ভারত বনাম শ্রীলঙ্কা ২০১৭ : আন্তর্জাতিক কেরিয়ারে দ্রুততম ১৬ হাজার রানের মালিক বিরাট

 

ভারতের ব্যাটিং নিয়ে চিন্তিত আমরা সকলেই মনে করেছিলাম ভারতীয় ব্যাটিংয়ের স্বর্ণ যুগের চার নক্ষত্র শচীন সৌরভ, রাহুল এবং লক্ষণের অবসরের পরে ভারতীয় ব্যাটিং দুর্বল হয়ে পড়বে। আমরা সকলেই ভেবেছিলাম এই চারজন হাই প্রোফাইল নক্ষত্রের অবসরের পর আর এমন কেউই নেই যে তার ব্যাটে সেই ম্যাজিকটা ক্রিয়েট করতে পারবে। কিন্তু মাত্র একজন ব্যাটসম্যান আমাদের সেই ধারণাকে ভুল প্রমানিত করে দিয়েছে, আর সেই মানুষটা হলেন বর্তমান ভারতীয় দলের অধিনায়ক বিরাট কোহলি। ২০০৭/৮ মরশুমে অনুর্ধ্ব ১৯ বিশ্বকাপে দুর্দান্ত পারফর্ম এবং সঙ্গে তারই অধিনায়কত্বে ভারত সেই ওয়ার্ল্ডকাপ জেতার পর সকলের নজরে আসেন তিনি। তার সেই পারফর্মেন্স তাকে জাতীয় দলে জায়গা পেতে বেশি দিন অপেক্ষা করায় নি। এবং জাতীয় দলে নির্বাচিত হওয়ার পর থেকেই তার খেলা নির্বাচকদের তার প্রতি আস্থার সুবিচার করে এসেছে। দিল্লির এ ব্যাটসম্যান বর্তমানে ভারত অধিনায়ক, এবং দলের সবচেয়ে বড় রক্ষাকবচও বটে।

ভারতীয় দলে জায়গা পাওয়ার পর থেকেই তিনি ইচ্ছেমতো রান করার পাশাপাশি একের পর এক রেকর্ড ভেঙে চলেছেন, হয়ত আগেও ভাঙবেন। বোলারদের কাছে দুঃস্বপ্ন বিরাটের টেকনিকও দুর্দান্ত। মাত্র অল্প কিছুদিনের মধ্যেই তিনি ৫১টি আন্তর্জাতিক সেঞ্চুরি করে ফেলেছেন, এবং এভাবেই যদি তিনি খেলতে থাকেন তাহলে এটা বলা ভুল হবে না যে ভারতের কিংবদন্তী ব্যাটসম্যান শচীনের ১০০টি শতরানের রেকর্ডও তিনি দ্রুতই ভেঙে ফেলবেন। শ্রীলঙ্কার বিরুদ্ধে চলতি সিরিজে বিরাট দুর্দান্ত ফর্মে রয়েছেন, এবং আন্তর্জাতিকে ম্যাচে এই সিরিজেই তিনি ১৬০০০ রানে পোঁছে গেছেন যা দারুণ গর্বের ব্যাপার। এবং তিনি দ্রুততম এই রান করা ব্যাটসম্যান হয়েছেন যা তার এটা বোঝার জন্য যথেষ্ট যে তিনি কেমন ফর্মে রয়েছেন। ১৬০০০ আন্তর্জাতিক রান করতে তিনি নিয়েছেন মাত্র ৩৫০টি ইনিংস। এই মুহুর্তে তিনি আন্তর্জাতিক ক্রিকেটে ২০০০০ বলের সম্মুখীণ হয়েছেন এবং প্রতিটা বলেই তিনি নিজেকে উন্নত করে চলেছেন।

এটা বলা বিস্ময়কর হবে না যে এই ২৯ বছর বয়েসি ব্যাটসম্যান তার প্রজন্মের সবচেয়ে সেরা ব্যাটসম্যান। আমরা ভারতীয় ভক্তরা তাকে এইভাবেই আরও রেকর্ড ভাঙতে দেখতে চাইব, এবং চাইব তার নেতৃত্বে ভারত আরও বেশি করে আমাদের গৌরবান্বিত করবে।

  • SHARE
    সাংবাদিক, আদ্যন্ত ক্রীড়াপ্রেমী। দ্বিতীয় ডিভিসনে দীর্ঘদিন ক্রিকেট খেলার দরুণ ক্রিকেটের অন্ধ ভক্ত। ব্রায়ান লারা সচিনের অন্ধ ভক্ত। ক্রিকেটের বাইরে ব্রাজিলের সমর্থক এবং নেইমার ও মেসির অন্ধ ভক্ত।

    আরও পড়ুন

    চ্যাম্পিয়নের পর ফের নতুন গানে মাতালেন ডিজে ব্র্যাভো

    ক্রিকেট বিশ্বকে শুধু ব্যাটে বলে বা ফিল্ডিংয়ে নয়, গান গেয়েও মুগ্ধ করে দিয়েছিলেন এই ওয়স্ট ইন্ডিয়ান ক্রিকেটার।...

    সমস্যায় তাসকিন, সৌম্য সরকার, বাংলাদেশ ক্রিকেটারদের বড় ধাক্কা

    সমস্যায় তাসকিন, সৌম্য সরকার, বাংলাদেশ ক্রিকেটারদের বড় ধাক্কা
    বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের ছয় ক্রিকেটারের উপর নেমে এল বাংলাদেশ ক্রিকেট বোর্ডের কুঠারাঘাত। জাতীয় দলের হয়ে এই...

    আইপিএলে রোহিতে বিধ্বংসী ইনিংসের পেছনে রয়েছেন অর্জুন তেন্ডুলকর, কিভাবে জেনে নিন

    আইপিএলে রোহিতে বিধ্বংসী ইনিংসের পেছনে রয়েছেন অর্জুন তেন্ডুলকর, কিভাবে জেনে নিন
    তার বাবার নাম শচীন রমেশ তেন্ডুলকর। তিনি ভারতীয় কিংবদন্তীর পুত্র, অর্জুন তেন্ডুলকর জানেন, ভারতীয় ক্রিকেট দুনিয়ায় নিজেকে...

    গেইল তান্ডবে মুগ্ধ পাঞ্জাব মালকিন দিলেন উপহার, মুগ্ধ হলেন বিরাট-বান্ধবীও

    ইল তান্ডবে মুগ্ধ পাঞ্জাব মালকিন দিলেন উপহার, মুগ্ধ হলেন বিরাট-বান্ধবীও
    আইপিএল নিলামে প্রথমে তাকে কিনতে রাজি হয়নি কোনও ফ্রেঞ্চাইজিই। গেইল ফুরিয়ে গিয়েছেন, বুড়ো হয়ে গিয়েছেন, সেই সঙ্গে...

    আইপিএল ২০১৮: আমার নামটা মনে রাখবেন : ক্রিস গেইল

    আইপিএল ২০১৮: আমার নামটা মনে রাখবেন : ক্রিস গেইল
    হায়দ্রাবাদের বিরুদ্ধে ঘরের মাঠে নিজেদের শেষ ম্যাচে ১৫ রানে জয় হাসিল করে নিল রবিচন্দ্রন অশ্বিনের নেতৃত্বাধীন কিংস...