শীর্ষে বিরাট, রাঙ্কিংয়ে নেমে গিয়ে সরাসরি বিশ্বকাপ খেলার যোগ্যতা হারাতে পারে এই দল! 1

একদিনের আন্তর্জাতিক ক্রিকেটের ব়্য়াঙ্কিংয়ে শীর্ষস্থানটা ধরে রাখলেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। গত শুক্রবার আইসিসি একদিনের ক্রিকেটের ক্রমতালিকা প্রকাশ করেছে। তারপরেই দেখা যায়, বিরাট ব্য়াটসম্য়ানদের তালিকায় সবার ওপরে রয়েছেন এখনও। রবিবার থেকে আবার একদিনের ক্রিকেট সিরিজ খেলতে নামছে ভারত। সিরিজে পাঁচটি একদিনের ম্য়াচ খেলবে দুই দেশ। রবিবার ডাম্বুলাতে শ্রীলঙ্কা-ভারত একদিনের ক্রিকেট সিরিজের প্রথম ম্য়াচ। নির্বাচকরা তাঁকে বিশ্রাম দিতে চাইলেও, তিনি খেলবেন বলে জানিয়ে দিয়েছিলেন বিরাট। নির্বাচকরা বিরাটের ইচ্ছেকে প্রাধান্য় দিয়েছেন। ফলে, একদিনের ক্রিকেটে ব্য়াটসম্য়ানদের ক্রমতালিকায় নিজের অবস্থানটা আরও মজবুত করার সেরা সুযোগ রয়েছে বিরাটের সামনে। এই মুহূর্তে ৮৭৩ পয়েন্ট নিয়ে এক নম্বরে ভারত অধিনায়ক। তাঁর ঠিক পরেই ৮৬১ পয়েন্ট নিয়ে দুনম্বরে রয়েছেন অস্ট্রেলিয়ার ডেভিড ওয়ার্নার।

শীর্ষে বিরাট, রাঙ্কিংয়ে নেমে গিয়ে সরাসরি বিশ্বকাপ খেলার যোগ্যতা হারাতে পারে এই দল! 2 শীর্ষে বিরাট, রাঙ্কিংয়ে নেমে গিয়ে সরাসরি বিশ্বকাপ খেলার যোগ্যতা হারাতে পারে এই দল! 3 শীর্ষে বিরাট, রাঙ্কিংয়ে নেমে গিয়ে সরাসরি বিশ্বকাপ খেলার যোগ্যতা হারাতে পারে এই দল! 4

শীর্ষে বিরাট, রাঙ্কিংয়ে নেমে গিয়ে সরাসরি বিশ্বকাপ খেলার যোগ্যতা হারাতে পারে এই দল! 5
বিরাট কোহলি

একদিনের ক্রিকেটে ব্য়াটসম্য়ানদের আইসিসি ক্রমতালিকায় দ্বিতীয় ভারতীয় ক্রিকেটার প্রাক্তন ভারত অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। মাহির ধারাবাহিকতার অভাব স্পষ্ট। তেরো নম্বর স্থানে রয়েছেন তিনি। তাঁর সঙ্গে যুগ্মভাবে একই স্থানে রয়েছেন ওপেনার শিখর ধওয়ন ও চোদ্দ নম্বর স্থানটি দখলে রয়েছে হিটম্য়ান রোহিত শর্মার।

আইসিসির বোলারদের ক্রম তালিকায় সেরা ভারতীয় বোলার ভুবনেশ্বর কুমার। ভুবি ত্রয়োদশ স্থানে রয়েছেন। তাঁর পরেই কুড়িতম স্থানে দ্বিতীয় ভারতীয়, বাঁ-হাতি স্পিন বোলার অক্ষর প্য়াটেল। ওয়েস্ট ইন্ডিজ সফরে বিশ্রাম পাওয়া জসপ্রীত বুমরার স্থান একত্রিশ নম্বরে। একদিনের ক্রিকেটে বোলারদের ক্রমতালিকায় সেরা স্থানটা দখল করেছেন দক্ষিণ আফ্রিকার লেগ-স্পিনার ইমরান তাহির।

আইসিসির ক্রমতালিকায় টিমের বিচারে এই মুহূর্তে ভারতের স্থান তিন নম্বরে। ভারতের আগে রয়েছে দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়া। তিন নম্বর স্থানটা ধরে রাখতে গেলে শ্রীলঙ্কার বিরুদ্ধে রবিবার থেকে শুরু হতে চলা পাঁচ ম্য়াচের একদিনের সিরিজে বিরাটদের ৪-১ ফলে জিততেই হবে। কারণ, ভারতের পয়েন্ট এখন ১১৪। আর তার ঠিক পরেই এক পয়েন্ট কম নিয়ে ঘাড়ের ওপর নিঃশ্বাস ফেলছে ইংল্য়ান্ড। এখন এমন অবস্থা ৩-২ ফলে সিরিজ জিতলেও ডেসিমাল পয়েন্টের বিচারে ভারতকে টপকে তিন নম্বরে চলে যাবে ইংলিশ ক্রিকেট টিম।

এদিকে, ২০১৯ বিশ্বকাপে সরাসরি কোয়ালিফাই করার তারিখ শেষ হচ্ছে আগামী ৩০ সেপ্টেম্বর। টেস্ট সিরিজে ৩-০ ফলে হোয়াইটওয়াশ হওয়ার পর শ্রীলঙ্কার সামনে এখন বড় চ্য়ালেঞ্জ ইংল্য়ান্ডে বিশ্বকাপ খেলতে যাওয়ার জন্য় সরাসরি ছাড়পত্র জোগাড় করা। ৮৮ পয়েন্ট নিয়ে এখন আট নম্বরে রয়েছে শ্রীলঙ্কা। ভারতের বিরুদ্ধে অন্তত দুটি ম্য়াচ জিততেই হবে তাদের। না হলে ডেসিমাল পয়েন্টের বিচারে ওয়েস্ট ইন্ডিজের আগে এগিয়ে যাবে। শ্রীল্ঙ্কা যদি ৪-১এর ব্য়াবধানে হারে ভারতের কাছে এবং আয়ারল্য়ান্ডের বিরুদ্ধে সিরিজের ছটি ম্য়াচ জিতে নেয় ক্য়ারিবিয়ান দৈত্য়রা, সেক্ষেত্রে ৮৬ পয়েন্ট নিয়ে শ্রীলঙ্কাকে সরিয়ে আট নম্বর স্থানটি দখল করে নেবে দুবারের বিশ্বচ্য়াম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ।

উল্লেখ্য়, মোট বারোটি দল বিশ্বকাপে অংশ নেয়। ব়্য়াঙ্কিংয়ে প্রথম আটটি দল সরাসরি বিশ্বকাপ খেলার যোগ্য়তা অর্জন করে এবং শেষ চারটি দলকে বিশ্বকাপের মূলপর্বে খেলার জন্য় কোয়ালিফাই করে আসতে হয়।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *