ভারত বনাম শ্রীলঙ্কা ২০১৭ : আন্তর্জাতিক কেরিয়ারে দ্রুততম ১৬ হাজার রানের মালিক বিরাট

 

ভারতের ব্যাটিং নিয়ে চিন্তিত আমরা সকলেই মনে করেছিলাম ভারতীয় ব্যাটিংয়ের স্বর্ণ যুগের চার নক্ষত্র শচীন সৌরভ, রাহুল এবং লক্ষণের অবসরের পরে ভারতীয় ব্যাটিং দুর্বল হয়ে পড়বে। আমরা সকলেই ভেবেছিলাম এই চারজন হাই প্রোফাইল নক্ষত্রের অবসরের পর আর এমন কেউই নেই যে তার ব্যাটে সেই ম্যাজিকটা ক্রিয়েট করতে পারবে। কিন্তু মাত্র একজন ব্যাটসম্যান আমাদের সেই ধারণাকে ভুল প্রমানিত করে দিয়েছে, আর সেই মানুষটা হলেন বর্তমান ভারতীয় দলের অধিনায়ক বিরাট কোহলি। ২০০৭/৮ মরশুমে অনুর্ধ্ব ১৯ বিশ্বকাপে দুর্দান্ত পারফর্ম এবং সঙ্গে তারই অধিনায়কত্বে ভারত সেই ওয়ার্ল্ডকাপ জেতার পর সকলের নজরে আসেন তিনি। তার সেই পারফর্মেন্স তাকে জাতীয় দলে জায়গা পেতে বেশি দিন অপেক্ষা করায় নি। এবং জাতীয় দলে নির্বাচিত হওয়ার পর থেকেই তার খেলা নির্বাচকদের তার প্রতি আস্থার সুবিচার করে এসেছে। দিল্লির এ ব্যাটসম্যান বর্তমানে ভারত অধিনায়ক, এবং দলের সবচেয়ে বড় রক্ষাকবচও বটে।

ভারতীয় দলে জায়গা পাওয়ার পর থেকেই তিনি ইচ্ছেমতো রান করার পাশাপাশি একের পর এক রেকর্ড ভেঙে চলেছেন, হয়ত আগেও ভাঙবেন। বোলারদের কাছে দুঃস্বপ্ন বিরাটের টেকনিকও দুর্দান্ত। মাত্র অল্প কিছুদিনের মধ্যেই তিনি ৫১টি আন্তর্জাতিক সেঞ্চুরি করে ফেলেছেন, এবং এভাবেই যদি তিনি খেলতে থাকেন তাহলে এটা বলা ভুল হবে না যে ভারতের কিংবদন্তী ব্যাটসম্যান শচীনের ১০০টি শতরানের রেকর্ডও তিনি দ্রুতই ভেঙে ফেলবেন। শ্রীলঙ্কার বিরুদ্ধে চলতি সিরিজে বিরাট দুর্দান্ত ফর্মে রয়েছেন, এবং আন্তর্জাতিকে ম্যাচে এই সিরিজেই তিনি ১৬০০০ রানে পোঁছে গেছেন যা দারুণ গর্বের ব্যাপার। এবং তিনি দ্রুততম এই রান করা ব্যাটসম্যান হয়েছেন যা তার এটা বোঝার জন্য যথেষ্ট যে তিনি কেমন ফর্মে রয়েছেন। ১৬০০০ আন্তর্জাতিক রান করতে তিনি নিয়েছেন মাত্র ৩৫০টি ইনিংস। এই মুহুর্তে তিনি আন্তর্জাতিক ক্রিকেটে ২০০০০ বলের সম্মুখীণ হয়েছেন এবং প্রতিটা বলেই তিনি নিজেকে উন্নত করে চলেছেন।

এটা বলা বিস্ময়কর হবে না যে এই ২৯ বছর বয়েসি ব্যাটসম্যান তার প্রজন্মের সবচেয়ে সেরা ব্যাটসম্যান। আমরা ভারতীয় ভক্তরা তাকে এইভাবেই আরও রেকর্ড ভাঙতে দেখতে চাইব, এবং চাইব তার নেতৃত্বে ভারত আরও বেশি করে আমাদের গৌরবান্বিত করবে।

  • SHARE
    সাংবাদিক, আদ্যন্ত ক্রীড়াপ্রেমী। দ্বিতীয় ডিভিসনে দীর্ঘদিন ক্রিকেট খেলার দরুণ ক্রিকেটের অন্ধ ভক্ত। ব্রায়ান লারা সচিনের অন্ধ ভক্ত। ক্রিকেটের বাইরে ব্রাজিলের সমর্থক এবং নেইমার ও মেসির অন্ধ ভক্ত।

    আরও পড়ুন

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি
    তার ব্যাটিং প্রতিভা নিয়ে সন্দেহ নেই কারও। সকলেই একবাক্যে স্বীকার করে নিয়েছেন যে তিনি ব্যাটিংয়ের জিনিয়াস। তামাম...

    প্রোটিয়াদের বিরুদ্ধে সদ্য সমাপ্ত একদিনের সিরিজে যে যে রেকর্ড গড়লেন ভারত অধিনায়ক বিরাট

    তার শ্রেষ্ঠত্ব মেনে নিয়েছে ক্রিকেট বিশ্বের সকলেই। বিশ্বের সর্বকালের সেরা একদিনের ক্রিকেটার হিসেবে তাকে মেনেও নিয়েছেন সকলে।...

    আইপিএলের প্রথম ম্যাচে খেলতে পারবেন না এই দুই অস্ট্রেলীয়

    আর মাত্র দেড় মাস বাকি আইপিএল শুরুর। এই মুহুর্তে স্ট্রাটেজি বানাতে শুরু করে দিয়েছে সমস্ত ফ্রেঞ্চাইজিই। কিন্তু...

    পিএনবি কান্ডে পরোক্ষে নাম জড়ালো বিরাটের, পিএনবির সঙ্গে গাঁটছড়া ছিন্ন করার কথা ভাবছেন তিনি

    পিএনবি কান্ডে পরোক্ষে নাম জড়ালো বিরাটের, পিএনবির সঙ্গে গাঁটছড়া ছিন্ন করার কথা ভাবছেন তিনি
    এই মুহুর্তে পাঞ্জাব ন্যাশানাল ব্যাঙ্কের দুর্নীতিতে গোটা দেশই নড়ে গিয়েছে। ১১ হাজার কোটি টাকার দুর্নীতি এই মুহুর্তে...

    বিরাটের নামে বাজারে আসতে চলেছে গাড়ি, সোশ্যাল মিডিয়ায় ঘোষণা এই শিল্পপতির

    বিরাটের নামে বাজারে আসতে চলেছে গাড়ি, সোশ্যাল মিডিয়ায় ঘোষণা এই শিল্পপতির
    একের পর এক রেকর্ড ধুলিস্যাত হচ্ছে তার ব্যাটের ঘায়ে। বর্তমান প্রজন্মের কথা ছেড়ে দিলেও ইতিমধ্যেই তার নাম...