আইসিসির ওয়ানডে সুপার লীগকে নিয়ে এলো নতুন নিয়ম, জেনে নিন কী হতে চলেছে

আইসিসি সোমবার ওয়ানডে সুপার লীগের শুরুর ঘোষণা করেছে, যা ভারতে ২০২৩ এ হতে চলা বিশ্বকাপ কোয়ালিফায়ার। এই লক্ষ্য ৫০ ওভারের ফর্ম্যাটকে বেশি প্রাসঙ্গিক করা। ৩০ জুলাই ইংল্যান্ড আর অ্যায়ারল্যান্ডের মধ্যে হতে চলা তিন ম্যাচের ওয়ানডে সিরিজ দিয়ে এর শুরু হবে। এর মধ্যে বেশকিছু নিয়মেরও পরিবর্তন করা হয়েছে। এর মধ্যে দলগুলির রিভিউ নিয়েও নতুন নিয়ম সামনে এসেছে।

এখন প্রত্যেক দলের কাছে থাকবে ২টি রিভিউ

আইসিসির ওয়ানডে সুপার লীগকে নিয়ে এলো নতুন নিয়ম, জেনে নিন কী হতে চলেছে 1

আইসিসির জেনারেল ম্যানেজার জিফ এলার্ডিস জানিয়েছেন যে,

“আইসিসি ওডিআই সুপার লীগে প্রত্যেক দলের জন্য প্রত্যেক ইনিংসে দুটি ডিআরএসের ব্যবহার নিইয়ে সিদ্ধান্ত নিয়েছে। এখন দলগুলি প্রত্যেক ইনিংসে ২টি রিভিউ ব্যবহার করতে পারবে। এই নিয়ম ইংল্যান্ড আর আয়ারল্যান্ড সিরিজ থেকে চালু হবে”।

আপনাদের জানিয়ে দিই যে এখনো পর্যন্ত প্রত্যেকটি দল প্রত্যেক ইনিংসে একটি রিভিউরই ব্যবহার করর সুযোগ পায়। যা এখন আইসিসি বাড়িয়ে ২টি করে দিয়েছে।

একদিনের ক্রিকেট পাবে সার্থকতা

আইসিসির ওয়ানডে সুপার লীগকে নিয়ে এলো নতুন নিয়ম, জেনে নিন কী হতে চলেছে 2

আইসিসির জেনারেল ম্যানেজার জিওফ ওলার্ডিস আগে বলেছেন যে,

“এই লীগ আগামি তিন বছরে একদিনের ক্রিকেটকে সার্থকতা দেবে আর প্রাসঙ্গিক করে তুলবে। কারণ আইসিসি পুরুষ ক্রিকেট বিশ্বকাপ ২০২৩ এর কোয়ালিফিকেশন বাজি হিসেবে থাকবে”।

এই লীগ আইসিসি পুরুষ ক্রিকেট বিশ্বকাপ ২০২৩ এর জন্য কোয়ালিফিকেশনের নির্ধারণ করবে। আয়োজক ভারতসহ সুপার লীগে শীর্ষ সাতে থাকা দলগুলি ২০২৩ বিশ্বকাপের জন্য কোয়ালিফাই করবে। আইসিসির ১২টি পূর্ণ সদস্য আর নেদারল্যান্ড এতে অংশ নেবে। সমস্ত দলগুলি তিন ম্যাচের চারটি সিরিজ ঘরের মাঠে আর চারটি বাইরে খেলবে। এর র্যা ঙ্কিংয়ের আধারেই দলগুলিকে ২০২৩ বিশ্বকাপে কোয়ালিফাই করার সুযোগ দেওয়া হবে।

২০২৩ এ অ্যাসোসিয়েট দলগুলির সঙ্গে খেলতে হবে ম্যাচ

আইসিসির ওয়ানডে সুপার লীগকে নিয়ে এলো নতুন নিয়ম, জেনে নিন কী হতে চলেছে 3

যে পাঁচটি দল সুপার লীগে সোজা কোয়ালিফাই করতে ব্যর্থ হবে তারা কোয়ালিফায়ার ২০২৩এ পাঁচটি অ্যাসোসিয়েট দলগুলির সঙ্গে ম্যাচ খেলবে আর এদের মধ্যে থেকে দুটি দলগুলি ভারতে হতে চলা ১০ দলের বিশ্বকাপের জন্য কোয়ালিফাই করবে। ওলার্ডিস বলেছেন যে গত সপ্তাহে বিশ্বকাপের আয়োজন ২০২৩ এর শেষ মাসে করানোর সিদ্ধান্তে কোভিড-১৯ এর কারণে নষ্ট হওয়া ম্যাচগুলি আয়োজন করতে বেশি সময় পাওয়া যাবে।

জিতলে পাওয়া যাবে ১০ পয়েন্ট

আইসিসির ওয়ানডে সুপার লীগকে নিয়ে এলো নতুন নিয়ম, জেনে নিন কী হতে চলেছে 4

প্রত্যেকটি দল জিতলে ১০ পয়েন্ট পাবে। অন্যদিকে টাই, ফলাফলহীন আর বাতিল হওয়া ম্যাচের জন্য পাঁচ পয়েন্ট দেওয়া হবে। দলের র্যা ঙ্কিং আটটি সিরিজে পাওয়া পয়েন্টের আধারেই করা হবে। দুই বা বেশি দলের সমান পয়েন্ট হওয়ায় জায়গা ঠিক করার জন্য নিয়ম করা হয়েছে। আইসিসি বলেছে যে করোনা ভাইরাস মহামারীর কারণে সুপার লীগের শুরু স্থগিত করতে হয়েছে। নকআউট চরণের প্রয়োজন পড়বে না, কারণ পয়েন্ট তালিকায় জায়গার আধারে বিশ্বকাপের জন্য কোয়ালিফিকেশন ঠিক হবে।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *