#TOP5: ভারতীয় টীমের হয়ে খেলা ৫ জন সৌভাগ্যবান ক্রিকেটার 1
Getty Images

আন্তর্জাতিক ক্রিকেটে দেশের হয়ে প্রতিনিধিত্ব করা সহজ কথা নয়। ঘরোয়া ক্রিকেটে নিজের সেরাটা দেখিয়ে নির্বাচকদের নজর কেড়ে তারপর জাতীয় দলে জায়গা করে নেওয়াটাই যেন ক্রিকেটের রীতি। তবে এমন অনেক ক্রিকেটারই আছেন যারা জাতীয় দলে সুযোগ পেয়ে পরবর্তীতে নিজেকে প্রমাণ করতে হয়েছেন ব্যর্থ।

এমনই ৫ জন ক্রিকেটারের গল্প শোনা যাক আজকে–

৫. স্টুয়ার্ট বিনি

#TOP5: ভারতীয় টীমের হয়ে খেলা ৫ জন সৌভাগ্যবান ক্রিকেটার 2
Getty Images

মূলত অলরাউন্ডার হিসেবে খ্যাতি রয়েছে স্টুয়ার্ট বিনির। ঘরোয়া লিগে পারফর্ম করে জাতীয় দলে সুযোগ পেলেও আন্তর্জাতিক ক্রিকেটে বরাবরই ছিলেন ব্যার্থ। দুয়েকটা ম্যাচে ভাল ইনিংস খেললেও ২৩টি আন্তর্জাতিক ম্যাচের সাকুল্যে রান করেছেন ৪৫০ অন্যদিকে হাত ঘুরিয়ে উইকেট পেয়েছেন ২৪টি, যা টিম ইন্ডিয়ার একজন অলরাউন্ডারের নামের সাথে বেমানান। আন্তর্জাতিক ক্রিকেটে ধারাবাহিকভাবে ব্যর্থ হবার ফলে নির্বাচকরা বাধ্য হন তাঁকে দল থেকে বাদ দিতে।

৪. বরুণ অরুণ

#TOP5: ভারতীয় টীমের হয়ে খেলা ৫ জন সৌভাগ্যবান ক্রিকেটার 3
Getty Images

ঝাড়খণ্ডে জন্ম নেওয়া পেসার অরুণ বিশেষভাবে পরিচিত ছিলেন তাঁর বল করার গতির জন্য। আন্তর্জাতিক ক্রিকেটের জার্সি গায়ে জড়িয়ে যখন দলের হয়ে মাঠে নামেন তাঁর চিরচেনা রূপ যেন যায় হারিয়ে। লাইন কিংবা লেন্থ কিছুই যেন ঠিক রাখতে পারছিলেন না বরুণ। ইংল্যান্ডের বিপক্ষে অভিষেক হওয়া এই পেসার আন্তর্জাতিক অঙ্গনে খেলেছেন ১৮তি ম্যাচ, উইকেট পেয়েছেন ২৯টি তবে রান দিয়েছেন দু-হাত উজাড় করে। ফলস্বরূপ জাতীয় দলে নিজের জায়গা হারান তিনি।

৩. রমেশ পাওয়ার

#TOP5: ভারতীয় টীমের হয়ে খেলা ৫ জন সৌভাগ্যবান ক্রিকেটার 4
Getty Images

ভারতীয় টীমের প্রাক্তন অফ-স্পিনার রমেশ পাওয়ার পাকিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে পা রাখেন। মাত্র দু বছরের মত জাতীয় দলের হয়ে খেলা এই স্পিনার ৩১টি ওয়ানডে ম্যাচ খেলে নিয়েছেন ৩৪ উইকেট। পরবর্তীতে ফিটনেস ধরে রাখতে না পারার কারণে দলে আর জায়গা করে নিতে পারেননি। অস্ট্রেলিয়ার বিপক্ষে ২০০৭ সালে তিনি সবশেষ আন্তর্জাতিক ক্রিকেট খেলেন।

২. দীনেশ মোঙ্গিয়া

#TOP5: ভারতীয় টীমের হয়ে খেলা ৫ জন সৌভাগ্যবান ক্রিকেটার 5
Getty Images

অনেকের কাছেই অপরিচিত এই মিডল অডার ব্যাটসম্যান ২০০১ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে টিম ইন্ডিয়ার হয়ে মাঠে নামেন এবং তাঁর ব্যক্তিগত পঞ্চম ইনিংসে তিনি একটি অর্ধশতক হাঁকাতে সক্ষম হন। ২০০৫ সালে নির্বাচকরা তাঁকে দলের বাইরে রাখলেও ২০০৬ সালে আবারো আন্তর্জাতিক ক্রিকেটে বাংলাদেশের বিপক্ষে টিম ইন্ডিয়ার হয়ে মাঠে নামেন তিনি এবং এটাই ছিল তাঁর ক্যারিয়ারের শেষ ম্যাচ।

১. রোহান গাভাস্কার

#TOP5: ভারতীয় টীমের হয়ে খেলা ৫ জন সৌভাগ্যবান ক্রিকেটার 6
Getty Images

আন্তর্জাতিক ক্রিকেটে বাজে পারফরম্যান্স থাকলেও রোহান ঘরোয়া ক্রিকেটে ব্যাট করেছেন পঞ্চাশোর্ধ গড় নিয়ে। যার দরুন নির্বাচকরা ২০০৩ সালে আন্তর্জাতিক ক্রিকেটে খেলার জন্য তাঁকে দলে রাখেন। তবে তাঁর নামের প্রতি সুবিচার করতে পারেননি তিনি মাত্র ১৮.৮৮ গড়ে ১১টি ওয়ানডে ম্যাচ খেলে রান করেছেন মাত্র ১৫১।

Nazmus Sajid

Sports Fanatic!

Leave a comment

Your email address will not be published.