TOP5: এক ভারতীয় সহ বিশ্বকাপে নজর কাড়তে পারেন যে ৫ জন অলরাউন্ডার 1

ক্রিকেটের আবিষ্কারক দেশ ইংল্যান্ডের মাটিতে বসতে যাচ্ছে ২০১৯ আইসিসি বিশ্বকাপ। প্রাচীন ক্রিকেট থেকে বর্তমান ক্রিকেটের রঙটা একটু বেশিই রাঙিয়ে দেয় ক্রিকেটভক্তদের। কেননা আধুনিক যুগে এসে ব্যাট-বলের এই খেলাটির দর্শকপ্রিয়তা দিন দিন উর্ধ্বমুখি হয়ে যাচ্ছে আক্রমণাত্মক ক্রিকেট ম্যাচের জন্য।

অন্যদিকে ভক্তদের মনোরঞ্জনের পাশাপাশি দেশের জন্য সম্মান বয়ে আনা ক্রিকেটাররা অপেক্ষা করে থাকেন দেশের জার্সি গায়ে বিশ্বকাপের আসরে খেলার জন্য। ২০১৯ সালের ৩০ মে থেকে শুরু হতে যাওয়া বিশ্বকাপের আসরে অংশ নিতে ইতোমধ্যে দল গোছানোর কাজটা সেরে ফেলার চেষ্টা করছে অনেক দলই। আগামী বিশ্ব আসরে অংশ নেয়া ১০টি দলের মধ্যে কোনো গ্রূপ সিস্টেম না থাকায় প্রতিটি দলই মুখোমুখি হবে সব কয়টি দলের। তাই কন্ডিশন এবং প্রতিপক্ষের কথা মাথায় রেখেই সেরা একাদশ মাঠে নামাবে টিম ম্যানেজম্যান্ট এতে কোনো সন্দেহ নেই। আর প্রতিটি দলে একজন বাড়তি অলরাউন্ডার থাকা মানে অতিরিক্ত একজন প্লেয়ারের ঘটতি পূরণ করা। তাই দলে একাধিক অলরাউন্ডারের উপস্থিতি দেখা যেতে পারে সব দলেই।

এবার দেখে নেওয়া যাক আগামী বিশ্ব আসরে যে পাঁচজন অলরাউন্ডার নজর কাড়তে পারেন বল ও ব্যাট হাতে

 

৫. মিচেল স্যান্টনার

TOP5: এক ভারতীয় সহ বিশ্বকাপে নজর কাড়তে পারেন যে ৫ জন অলরাউন্ডার 2

গত ওয়ানডে বিশ্বকাপের রানার্সআপ নিউজিল্যান্ডের ২৬ বছর বয়সী মিচেল স্যান্টনার বর্তমান সময়ে রয়েছেন সেরা ফর্মে। বাঁহাতি এই স্পিন অলরাউন্ডারের গত কয়েকটি সিরিজের পারফরম্যান্স বিবেচনা করলে হয়তো কিউই দলের মধ্যে সেরা অলরাউন্ডারই হবেন তিনি। একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে ৫৩ ম্যাচে দেশের জার্সি গায়ে মাঠে নামা স্যান্টনার দুইটি ফিফটি সহ করেছেন ৭৭১ রান। অন্যদিকে একই ফরম্যাটে বল হাতে নিয়েছেন ৫৯টি। তাঁর সেরা বোলিং ফিগার ৫০ রানের বিনিময়ে ৫ উইকেট। তাছাড়া ইকোনমিও সন্তোষজনকভাবে ৪.৯০।

৪. মঈন আলী

TOP5: এক ভারতীয় সহ বিশ্বকাপে নজর কাড়তে পারেন যে ৫ জন অলরাউন্ডার 3

ঘরের মাঠে বিশ্বকাপ তাই হয়তো প্রতিপক্ষদের সামনে একটু বাড়তি সুবিধাই পেতে পারেন মঈন আলি। শুধু চেনা মাঠই নয় অচেনা মাঠেও নিজের অলরাউন্ড নৈপুণ্য দীর্ঘদিন ধরে দেখিয়ে যাচ্ছেন এই ব্যাটিং অলরাউন্ডার। সাদা পোশাকে খুব একটা সুবিধা না করতে পারলেও ৩১ বছর বয়সী মঈন ওয়ানডে বিশ্বকাপের আসরে ইংল্যান্ডের অন্যতম ভরসার প্রতীক হয়েই থাকতে পারেন।

৩. সাকিব আল হাসান

TOP5: এক ভারতীয় সহ বিশ্বকাপে নজর কাড়তে পারেন যে ৫ জন অলরাউন্ডার 4

টাইগার ক্রিকেটের সাথে যে নামটি ওতোপ্রোতভাবে জড়িয়ে আছে তিনি হলেন পোস্টার বয় সাকিব। শুধু ওয়ানডেতেই নয় ক্রিকেটের তিন ফরম্যাটেই শীর্ষস্থান দীর্ঘদিন ধরে রাখা এই অলরাউন্ডার অপেক্ষা করছেন তাঁর ক্যারিয়ারের চতুর্থ বিশ্বকাপ খেলতে। অন্যদিকে বর্তমানে ইনজুরির কারণে দলের বাইরে থাকলেও বিশ্বকাপের আগেই স্বরূপে মাঠে ফিরবেন সাকিব এমনটাই আশা কোটি ক্রিকেটভক্তের।

২. হার্দিক পান্ডিয়া

TOP5: এক ভারতীয় সহ বিশ্বকাপে নজর কাড়তে পারেন যে ৫ জন অলরাউন্ডার 5

ক্রিকেট খেলুড়ে প্রায় প্রতিটি দলেই রয়েছেন একজন করে পেস বোলিং অলরাউন্ডার। ব্যতিক্রম নয় ক্রিকেট বিশ্বের পরাশক্তি টিম ইন্ডিয়ার ক্ষেত্রেও। তবে খুব কম বয়সেই নিজের জাত চেনানো এবং ওয়ানডে ফরম্যাটে স্থায়ীভাবে আসন গেড়ে বসা অলরাউন্ডার হিসেবে বর্তমানে রয়েছেন হার্দিক পান্ডিয়া। বিশেষকরে শেষের দিকে দল চাপে থাকলে সেখান থেকে ব্যাট কিংবা বল উভয় দিক থেকেই দলকে টেনে তোলার সক্ষমতা রয়েছে পান্ডিয়ার।

১. বেন স্টোকস

TOP5: এক ভারতীয় সহ বিশ্বকাপে নজর কাড়তে পারেন যে ৫ জন অলরাউন্ডার 6

ইংল্যান্ড দলের আশার দীপ জ্বেলে রাখার দায়িত্ব বহন করছেন দীর্ঘদিন ধরে, করে যাচ্ছেন পারফরম্যান্স। আর এভাবেই ইংলিশ দলের নিয়মিত সদস্যে পরিণত হয়েছেন বেন স্টোকস। কয়েকমাস আগে মারামারি করে বিতর্কে জড়িয়ে মাঠের বাইরে থাকলেও মাঠে ফিরেই আবারো নিজের সেই আগের ধাঁচেই করে যাচ্ছেন বল চালিয়ে যাচ্ছেন ব্যাটও। তাই আগামী বিশ্বকাপে ইংলিশ দলের তুরুপের তাস হতেই পারেন স্টোকস।

Nazmus Sajid

Sports Fanatic!

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *