একদিনের আন্তর্জাতিক ক্রিকেটের ব়্য়াঙ্কিংয়ে শীর্ষস্থানটা ধরে রাখলেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। গত শুক্রবার আইসিসি একদিনের ক্রিকেটের ক্রমতালিকা প্রকাশ করেছে। তারপরেই দেখা যায়, বিরাট ব্য়াটসম্য়ানদের তালিকায় সবার ওপরে রয়েছেন এখনও। রবিবার থেকে আবার একদিনের ক্রিকেট সিরিজ খেলতে নামছে ভারত। সিরিজে পাঁচটি একদিনের ম্য়াচ খেলবে দুই দেশ। রবিবার ডাম্বুলাতে শ্রীলঙ্কা-ভারত একদিনের ক্রিকেট সিরিজের প্রথম ম্য়াচ। নির্বাচকরা তাঁকে বিশ্রাম দিতে চাইলেও, তিনি খেলবেন বলে জানিয়ে দিয়েছিলেন বিরাট। নির্বাচকরা বিরাটের ইচ্ছেকে প্রাধান্য় দিয়েছেন। ফলে, একদিনের ক্রিকেটে ব্য়াটসম্য়ানদের ক্রমতালিকায় নিজের অবস্থানটা আরও মজবুত করার সেরা সুযোগ রয়েছে বিরাটের সামনে। এই মুহূর্তে ৮৭৩ পয়েন্ট নিয়ে এক নম্বরে ভারত অধিনায়ক। তাঁর ঠিক পরেই ৮৬১ পয়েন্ট নিয়ে দুনম্বরে রয়েছেন অস্ট্রেলিয়ার ডেভিড ওয়ার্নার।

বিরাট কোহলি

একদিনের ক্রিকেটে ব্য়াটসম্য়ানদের আইসিসি ক্রমতালিকায় দ্বিতীয় ভারতীয় ক্রিকেটার প্রাক্তন ভারত অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। মাহির ধারাবাহিকতার অভাব স্পষ্ট। তেরো নম্বর স্থানে রয়েছেন তিনি। তাঁর সঙ্গে যুগ্মভাবে একই স্থানে রয়েছেন ওপেনার শিখর ধওয়ন ও চোদ্দ নম্বর স্থানটি দখলে রয়েছে হিটম্য়ান রোহিত শর্মার।

আইসিসির বোলারদের ক্রম তালিকায় সেরা ভারতীয় বোলার ভুবনেশ্বর কুমার। ভুবি ত্রয়োদশ স্থানে রয়েছেন। তাঁর পরেই কুড়িতম স্থানে দ্বিতীয় ভারতীয়, বাঁ-হাতি স্পিন বোলার অক্ষর প্য়াটেল। ওয়েস্ট ইন্ডিজ সফরে বিশ্রাম পাওয়া জসপ্রীত বুমরার স্থান একত্রিশ নম্বরে। একদিনের ক্রিকেটে বোলারদের ক্রমতালিকায় সেরা স্থানটা দখল করেছেন দক্ষিণ আফ্রিকার লেগ-স্পিনার ইমরান তাহির।

আইসিসির ক্রমতালিকায় টিমের বিচারে এই মুহূর্তে ভারতের স্থান তিন নম্বরে। ভারতের আগে রয়েছে দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়া। তিন নম্বর স্থানটা ধরে রাখতে গেলে শ্রীলঙ্কার বিরুদ্ধে রবিবার থেকে শুরু হতে চলা পাঁচ ম্য়াচের একদিনের সিরিজে বিরাটদের ৪-১ ফলে জিততেই হবে। কারণ, ভারতের পয়েন্ট এখন ১১৪। আর তার ঠিক পরেই এক পয়েন্ট কম নিয়ে ঘাড়ের ওপর নিঃশ্বাস ফেলছে ইংল্য়ান্ড। এখন এমন অবস্থা ৩-২ ফলে সিরিজ জিতলেও ডেসিমাল পয়েন্টের বিচারে ভারতকে টপকে তিন নম্বরে চলে যাবে ইংলিশ ক্রিকেট টিম।

এদিকে, ২০১৯ বিশ্বকাপে সরাসরি কোয়ালিফাই করার তারিখ শেষ হচ্ছে আগামী ৩০ সেপ্টেম্বর। টেস্ট সিরিজে ৩-০ ফলে হোয়াইটওয়াশ হওয়ার পর শ্রীলঙ্কার সামনে এখন বড় চ্য়ালেঞ্জ ইংল্য়ান্ডে বিশ্বকাপ খেলতে যাওয়ার জন্য় সরাসরি ছাড়পত্র জোগাড় করা। ৮৮ পয়েন্ট নিয়ে এখন আট নম্বরে রয়েছে শ্রীলঙ্কা। ভারতের বিরুদ্ধে অন্তত দুটি ম্য়াচ জিততেই হবে তাদের। না হলে ডেসিমাল পয়েন্টের বিচারে ওয়েস্ট ইন্ডিজের আগে এগিয়ে যাবে। শ্রীল্ঙ্কা যদি ৪-১এর ব্য়াবধানে হারে ভারতের কাছে এবং আয়ারল্য়ান্ডের বিরুদ্ধে সিরিজের ছটি ম্য়াচ জিতে নেয় ক্য়ারিবিয়ান দৈত্য়রা, সেক্ষেত্রে ৮৬ পয়েন্ট নিয়ে শ্রীলঙ্কাকে সরিয়ে আট নম্বর স্থানটি দখল করে নেবে দুবারের বিশ্বচ্য়াম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ।

উল্লেখ্য়, মোট বারোটি দল বিশ্বকাপে অংশ নেয়। ব়্য়াঙ্কিংয়ে প্রথম আটটি দল সরাসরি বিশ্বকাপ খেলার যোগ্য়তা অর্জন করে এবং শেষ চারটি দলকে বিশ্বকাপের মূলপর্বে খেলার জন্য় কোয়ালিফাই করে আসতে হয়।

  • SHARE
    A sports enthusiast and a critic. Journalism is all about being unbiased to create positive influence from negative angle.

    আরও পড়ুন

    আইপিএলে দল না পেয়ে বিধ্বংসী মার্টিন গাপ্তিল, সোশ্যাল মিডিয়ায় ট্রোলড কিংস ইলেভেন পাঞ্জাবের মালকিন

    আইপিএলে দল না পেয়ে বিধ্বংসী মার্টিন গাপ্তিল, সোশ্যাল মিডিয়ায় ট্রোলড কিংস ইলেভেন পাঞ্জাবের মালকিন
    আসন্ন আইপিএল ২০১৮র নিলামে দল পাননি তিনি। নিলামে অবিক্রীতই থেকে গেছিলেন নিউজিল্যান্ডের মার্টিন গাপ্তিল। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দুরন্ত...

    আইপিএল২০১৮: সম্পূর্ণ সূচী, ম্যাচের সময়, স্থান, এবং অন্যান্য বিবরণ

    মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে আগামি ৭ এপ্রিল থেকে বর্তমান চ্যাম্পিয়ন মুম্বাই ইন্ডিয়ান্স এবং এই আইপিএলে নির্বাসন কাটিয়ে ফিরে...

    সারা তেন্ডুলকরের ফেক আইডি বানিয়ে এনসিপি প্রধানকে উত্যক্ত করার অপরাধে গ্রেপ্তার এক ব্যক্তি

    সারা তেন্ডুলকরের ফেক আইডি বানিয়ে এনসিপি প্রধানকে উত্যক্ত করার অপরাধে গ্রেপ্তার এক ব্যক্তি
    কিছুদিন আগেই ভারতের কিংবদন্তী ক্রিকেটের শচীন তেন্ডুলকরের মেয়ে সারা তেন্ডুলকরের মেয়েকে উত্যক্ত করার অপরাধে গ্রেপ্তার হয়েছিলেন পশ্চিম...

    সোশ্যাল মিডিয়ায় ভারত অধিনায়ক বিরাটকে অপমান করলেন কপিল শর্মা

    সোশ্যাল মিডিয়ায় ভারত অধিনায়ক বিরাটকে অপমান করলেন কপিল শর্মা
    ফের বিতর্কে কমেডিয়ান কপিল শর্মা। এবার তিনি সরাসরি অপমান করলেন ভারত অধিনায়ক বিরাট কোহলিকে। যার ফলে রাগে...

    ভারত দক্ষিণ আফ্রিকা একদিনের সিরিজ: চতুর্থ ওয়ান ডে চলাকালীন বর্ণবিদ্বেষের শিকার দক্ষিণ আফ্রিকার ক্রিকেটার

    ভারত দক্ষিণ আফ্রিকা একদিনের সিরিজ: চতুর্থ ওয়ান ডে চলাকালীন বর্ণবিদ্বেষের শিকার দক্ষিণ আফ্রিকার ক্রিকেটার
    ভারত দক্ষিণ আফ্রিকার মধ্যে ওয়ান ডে সিরিজ চলাকালীনই ঘটে গেল এক অপ্রীতিকর ঘটনা। জোহানেসবার্গের চতুর্থ ওয়ান ডে...