ইতিমধ্যে ২০১৯ এর বিশ্বকাপের পরিনতির দিকে অনেকটাই এগিয়ে গিয়েছি আমরা।অস্ট্রেলিয়া, ভারত, ইংল্যান্ড এবং নিউজিল্যান্ড, এই চার দলের মধ্যে থেকে আমরা পেতে চলেছি এবারের সম্ভাব্য চ‍্যাম্পিয়ান কে। প্রতি বছর বিশ্বকাপ জন্ম দেয় কিছু নতুন তারকার, আবার কেউ বিদায় জানায় খেলাটিকে। এবারের বিশ্বকাপে এমনই দশ ক্রিকেটার কে এই বিশেষ প্রতিবেদন।

১. মহেন্দ্র সিং ধোনি

TOP10: ২০১৯ এর বিশ্বকাপের পর স্মৃতির পাতায় চলে যেতে চলেছে যে সব ক্রিকেট তারকা ! 1

ক্রিকেট কেরিয়ারের একেবারে সায়াহ্নে এসে পৌঁছেছে ২০১১ এর ভারতের বিশ্বকাপ জয়ী ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি।ইতিমধ্যে তাকে কেন্দ্র করে শুরু হয়েছে এক তীব্র বিতর্কের।দলের মিডল অর্ডারের যখন তাকে প্রবল ভাবে প্রয়োজন, ঠিক তখন প্রত‍্যাশা পূরনে ব‍্যার্থ হয়েছেন তিনি।ইতিমধ্যে তৈরী হয়েছে জল্পনা এবারের বিশ্বকাপের পর হয়তো চিরতরে বাইশ গজকে বিদায় জানাতে চলেছেন ভারতের অন‍্যতম সফল অধিনায়ক।

২. ক্রিস গেইল

TOP10: ২০১৯ এর বিশ্বকাপের পর স্মৃতির পাতায় চলে যেতে চলেছে যে সব ক্রিকেট তারকা ! 2

তিনি মাঠে নামলেই বিপক্ষের বোলারদের দুশ্চিন্তার শেষ থাকেনা। নিজের যেকোনো দিনে একাই মাঠে ঝড় তুলতে তার জুড়ি মেলা ভার।দীর্ঘদিন ধরে ওয়েস্ট ইন্ডিজ সহ গোটা বিশ্বকে নিজের দুরন্ত ক্রিকেট প্রদর্শনের মধ্যে দিয়ে বিনোদন দিয়ে আসা তারকা ওয়েস্ট ইন্ডিজ ব‍্যাটসম‍্যান ক্রিস গেইল এইবার সরে যেতে চলেছে আন্তর্জাতিক ক্রিকেট থেকে।নতুন প্রজন্ম কে সুযোগ করে দিতেই এমন মহৎ উদ্যোগ নিয়েছেন তিনি।

৩.মহম্মদ হাফিজ

TOP10: ২০১৯ এর বিশ্বকাপের পর স্মৃতির পাতায় চলে যেতে চলেছে যে সব ক্রিকেট তারকা ! 3

পাকিস্তান ক্রিকেট মহলে তিনি পরিচিত “প্রফেসর” নামে। সরফরাজের দলের এই তারকা অল‍রাউন্ডার ইতিমধ্যে ৩৮ এর কোটা পেরিয়েছেন।ইতিমধ্যে বিশ্বকাপে ২২৬ রান করা পাশাপাশি এক উইকেট নিয়েছেন তিনি।পাক দলের মিডল অর্ডারের এই ব‍্যাটসম‍্যান বিশ্বকাপের পর ক্রিকেট কে বিদায় জানাতে চলেছেন ,এমনটাই তৈরী হয়েছে জল্পনা।

৪. লাসিথ মালিঙ্গা

TOP10: ২০১৯ এর বিশ্বকাপের পর স্মৃতির পাতায় চলে যেতে চলেছে যে সব ক্রিকেট তারকা ! 4

বয়সের প্রভাব স্পষ্ট গোটা শরীর জুড়ে তাও চলতি বিশ্বকাপে, একাই শেষ করে দিয়েছিলেন এবারের সম্ভাব্য চ‍্যাম্পিয়ান মনে করা ইংল্যান্ড দলকে।এখনও যে নিজের সেরা দিনে বিপক্ষের ব‍্যাটসম‍্যান নদের চাপে ফেলতে তা প্রমাণ দিয়েছিলেন শ্রীলঙ্কার অন‍্যতম তারকা পেসার লাসিথ মালিঙ্গা।এবারের বিশ্বকাপের পর আন্তর্জাতিক ক্রিকেট কে বিদায় জানাতে চলেছেন এই তারকা শ্রীলঙ্কার পেস বোলার এমনটাই তৈরি হয়েছে জল্পনা।

৫ . শোয়েব মালিক

TOP10: ২০১৯ এর বিশ্বকাপের পর স্মৃতির পাতায় চলে যেতে চলেছে যে সব ক্রিকেট তারকা ! 5

গত দুই দশক ধরে পাকিস্তান ক্রিকেট দলের নিয়মিত সদস্য এই অলরাউন্ডার। বিশ্বকাপের আগেই জানিয়ে দিয়েছিলেন ক্রিকেট বিশ্বসেরার লড়াই শেষ হলেই একদিবসীয় ক্রিকেট থেকে অবসর নেবেন। প্রসঙ্গত, এবারের বিশ্বকাপে তেমন ছন্দে পাওয়া যায়নি শোয়েব কে। তিন ম‍্যাচ খেলেছিলেন, এক্ষেত্রে করেছিলেন আট রান।

৬. ইমরান তাহির

TOP10: ২০১৯ এর বিশ্বকাপের পর স্মৃতির পাতায় চলে যেতে চলেছে যে সব ক্রিকেট তারকা ! 6

উইকেট নেওয়ার পর তার সেলিব্রেশন কখনও ভুলবেন না ক্রিকেট ভক্তরা। এযাবৎ বিশ্বকাপে ১০ উইকেট নেওয়া এই তারকা স্পিনার আগেই জানিয়েছিলেন গ্রূপ পর্বের শেষ ম‍্যাচ অস্ট্রেলিয়ার বিপক্ষে কেরিয়ারের শেষ ওয়ানডে ম‍্যাচ টি খেলতে নামছেন তিনি। প্রসঙ্গত, এবারের বিশ্বকাপে সবচেয়ে বয়স্ক খেলোয়াড় ছিলেন তিনি।

৭. এ্যন্জেলো ম‍্যাথুজ

TOP10: ২০১৯ এর বিশ্বকাপের পর স্মৃতির পাতায় চলে যেতে চলেছে যে সব ক্রিকেট তারকা ! 7

চোটের জন‍্য খানিকটা থমকে গেছিলো তার ক্রিকেট কেরিয়ার।বর্তমানে এমন আনকোড়া শ্রীলঙ্কা দলের যে কয়েকজন এক্সপেরিয়েন্সড ক্রিকেটার আছে তার মধ্যে অন‍্যতম এই অল‍রাউন্ডর।চোটের জন্য এতোদিন বোলিং করতে না পারায় ওয়েস্ট ইন্ডিজ বিপক্ষে ম‍্যাচে হাতে বল তুলে নিয়েছিলেন ম‍্যাথুজ।জরুরি সময় সেইদিন পুরান কে ফিরিয়ে লঙ্কা বাহিনী কে ম‍্যাচে ফিরিয়েছিলেন।যদিও মনে করা হচ্ছে এবারের বিশ্বকাপের পর ক্রিকেট কে আলবিদা জানাতে চলেছেন তিনি।

৮. মাশরাফি মোর্তাজা

TOP10: ২০১৯ এর বিশ্বকাপের পর স্মৃতির পাতায় চলে যেতে চলেছে যে সব ক্রিকেট তারকা ! 8

দীর্ঘদিন ধরে চোট নিয়ে ভুগছেন বাংলাদেশের অধিনায়ক।এখন ধারে – ভারে নিজের পুরোনো ফর্মে নেই।গোটা বিশ্বকাপ জুড়ে তার বোলিং খুবই সাদামাটা।ইতিমধ্যে বিশ্বকাপের আগে তিনি একবার জানিয়ে ছিলেন অবসর নেবেন শীঘ্রই।যদিও সম্প্রতি তার সেই বক্তব্য থেকে পিছিয়ে এসেছিলেন তিনি।এই বিশ্বকাপে তার প্রাপ্তি একটি মাত্র।তার অবসর ঘোষণা করা এখন শুধুমাত্র সময়ের অপেক্ষা বলেই মনে করা হচ্ছে।

৯. রস টেলর

TOP10: ২০১৯ এর বিশ্বকাপের পর স্মৃতির পাতায় চলে যেতে চলেছে যে সব ক্রিকেট তারকা ! 9

নিউজিল্যান্ডের হয়ে একাধিক ম‍্যাচে ম‍্যাচ উইনারের ভূমিকায় দেখা গেছে রস টেলরকে।দীর্ঘদিন ধরে দলের চার নম্বরের দায়িত্ব সামলে আসা ক্রিকেটার চলতি বিশ্বকাপে করেছেন ২৬১ রান।এবারের বিশ্বকাপের পর একদিবসীয় ক্রিকেট কে আলবিদা জানাতে চলেছেন তিনি, এমনটাই তৈরী হয়েছে জল্পনা।

১০. জে পি ডুমিনি

TOP10: ২০১৯ এর বিশ্বকাপের পর স্মৃতির পাতায় চলে যেতে চলেছে যে সব ক্রিকেট তারকা ! 10

দীর্ঘ কয়েক বছর ধরে সাউথ আফ্রিকা ক্রিকেট দলের একজন নির্ভরযোগ্য অলরাউন্ডার ডুমিনি।২০০৭ এ টেস্ট দল থেকে নিয়েছিলেন অবসর,এবারের বিশ্বকাপের পর সরে দাড়াবেন একদিবসীয় ক্রিকেট থেকে।তা জানিয়ে দিয়েছেন।শুধুমাত্র টি টোয়েন্টি ক্রিকেটে মনোনিবেশ করতে চান তিনি।

SHARE

আরও পড়ুন

পিঙ্ক – বল টেস্টের পরিপ্রেক্ষিতে স্পিনারদের প্রসঙ্গে মন্তব্য করলেন হরভজন সিং

আগামী শুক্রবার অর্থাৎ ২২ শে নভেম্বর প্রথম বারের মতো ইডেনে ডে - নাইট টেস্ট খেলতে নামছে ভারত...

রিপোর্টস: সৌরভের নতুন সিদ্ধান্ত, আট বা ১০টি নয় আইপিএলে এতগুলো দল নেবে অংশ

রিপোর্টস: সৌরভের নতুন সিদ্ধান্ত, আট বা ১০টি নয় আইপিএলে এতগুলো দল নেবে অংশ
ইন্ডিয়ান প্রিমিয়ার লীগ ভারতের মানুষের কাছে একটা উৎসবের মতো। এই আইপিএল উৎসবের ভারতের মানুষ অধীর আগ্রহে অপেক্ষা...

INDvsBAN: বিরাট কোহলির কাছে কলকাতা টেস্টে এই বিশ্বরেকর্ড গড়ার সুযোগ

ভারত আর বাংলাদেশের দল ডে-নাইট টেস্টের জন্য প্রস্তুত। ভারতের সঙ্গেই বাংলাদেশের জন্যও এটা প্রথম ডে-নাইট টেস্ট হতে...

আইপিএল ২০২০ নিলামে এই ৩ খেলোয়াড়দের উপর থাকবে মুম্বাই ইন্ডিয়ান্সের নজর

আইপিএল ২০২০ নিলামে এই ৩ খেলোয়াড়দের উপর থাকবে মুম্বাই ইন্ডিয়ান্সের নজর
আইপিএল ২০২০র নিলামের জন্য সমস্ত ফ্রেঞ্চাইজিগুলি ঘরোয়া ক্রিকেটের উদীয়মান তারকাদের সঙ্গে সঙ্গে বিদেশী প্রতিভাদের প্রতিও কড়া নজর...

WIvsIND: টি-২০ সিরিজের জন্য ভারতীয় দল ঘোষিত, বেশকিছু তারকা খেলোয়াড়ের হল প্রত্যাবর্তন

WIvsIND: টি-২০ সিরিজের জন্য ভারতীয় দল ঘোষিত, বেশকিছু তারকা খেলোয়াড়ের হল প্রত্যাবর্তন
ওয়েস্টইন্ডিজের দল পরের মাসে ভারত সফরে আসছে। দুই দলের মধ্যে ৩টি টি-২০ ম্যাচ আর ৩টি ওয়ানডে খেলা...