প্রথম টেস্ট চলাকালীন ভারতের নামে যোগ হয়েছিল এই লজ্জাজনক রেকর্ড, নজরে পড়েনি কারো 1

২০১৮র পর প্রথমবার ভারতীয় ব্যাটসম্যানদের টেস্টে সংঘর্ষ করতে দেখা গিয়েছে। ব্যাটসম্যানদের পাশপাশি বোলারাও নিউজিল্যান্ডের বিরুদ্ধে বিশেষ কিছুই প্রদর্শন করতে পারেননি। এটাই কারণ যে ভারতীয় দল প্রথম টেস্টে ১০ উইকেটে হারে। সেই সঙ্গে এটি আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপে ভারতের প্রথম হার ছিল। এর আগে খেলা হওয়া ৭টি ম্যাচের সবকটিতেই ভারতীয় দল জয়লাভ করেছিল।

২০০র কম রানে অলআউট

প্রথম টেস্ট চলাকালীন ভারতের নামে যোগ হয়েছিল এই লজ্জাজনক রেকর্ড, নজরে পড়েনি কারো 2

ভারতীয় দল প্রথম টেস্টের দুই ইনিংসে ২০০ রানও ছুঁতে পারেনি। প্রথম ইনিংসে ভারত ১৬৫ রানে অলআউট হয়ে গিয়েছিল। বেশকিছু ব্যাটসম্যান ভালো শুরু পেয়েছিলেন কিন্তু পিচে টিকে থেকে বড়ো ইনিংস খেলতে পারেননি তারা। কিউয়ি দল প্রথম ইনিংসে ৩৪৮ রান করে। ১৮৩ রানে পেছিয়ে থাকার পর ভারতীয় ব্যাটিং দ্বিতীয় ইনিংসেও ব্যর্থ হয়। তারা মাত্র ১৯১ রান করে অলআউট হয়ে যায়। ওপেনার ময়ঙ্ক আগরওয়াল হাফসেঞ্চুরি করেন। তিনি ম্যাচে ভারতের হয়ে দুই ইনিংস মিলিয়ে সবচেয়ে বেশি ৯১ রান করা ব্যাটসম্যানও ছিলেন।

গড়ল লজ্জাজনক রেকর্ড

প্রথম টেস্ট চলাকালীন ভারতের নামে যোগ হয়েছিল এই লজ্জাজনক রেকর্ড, নজরে পড়েনি কারো 3

ভারতীয় দল টেস্টে বিশ্বের এক নম্বর দল। তা সত্ত্বেও ভারতীয় দলের নামে ব্যাটিংয়ে একটি লজ্জাজনক রেকর্ড যোগ হয়েছে। ২০১৮র পর থেকে দেশের বাইরে ২০০র কম স্কোরে অলআউট হওয়ার বিষয়ে ভারতীয় দল প্রথম স্থানে রয়েছে। ভারতীয় দল দেশের বাইরে ১৫টি টেস্ট খেলেছে আর এর ২৯টি ইনিংসে ১০বার ২০০ রানের কমে অলআউট হয়েছে। বাংলাদেশ আর শ্রীলঙ্কার দল ৮বার করে ২০০র কমে রানে অলআউট হয়ে এই তালিকায় দ্বিতীয় স্থানে রয়েহচে।

SENA দেশগুলির করেছে সফর

প্রথম টেস্ট চলাকালীন ভারতের নামে যোগ হয়েছিল এই লজ্জাজনক রেকর্ড, নজরে পড়েনি কারো 4

ভারতীয় দল ২০১৮র শুরু দক্ষিণ আফ্রিকা সফর থেকে করেছিল। ওই বছর ভারতীয় দল ইংল্যান্ড আর অস্ট্রেলিয়া সফরও করে। দক্ষিণ আফ্রিকায় ৩ ম্যাচের সিরিজে ২-১ আর ইংল্যাণ্ডে ৫ ম্যাচের সিরিজে ৪-১ ফলাফলে তাদের হার হয়েছিল। অস্ট্রেলিয়ায় খেলা হওয়া সিরিজ ভারতীয় দল ২-১ ফলাফলে জিতে নেয়। ২০১৯এ দল কোনো ম্যাচে হারেনি। এখন ২০২০র প্রথম টেস্টেই ভারতীয় দলকে হারের মুখে পড়তে হয়েছে আর দুই ইনিংসে দলকে ২০০র কম রানের স্কোরে অলআউট হয়ে গিয়েছে।

২০১৮ থেকে ঘরের বাইরে ২০০র কম রান অলআউট হওয়া দল

 

দল ম্যাচ ইনিংস ২০০র কম রানে অলআউট
ভারত 15 29 10
বাংলাদেশ 7 14 8
শ্রীলঙ্কা 15 28 8
ইংল্যান্ড 15 28 7
দক্ষিণ আফ্রিকা 5 10 7
পাকিস্তান 8 16 6
ওয়েস্টইন্ডিজ 4 8 5
নিউজিল্যান্ড 5 9 4
অস্ট্রেলিয়া 9 18 3
আফগানিস্তান 2 4 2
আয়ারল্যান্ড 1 2 1
জিম্বাবোয়ে 3 5 1

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *