TOP3: যে তিনটি কারণে টি-২০ ফরম্যাটে প্রত্যাবর্তন মহেন্দ্র সিং ধোনির 1

অজিদের বিপক্ষে টি-২০ সিরিজ শেষ করে টিম ইন্ডিয়া খেলছে সাদা পোশাকের টেস্ট সিরিজ। চার ম্যাচ টেস্ট সিরিজ টেস্ট সিরিজ শেষ করে দুইদল খেলবে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ।

এর আগে অজিদের বিপক্ষে টি-২০ সিরিজে স্কোয়াডের বাইরে ছিলেন মহেন্দ্র সিং ধোনি। তবে অজিদের বিপক্ষে ওয়ানডে সিরিজ এবং নিউজিল্যান্ডের বিপক্ষে টি-২০ সিরিজের দলে নির্বাচকরা অন্তর্ভূক্তি করেছে ধোনির নাম। অজিদের বিপক্ষে ওয়ানডে সিরিজে সাবেক এই কাপ্তানের নাম স্কোয়াডে থাকা ছিল স্বভাবিকই। কিন্তু কিউইদের বিপক্ষে টি-২০ সিরিজের দলে ধোনির নাম দেখে চোখ কপালে তুলছেন অনেকেই।

বয়সের ভারে ফর্ম কিছুটা পড়তির দিকে থাকলেও ‘ক্যাপ্টেন কুল’ হিসেবে খ্যাত মহেন্দ্র সিং ধোনি যে এখনও ফুরিয়ে যাননি সেটা প্রমাণ করার আদর্শ জায়গা হতে পারে কিউইদের বিপক্ষে টি-২০ সিরিজ।

এবার দেখে নেওয়া যাক টি-২০ দলে মহেন্দ্র সিং ধোনির প্রত্যাবর্তনের ৩টি কারণ।

 

৩। ধোনির অমূল্য অভিজ্ঞতা

TOP3: যে তিনটি কারণে টি-২০ ফরম্যাটে প্রত্যাবর্তন মহেন্দ্র সিং ধোনির 2
Getty Images

২০০৪ সালে আন্তর্জাতিক ক্রিকেটে পদার্পনের পর কেটে গেছে এক যুগেরও অধিক সময়। বিগত বছরগুলোতে নিজেকে উজাড় করে দিয়ে দেশের জন্য বয়ে এনেছেন সম্মান, এনে দিয়েছেন বিশ্ব সেরার গৌরবও।

অজিদের বিপক্ষে টি-২০ সিরিজে ধোনির বদলে নির্বাচকরা স্কোয়াডে জায়গা দিয়েছেন আরেক অভিজ্ঞ উইকেটরক্ষক ব্যাটসম্যান দীনেশ কার্তিককে। এর কারণ হিসেবে অবশ্য ধোনির সাম্প্রতিক ফর্ম ছিল বিবেচ্য বিষয়। তবে দীর্ঘদিন অধিনায়কের দায়িত্ব সামাল দেয়া ধোনি স্ট্যাম্পের পেছনে যেমন পটু তেমনি ম্যাচের মোড় ঘুরিয়ে দেয়ার ক্ষেত্রে কিছু সিদ্ধান্ত নিতেও সাহায্য করে থাকেন।

নিউজিল্যান্ডের বিপক্ষে টি-২০ সিরিজে যদি ধোনি আবার স্বরূপে ফিরতে পারেন তাহলে এই ফরম্যাটে হয়তো আরো কিছুদিন দলে জায়গা পাকা থাকবে তাঁর জন্য।

২। ঋষভ পন্থের ধারাবাহিক ব্যর্থতা

TOP3: যে তিনটি কারণে টি-২০ ফরম্যাটে প্রত্যাবর্তন মহেন্দ্র সিং ধোনির 3

টি-২০ স্কোয়াড থেকে মহেন্দ্র সিং ধোনির বাদ পড়ার পর অনেকেই ধারনা করেছিলেন ধোনির যোগ্য উত্তরসূরি হতে যাচ্ছেন ঋষভ পন্থ। তবে সেই ধারনা ভুল প্রমাণ করে ধারাবাহিকভাবে ব্যর্থ হয়ে আসছেন এই তরুণ।

যদিও নির্বাচকরা পন্থকে স্কোয়াডের বাইরে রাখার অজুহাত হিসেবে বলছেন তাঁকে বিশ্রাম দেয়া হয়েছে। বাস্তবতা হচ্ছে মিডল অর্ডারে নিজেকে মেলে ধরতে পারছেন না তিনি। অন্যদিকে পন্থকে বিশ্রামের নামে বাদ দেয়ার ফলে আগামী বিশ্বকাপের দলে থাকার জন্য যে ধরণের পারফর্ম করা প্রয়োজন তাও করতে পারবেন কিনা সেই ব্যাপার নিয়ে রয়েছে যথেষ্ট সন্দেহ।

আগামী সিরিজগুলোতে পন্থের দলে ফেরার একমাত্র উপায় হিসেবে তাই দেখা হচ্ছে মহেন্দ্র সিং ধোনির বাজে ফর্ম। যদি কোনো কারণে ব্যাট হাতে ধোনি সফল না হতে পারেন তবেই হয়তো পুনরায় ডাকা হতে পারে পন্থকে।

১। বিশ্বকাপের আগে নিজেকে ঝালিয়ে নেওয়া প্রয়োজন ধোনির

TOP3: যে তিনটি কারণে টি-২০ ফরম্যাটে প্রত্যাবর্তন মহেন্দ্র সিং ধোনির 4
Getty Images

দরজায় কড়া নাড়ছে ২০১৯ বিশ্বকাপের আসর। বিশ্ব আসরকে কেন্দ্র করে প্রতিটা দলই তাঁদের ক্রিকেটারদের পারফরম্যান্সকে শাণিত করার লক্ষ্যে পরখ করছেন একে একে।

বিশ্বকাপের আগে ফিক্সচার অনুযায়ী টিম ইন্ডিয়ার ওয়ানডে ম্যাচ রয়েছে কেবল ১৩টি। তাই ধোনি তাঁর হারানো ফর্ম খুঁজে পাওয়ার জন্য খুব বেশি ম্যাচ খেলার সুযোগ পাচ্ছেন না। সেই ভাবনা মাথায় রেখেই নির্বাচকরা সংক্ষিপ্ত ফরম্যাটে ধোনিকে ম্যাচ খেলার সুযোগ করে দিয়েছেন বলে ধারনা করা হচ্ছে।

নিউজিল্যান্ডের বিপক্ষে টি-২০ সিরিজে যদি অন্তত একটি ম্যাচেও নিজের সেরাটা দিতে পারেন অভিজ্ঞ এই উইকেটরক্ষক ব্যাটসম্যান তাহলে বিশ্বকাপের প্রস্তুতির ক্ষেত্রে কাজ করতে পারে ‘টনিক’ হিসেবে।

Nazmus Sajid

Sports Fanatic!

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *