হাতে আর বেশি সময় নেই। টেস্ট সিরিজ ষোলো অগস্ট শেষ হচ্ছে। তারপরেই কুড়ি তারিখ থেকে শুরু হয়ে যাবে সীমিত ওভারের দুই সিরিজের পর্ব। আগামিকাল শুক্রবারই সম্ভবত শ্রীলঙ্কার বিরুদ্ধে একদিনের সিরিজের জন্য দল বেছে নিতে বৈঠকে বসছেন জাতীয় নির্বাচকরা। সূত্রের খবর, নিয়মিত অধিনায়ক বিরাট কোহলিকে বিশ্রাম দেওয়া হতে চলেছে।
শ্রীলঙ্কার বিরুদ্ধে একদিনের সিরিজে দলে কামব্য়াক করছেন হিটম্য়ান রোহিত শর্মা। ওয়েস্ট ইন্ডিজ সফরে একদিনের সিরিজে খেলা হয়নি। শ্রীলঙ্কার বিরুদ্ধে টেস্ট সিরিজে দলের সঙ্গে গেলেও এখনও পর্যন্ত প্রথম একাদশে সুযোগ পাননি। তৃতীয় টেস্টেও সম্ভবত রিজার্ভ বেঞ্চে বসেই কাটাতে হবে তাঁকে। ফলে বিদেশের মাটিতে ভালো ক্রিকেট খেলার জন্য় মুখিয়ে রয়েছেন রোহিত।
কিন্তু, এখন প্রশ্ন হল, বিরাটকে যদি বিশ্রামে পাঠানো হয়, তাহলে তাঁর জায়গায় নেতা কাকে করা হবে? এই নিয়ে এখন জল্পনা চলছে ক্রিকেট মহলে। অজিঙ্কা রাহানেকে ভাবা যেতে পারত। তবে, সীমিত ওভারের ক্রিকেটে ভারতীয় দলে তাঁর জায়গা নিশ্চিত নয়। এমন একজনকে অধিনায়ক করা অর্থহীন। কোনও কারণে অজিঙ্কা প্রথম একাদশে টিম ম্য়ানেজমেন্টের পরিকল্পনার সঙ্গে ফিট না হলে, তখন আবার অন্য় একজনকে অধিনায়কের দায়ভার সামলাতে দেওয়া মানে বিষয়টা হাস্য়কর করে তোলা। বোর্ডের বিশ্বস্ত সূত্রের খবর, বিরাটকে বিশ্রাম দেওয়া হলে রোহিতকেই নেতা হিসেবে নির্বাচন করা হবে শ্রীলঙ্কা সিরিজের জন্য়।
প্রশ্ন তৈরি হয়েছে., বিরাট যদি সীমিত ওভারের সিরিজে না খেলেন, তাহলে তিন নম্বরে কাকে ব্য়াট করতে পাঠানো হবে? শোনা যাচ্ছে, রাহানেকে তিন নম্বরে ঠেলা হতে পারে। কিন্তু, প্রশ্ন আবার ঘুরে-ফিরে সেখানেই। সীমায়িত ওভারের ক্রিকেটে রাহানের জায়গা পাকা নয়। তাই ব্য়াটিং অর্ডারের নিচের দিকে ব্য়াট করা কেদার যাদবকে তিন নম্বরে পাঠানো হতে পারে বিরাটের অনুপস্থিতিতে। কারণ, পরের দিকে বেশি বল না থাকায়, নিজের প্রতিভা প্রমাণ করার সুযোগ পাচ্ছেন না তিনি।
দল তাঁকে নিয়ে ক্রিকেটপ্রেমীদের মধ্য়ে আবেগ যতই থাকুক, যুবরাজ এখন তাঁর কেরিয়ারের পড়ন্ত বেলায়। ব্য়াটে রান নেই। সিরিজে সবকটি ম্য়াচে তাঁকে খেলানো হবে কি না, এব্য়াপারে কেউ নিশ্চিত নয়। বিশ্বস্ত সূত্রের খবর, প্রথম দু’টি ম্য়াচে যুবীকে খেলিয়ে দেখা হবে, তিনি কেমন ফর্মে আছেন। বিরাট ও শাস্ত্রী আগেই জানিয়ে দিয়েছেন, শ্রীলঙ্কা সফর থেকই ২০১৯ বিশ্বকাপের জন্য় দল গড়ার কাজ তাঁরা শুরু করে দিয়েছেন।
এদিকে, রোহিতকে যদি অধিনায়ক করা হয়, তাহলে সহ-অধিনায়ক কাকে করা হবে? – তা নিয়েও চলছে জল্পনা। ঘুরেফিরে সেই অজিঙ্কা রাহানেই আলেচনার কেন্দ্রবিন্দু। ক্য়ারিবিয়ান দ্বীপপুঞ্জে ভালো ব্য়াট করলেও, আগেই বলা হয়েছে, সীমায়িত ওভারের ক্রিকেটে তাঁর জায়গা পাকা নয়। লোকেশ রাহলকে রোহিতের সহকারী করা যেতে পারে। কিন্তু, ওপেনার শিখর ধওয়ন চ্য়াম্পিয়ন্স ট্রফিতে ফর্মে ফিরেছেন। আবার রাহুল চোট সারিয়ে কামব্য়াক করছেন। এই অবস্থায়, শিখরের মতো ফর্মে থাকা ব্য়াটসম্য়ানকে প্রথম একাদশের বাইরে রাখা একেবারেই যুক্তি সঙ্গত নয়।

  • SHARE
    A sports enthusiast and a critic. Journalism is all about being unbiased to create positive influence from negative angle.

    আরও পড়ুন

    আইপিএলে দল না পেয়ে বিধ্বংসী মার্টিন গাপ্তিল, সোশ্যাল মিডিয়ায় ট্রোলড কিংস ইলেভেন পাঞ্জাবের মালকিন

    আইপিএলে দল না পেয়ে বিধ্বংসী মার্টিন গাপ্তিল, সোশ্যাল মিডিয়ায় ট্রোলড কিংস ইলেভেন পাঞ্জাবের মালকিন
    আসন্ন আইপিএল ২০১৮র নিলামে দল পাননি তিনি। নিলামে অবিক্রীতই থেকে গেছিলেন নিউজিল্যান্ডের মার্টিন গাপ্তিল। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দুরন্ত...

    আইপিএল২০১৮: সম্পূর্ণ সূচী, ম্যাচের সময়, স্থান, এবং অন্যান্য বিবরণ

    মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে আগামি ৭ এপ্রিল থেকে বর্তমান চ্যাম্পিয়ন মুম্বাই ইন্ডিয়ান্স এবং এই আইপিএলে নির্বাসন কাটিয়ে ফিরে...

    সারা তেন্ডুলকরের ফেক আইডি বানিয়ে এনসিপি প্রধানকে উত্যক্ত করার অপরাধে গ্রেপ্তার এক ব্যক্তি

    সারা তেন্ডুলকরের ফেক আইডি বানিয়ে এনসিপি প্রধানকে উত্যক্ত করার অপরাধে গ্রেপ্তার এক ব্যক্তি
    কিছুদিন আগেই ভারতের কিংবদন্তী ক্রিকেটের শচীন তেন্ডুলকরের মেয়ে সারা তেন্ডুলকরের মেয়েকে উত্যক্ত করার অপরাধে গ্রেপ্তার হয়েছিলেন পশ্চিম...

    সোশ্যাল মিডিয়ায় ভারত অধিনায়ক বিরাটকে অপমান করলেন কপিল শর্মা

    সোশ্যাল মিডিয়ায় ভারত অধিনায়ক বিরাটকে অপমান করলেন কপিল শর্মা
    ফের বিতর্কে কমেডিয়ান কপিল শর্মা। এবার তিনি সরাসরি অপমান করলেন ভারত অধিনায়ক বিরাট কোহলিকে। যার ফলে রাগে...

    ভারত দক্ষিণ আফ্রিকা একদিনের সিরিজ: চতুর্থ ওয়ান ডে চলাকালীন বর্ণবিদ্বেষের শিকার দক্ষিণ আফ্রিকার ক্রিকেটার

    ভারত দক্ষিণ আফ্রিকা একদিনের সিরিজ: চতুর্থ ওয়ান ডে চলাকালীন বর্ণবিদ্বেষের শিকার দক্ষিণ আফ্রিকার ক্রিকেটার
    ভারত দক্ষিণ আফ্রিকার মধ্যে ওয়ান ডে সিরিজ চলাকালীনই ঘটে গেল এক অপ্রীতিকর ঘটনা। জোহানেসবার্গের চতুর্থ ওয়ান ডে...