রবিবার মোহালিতে তৃতীয় এক দিনের আর্ন্তজাতিক ম্যাচে ভারত নিউজিলান্ডকে ৭ উইকেটে পরাস্ত করে ৫-ম্যাচের একদিনের আর্ন্তজাতিক সিরিজে ২-১-এ এগিয়ে গেল।

গত প্রথম দুটি এক দিনের আর্ন্তজাতিক ম্যাচের মতোই এবারও ভারত অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি টসে জিতে প্রথমে বোলিংয়ের সিদ্ধান্ত নেয়। ভালো শুরু করেও কিউই ওপেনার মার্টিন গাপ্টিল ২৭ রান করে আউট হয় এবং কিছুপরে গত এক দিনের আর্ন্তজাতিক ম্যাচে শতরানকারি নিউজিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়মসনও এই ম্যাচে ২২ রান করে প্যাভিলিয়নে ফেরে। তবে অন্য ওপেনার টম লাথাম এবং ৪-নম্বরে নামা রস টেলর তৃতীয় উইকেটে নিউজিল্যান্ডের হাল ধরে। তৃতীয় উইকেট জুটিতে এই দুই ব্যাটসম্যান ৭৩-রান তোলে, তবে জুটিটি ভাঙতেই নিউজিল্যান্ড ব্যাটিং আবারও ধসে যেতে শুরু করে। ১৫৩/২ থেকে নিউজিল্যান্ড ইনিংস একসময় ১৯৯/৮-এ পরিণত হয়। এই সময়ের মধ্যে টেলর ৪৪ এবং লাথাম অর্ধশতরান পূরণ করে ৬১-রানে আউট হয়ে প্যাভিলিয়নে ফিরে গিয়েছে।

এরপর নবম উইকেটে জেমস নিশাম ও ম্যাট হেনরির অনবদ্য ৮৪-রানের জুটি নিউজিল্যান্ডকে পুনরায় ম্যাচে ফেরত আনে এবং নিউজিল্যান্ডকে ম্যাচের লড়াইয়ের উপযুক্ত একটি স্কোর তুলতে সাহায্য করে। নিশামের অনবদ্য ৫৭ রান এবং হেনরির অপরাজিত ৩৯ রানের দৌলতে নিউজিল্যান্ড ২৮৫ রান তুলতে সক্ষম হয়। ৪৯.৪ ওভারে নিউজিল্যান্ড ২৮৫-রানে অলআউট হয়ে যায়।

জবাবে ভারতের দুই ওপেনার দ্রুত প্যাভিলিয়নে ফিরলেও তৃতীয় উইকেটে বিরাট কোহলি এবং অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির ১৫১-রানের দুরন্ত জুটির সুবাদে ভারত অনায়াসে জয়লাভ করে। ধোনি ৮০-রানে আউট হলেও কোহলি শেষপর্যন্ত ক্রিজে টিকে থেকে ভারতের সহজ জয়ের সুনিশ্চিত করে। কোহলি এই ম্যাচে তার এক দিনের আর্ন্তজাতিক কেরিয়ারের ২৬তম শতরান পূরণ করে। শেষপর্যন্ত কোহলি ১৫৪-রানে অপরাজিত থেকে এবং মনীশ পান্ডে ২৮-রানে অপরাজিত থেকে ভারতের সহজ জয় সম্পূর্ণ করে। ৪৮.২ ওভারে ভারত ৩ উইকেট হারিয়ে প্রয়োজনীয় রান তুলে ফেলে (২৮৯/৩)।

ম্যাচ শেষে কোহলি ম্যান অব দ্য ম্যাচ ঘোষিত হয় তার অসাধারণ ম্যাচ জেতানো ইনিংসের জন্য। এই জয়ের ফলে ভারত পাঁচ-ম্যাচের একদিনের আর্ন্তজাতিক সিরিজে ২-১ ব্যবধানে এগিয়ে গেল।

আগামী বুধবার (২৬/১০/২০১৬) সিরিজের চতুর্থ দিন-রাতের এক দিনের আর্ন্তজাতিক ম্যাচ আয়োজিত হবে রাঁচিতে।

এখন আমরা তাকাবো ম্যাচটির টুইটার প্রতিক্রিয়ার দিকে। ভারত বনাম নিউজিল্যান্ড তৃতীয় এক দিনের আর্ন্তজাতিকের কয়েকটি বিশেষ টুইটার প্রতিক্রিয়া নিচে দেখানো হলঃ

  • SHARE

    আরও পড়ুন

    তৃতীয় টি২০তে এই তারকার খেলা নিয়ে সন্দেহ

    পিটিআইয়ের একটি রিপোর্টের মোতাবিক তৃতীয় এবং ফাইনাল ওয়ান ডেতে জসপ্রীত বুমরাহের অংশ নেওয়া এখনও সন্দেহজন অবস্থায় রয়েছে।...

    বিশ্বকাপে ভারতীয় স্পিন বিভাগে কারা খেলবেন মুখ খুলনে নির্বাচক প্রধান

    বিশ্বকাপে ভারতীয় স্পিন বিভাগে কারা খেলবেন মুখ খুলনে নির্বাচক প্রধান
    ২০১৯ বিশ্বকাপের বাকি আর মাত্র দেড় বছর। তার আগে গত ২ বছর ধরেই দুরন্ত ফর্মে রয়েছে ভারতীয়...

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি
    তার ব্যাটিং প্রতিভা নিয়ে সন্দেহ নেই কারও। সকলেই একবাক্যে স্বীকার করে নিয়েছেন যে তিনি ব্যাটিংয়ের জিনিয়াস। তামাম...

    প্রোটিয়াদের বিরুদ্ধে সদ্য সমাপ্ত একদিনের সিরিজে যে যে রেকর্ড গড়লেন ভারত অধিনায়ক বিরাট

    তার শ্রেষ্ঠত্ব মেনে নিয়েছে ক্রিকেট বিশ্বের সকলেই। বিশ্বের সর্বকালের সেরা একদিনের ক্রিকেটার হিসেবে তাকে মেনেও নিয়েছেন সকলে।...

    আইপিএলের প্রথম ম্যাচে খেলতে পারবেন না এই দুই অস্ট্রেলীয়

    আর মাত্র দেড় মাস বাকি আইপিএল শুরুর। এই মুহুর্তে স্ট্রাটেজি বানাতে শুরু করে দিয়েছে সমস্ত ফ্রেঞ্চাইজিই। কিন্তু...