলে এগিয়ে। টিম ইন্ডিয়ার সাম্প্রতিক পারফরম্য়ান্স ধরলে বিরাটের নেতৃত্বে গত তেরোটি টেস্টে ভারত মাত্র একটিতে হেরেছে আর একদিনের ক্রিকেটেও বেশ ভালো খেলেছে ভারত। চ্য়াম্পিয়ন্স ট্রফিতে হারলেও ভারত ফাইনালে উঠেছিল। তারপর ক্য়ারিবিয়ান দ্বীপপুঞ্জে গিয়ে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে আসে।

পারফরম্য়ান্সের দিক থেকে দেখতে গেলে ভারতীয় দল এখন খুব সুন্দরভাবে চলছে, তা সত্ত্বেও হঠাৎ সানি কেন ক্রিকেটারদের হেয়ার স্টাইল ও বডি আর্ট নিয়ে মন্তব্য় করলেন, তা নিয়ে অনেকেই ধন্দে। দল খারাপ খেললে, তাঁর এই মন্তব্য় করার পেছনে একটা যুক্তি পাওয়া যেত। লিটল মাস্টারের এই বক্তব্য় নির্বাচকদেরকেও খোঁচা দিয়েছে। একটি বেসরকারি সংবাদমাধ্য়মের কলামে সানি লিখেছেন, এই (শ্রীলঙ্কা) সিরিজের জন্য় যেভাবে ক্রিকেটারদের নির্বাচন করা হয়েছে, তাতে মনে হচ্ছে, ভালো ছেলেদের দলের বাইরে করে দেওয়া হয়েছে। ব্য়াট-বলে ভাল পারফর্ম করে ব্য়ক্তিগত কেরিয়ার ভালো দেখানোর সুযোগ থেকে তারা বঞ্চিত হচ্ছে। হয়ত ওদের অন্য়রকম কায়দায় চুল কাটা দরকার আর সঙ্গে শরীরে আঁকিবুকি কেটে নেওয়া দরকার। তাহলে যদি ওদের (ভারতীয়) দলে নেওয়া হয়।

সোশ্য়াল মিডিয়ার বাড়বাড়ন্তে অধিনায়ক বিরাট থেকে শুরু করে লোকেশ রাহুল, হার্দিক পান্ডিয়ার মতো নবাগত ক্রিকেটাররা নানা রকম হেয়ার স্টাইল করিয়েছেন। আর সঙ্গে ট্য়াটুও। রকমারি দাড়ির স্টাইল প্রায় সব ক্রিকেটারেরই রয়েছে। গ্রেট গাভাস্কার তাঁর এই মন্তব্য়ের পেছনে কারণটাও বলেছেন। ভারত যা পরিবর্তন এনেছে সবই গথেবাঁধা। ভুবনেশ্বর কুমার, কেদার যাদব ও যুজবেন্দ্র চহলকে বসিয়ে দেওয়া হয়েছে। (লোকেশ) রাহুলকে আরও একটা সুযোগ দেওয়া হল। অথচ ওয়েস্ট ইন্ডিজ সফরের টপ স্কোরার অজিঙ্কা রাহানে সিরিজটা বসেই কাটিয়ে দিল। চতুর্থ ওয়ান-ডে প্রসঙ্গ টেনে সানি এরপর বলেন, রোহিত আর বিরাটের অনবদ্য় পার্টনারশিপের পর রাহলকে নামানো যেত। কিন্তু, ওকে না নামিয়ে হার্দিক পান্ডিয়াকে নামানো হয়। তারপরেই রোহিত আউট হয়ে যেতে লোকেশকে সেই মাঠে নামতেই হল। খুব একটা পার্থক্য় দেখা যায়নি। মাঠে নামার পর ও সেই নড়বড়ে। ক্রিকেটারদেও ওপর আস্থা রাখা ভালো। কিন্তু, ফর্মে থাকা ব্য়াটসম্য়ানকে না খেলিয়ে বসিয়ে রাখা ঠিক নয়।

উল্লেখ্য়, চতুর্থ একদিনের ম্য়াচে ভারতীয় দলের বোলারদের প্রশংসা করেছেন গাভাস্কার। তাঁর মতে, প্রথম ইনিংসে যে পিচে ভারতীয় ব্য়াটম্য়ানরা রানের পাহাড় গড়েছেন, সেই পিচে  বিপক্ষে দলকে অল আউট করে দেওয়ার জন্য় জসপ্রীত বুমরা, পার্দিক পান্ডিয়া ও শার্দুল ঠাকুর ভালো পারফর্ম করেছেন বলে বলছেন সানি।

  • SHARE
    A sports enthusiast and a critic. Journalism is all about being unbiased to create positive influence from negative angle.

    আরও পড়ুন

    বাবা হলেন এই ভারতীয় ক্রিকেটার

    বাবা হলেন ভারতীয় ক্রিকেটের মিডল অর্ডার ব্যাটসম্যান চেতেশ্বর পুজারা। এক কন্যা সন্তানের পিতা হলেন তিনি। আর সে...

    ত্রিদেশীয় সিরিজের জন্য ভারতীয় দল ঘোষণা!

    শ্রীলঙ্কায় অনুষ্ঠিত ট্রাই সিরিজ নিদাহাস ট্রফি জন্য ভারতীয় দল ঘোষণা করল বিসিসিআই। কেমন হল দল একবার দেখে...

    ধোনির দিন শেষ? কি বললেন সৌরভ

    ধোনির দিন শেষ? কি বললেন সৌরভ
    সেই কবেই নেভিল কার্ডাস বলে গেছেন ওয়ান ডে ক্রিকেটে পাজামা ক্রিকেট বলে। ওয়ান ডে ক্রিকেটের জামানায় টেস্ট...

    জয়ের সমস্ত কৃতিত্বই ওর : রোহিত শর্মা

    দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টি২০ সিরিজের দ্বিতীয় ম্যাচে হারার পর ভারতীয় দল আরও দারুণভাবে ফিরে এসে সেঞ্চুরিয়ানের সুপার...

    বিরাটের কাছেই স্পিন খেলা শিখেছি: স্টিভ স্মিথ

    বিরাটের কাছেই স্পিন খেলা শিখেছি: স্টিভ স্মিথ
    বিশ্ব ক্রিকেটে এই মুহুর্তে তাদের মধ্যে চলছে শ্রেষ্ঠত্বের লড়াই। তা সত্ত্বেও এই দুজনের মধ্যে একে অপরকে সম্মান...