Getty Images

অজিদের বিপক্ষে পূর্ণাজ্ঞ সিরিজ খেলতে টিম ইন্ডিয়া বর্তমানে অবস্থান করছে অস্ট্রলিয়ায়। তিন ম্যাচ টি-২০ সিরিজ শেষে অজিদের বিপক্ষে শুরু হবে চার ম্যাচের টেস্ট সিরিজ। আর সফরের শেষটা হবে তিন ম্যাচ ওয়ানডে সিরিজ দিয়ে। ওয়ানডেতে ভারতের রয়েছে সুখস্মৃতি কেননা ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৩-১ ব্যবধানে সিরিজ জয় আত্মবিশ্বাসের দিক দিয়ে কিছুটা এগিয়ে রাখবে টিম ইন্ডিয়াকে।

চলতি বছরে ২০টি ওয়ানডে ম্যাচ খেলে ভারত দল জয় পেয়েছে ১৪টি ম্যাচে। যেখানে বোলারদের পাশাপাশি ব্যাটসম্যানরাও ছিলেন উজ্জ্বল।

এবার জেনে নেওয়া যাক এমনই চারজন ব্যাটসম্যানের নাম যারা ২০১৮ সালে ভারতের জার্সি গায়ে ওয়ানডে ফরম্যাটে সর্বাধিক রান করেছেন।

৪. আম্বাতি রাইডু

আন্তর্জাতিক ওয়ানডে ক্যারিয়ারে ছয় বছর পার করলেও দলে অনিয়মিত ছিলেন রাইডু। আইপিএলে বোলারদের তুলোধোনো করা এই ব্যাটসম্যান গত ইংল্যান্ড সফরে ‘ইয়ো ইয়ো’ টেস্টে বাদ পড়েন। অন্যদিকে পরবর্তি সময়ে এশিয়া কাপের দলে আবারও সুযোগ পান মিডল অর্ডার এই ব্যাটসম্যান। তালিকার চারে থাকা এই ব্যাটসম্যান চলতি বছরে ১১টি ওয়ানডে ম্যাচে ৫৬ গড়ে ১টি সেঞ্চুরি এবং ৩টি হাফ সেঞ্চুরির সাহায্যে রান করছেন ৩৯২।

৩. শিখর ধবন

সাদা পোশাকে দলের অনিয়মিত সদস্য হলেও সংক্ষিপ্ত ফরম্যাটে সেরা ওপেনার হিসেবেই বিবেচিত রয়েছেন শিখর ধবন। রোহিত শর্মার সাথে রসায়ন জমিয়ে সমান তালে রান করে যাওয়া ধবন আগামী বিশ্বকাপে হতে পারেন ভারত দলের তুরুপের তাস। ২০১৮ সালে ১৯টি আন্তর্জাতিক ওয়ানডে ম্যাচ খেলে ৪৯.৮৩ গড়ে তিনটি সেঞ্চুরি এবং দুইটি ফিফটির সাহায্যে ৮৯৭ রান করেছেন এই ব্যাটসম্যান। চলতি বছর ওয়ানডে ফরম্যাটে তাঁর সর্বোচ্চ রানের ইনিংস হংকংয়ের বিপক্ষে ১২৭ রানের।

২. রোহিত শর্মা

তালিকার দুইয়ে অবস্থান করছেন টিম ইন্ডিয়ার আরেক ওপেনার রোহিত শর্মা। ধারাবাহিকভাবে রান করে যাওয়া রোহিত বিশ্বের অন্যতম সেরা ওপেনিং ব্যাটসম্যান এতে কোনো সন্দেহ নেই। বাঁহাতি এই ব্যাটসম্যান রানসংখ্যার দিক থেকে ক্যাপ্টেন কোহলির চেয়ে কিছুটা পিছিয়ে থাকলেও বর্তমানে সোনালি সময় পার করছেন তা স্পষ্টই। ২০১৮ সালে এখন পর্যন্ত পাঁচটি সেঞ্চুরি এবং তিনটি ফিফটি হাঁকানোর মাধ্যমে ৭৩.৫৭ গড়ে ১৯টি আন্তর্জাতিক ওয়ানডে ম্যাচে করেছেন ১০৩০ রান।

১. বিরাট কোহলি

Getty Images

ওয়ানডে ফরম্যাটে গত কয়েক বছর ধরেই শ্রেষ্ঠত্বের পরিচয় দিয়ে যাচ্ছেন কোহলি। টিম ইন্ডিয়ার ক্যাপ্টেন ২০১৭ সালেও ছিলেন সর্বোচ্চ রান সংগ্রাহক। বিরাট কোহলি অন্যান্য ব্যাটসম্যানদের তুলনায় কম ম্যাচ খেলেও তালিকার প্রথম স্থানে রয়েছেন।

চলতি বছর মাত্র ১৪টি ওয়ানডে ম্যাচে আকাশী-নীল জার্সি গায়ে অবিশ্বাস্যভাবে ছয়টি সেঞ্চুরি এবং তিনটি হাফ সেঞ্চুরি হাঁকিয়ে ১৩৩.৫৫ গড়ে ১২০২ রান করেছেন রান মেশিন কোহলি। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে অপরাজিত ১৬০ রানের ইনিংসটি হচ্ছে এই বছর আন্তর্জাতিক ওয়ানডেতে তাঁর সর্বোচ্চ রানের ইনিংস।

আরও পড়ুন

মাজানসি সুপার লিগ ২০১৮: মহেন্দ্র সিং ধোনির হেলিকপ্টার শট খেললেন রশিদ খান

কিছুদিন আগে টেস্ট স্ট্যাটাস পাওয়া আফগানিস্তানের বর্তমান তারকা ক্রিকেটারের তালিকায় সবার উপরে রয়েছেন রশিদ খান। সাদা বলের...

INDvsAUS: একুশ শতকে অস্ট্রেলিয়ার বিপক্ষে ভারতের সেরা ৫টি জয়

সারা বিশ্বে ক্রিকেট ব্যাট-বলের খেলা হিসেবে পরিচিত থাকলেও আধুনিক যুগে এসে এর চেয়ে বেশি কিছু দেখা যায়...

INDvsASU: দ্বিতীয় টেস্টে জয়ের ধারা বজায় রাখতে হলে একটু ভিন্নভাবে ভাবতে হবে টিম ইন্ডিয়াকে

অ্যাডিলেইডে অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের প্রথম টেস্টে ভারত জয় পেলেও ম্যাচটি ছিল বেশ উত্তেজনাপূর্ণ। মাত্র ৩১ রানের জয়...

স্ট্যাটিস্টিক্যাল প্রিভিউ: পার্থে অস্ট্রেলিয়ার পাল্লা ভারি, কিন্তু এই কারণে খুশি রয়েছে টিম ইন্ডিয়া

স্ট্যাটিস্টিক্যাল প্রিভিউ: পার্থে অস্ট্রেলিয়ার পাল্লা ভারি, কিন্তু এই কারণে খুশি রয়েছে টিম ইন্ডিয়া
অস্ট্রেলিয়া আর ভারতের মধ্যে টেস্ট সিরিজের দ্বিতীয় ম্যাচ পার্থে খেলা হবে। অ্যাডিলেডে খেলা হওয়া ম্যাচ ভারতীয় দল৩১...

জেনে নিন কেনো প্রথম টেস্টে ভারতীয় দলের প্রদর্শনে খুশি নন ভিভিএস লক্ষ্মণ

জেনে নিন কেনো প্রথম টেস্টে ভারতীয় দলের প্রদর্শনে খুশি নন ভিভিএস লক্ষ্মণ
ভারতীয় দল প্রথম টেস্টে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দুর্দান্ত জয় হাসিল করে তাদের ৩১ রানে হারিয়ে দেয়। এই ম্যাচে...