বিরাট কোহলির অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টি-২০তে খেলা ৩ দুর্দান্ত ইনিংস, যা আজ পর্যন্ত ভুলতে পারেনি অস্ট্রেলিয়া

ভারত বনাম অস্ট্রেলিয়ার মধ্যে তিন টি-২০ ম্যাচের সিরিজের শুরুয়াত হয়ে গিয়েছে। জানিয়ে দিই যে এই দুই দেশের মধ্যে এই সিরিজের প্রথম টি-২০ ম্যাচ বুধবার, ২১ নভেম্বর ব্রিসবেনে খেলা হয়েছে। এই সিরিজের প্রথম ম্যাচে অস্ট্রেলিয়া ভারতকে ৪ রানে হারিয়ে ১-০এগিয়ে গিয়েছিল। যদিও এই সিরিজ শুরু হওয়ার আগে অনুমান করা হচ্ছিল যে এই সিরিজের প্রথম ম্যাচে জয়ের মুকুট টিম ইন্ডিয়া পড়বে, কারণ বর্তমান সময়ে ইন্ডিয়ান ক্রিকেট দুর্দান্ত ফর্মে রয়েছে। আজ আমাদের এই বিশেষ প্রতিবেদনে আমরা আপনাদের ইন্ডিয়ান টিমের অধিনায়ক কোহলির সেই ইনিংস নিয়ে কথা জানাব যা তিনি অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টি-২০তে খেলেছেন।

মোহালি (২০১৬)

যদি কথা বলা হয় ভারত অধিনায়ক বিরাট কোহলির অস্ট্রেলিয়ার বিরুদ্ধে খেলা দুর্দান্ত তিনটি ইনিংসের তাহলে সবার আগে ২০১৬য় খেলা হওয়া ওয়ার্ল্ড টি-২০র ইনিংস মনে আসবে। এই ম্যাচে অস্ট্রেলিয়া দল ৬ উইকেট হারিয়ে ১৬০ রানের স্কোর করেছিল। অস্ট্রেলিয়ার দল ভারতকে জয়ের জন্য ১৬১ রানের লক্ষ্য দিয়েছিল।এই ম্যাচে অস্ট্রেলিয়ার দুরন্ত ব্যাটসম্যান অ্যারণ ফিঞ্চ ৪৩ রানের দুর্দান্ত ইনিংস খেলেছিলেন। এই ম্যাচে ভারতের হয়ে অলরাউন্ডার হার্দিক পান্ডিয়া ২টি উইকেট নেন। অস্ট্রেলিয়ার পর ব্যাট করতে নামা ভারতীয় দলের স্কোর ৩ উইকেট হারিয়ে ৪৯ রান ছিল।এই ম্যাচের পরিস্থিতি দেখে মনে হচ্ছিল যে ভারত এই ম্যাচ খারাপভাবে হারতে চলেছে। কিন্তু কোহলি যখন মাঠে নামেন তো তিনি ম্যাচ সম্পূর্ণ বদলে দেন। কোহলি ৫১ বলে অপরাজিত ৮২ রান করেন।এই ইনিংসে তিনি ৯টি চার এবং ২টি ছক্কা মারেন।

অ্যাডিলেড (২০১৬)

ভারত আর অস্ট্রেলিয়ার মধ্যে এই ম্যাচ ২০১৬য় অ্যাডিলেডের মাঠে খেলা হয়। জানিয়ে দিই সেই সময় ভারতীয় দলের অধিনায়ক ছিলেন মহেন্দ্র সিং ধোনি। এই ম্যাচটি তিন ম্যাচের টি-২০ সিরিজের প্রথম ম্যাচ ছিল।
এইম্যাচে সবার আগে ব্যাট করতে নামা ভারতীয় দল ৩ উইকেট হারিয়ে ১৮৮ রানের দুর্দান্ত স্কোর করে। এই ম্যাচে বিরাট ৯০ রানের অপরাজিত ইনিংস খেলেন। এই ইনিংস খেলতে বিরাট নেন মাত্র ৫ বল। যেখানে তিনি ৯টি চার এবং দুটো ছক্কা মেরেছিলেন। লক্ষ্য তাড়া করতে নেমে অস্ট্রেলিয়া দল মাত্র ১৫১ রানই করতে পারে।যার পরে ভারতীয় দল এই ম্যাচকে ৩৭ রানে জিতে নেয়। কোহলির এই ইনিংসের জন্য তাকে ম্যান অফ দ্যা ম্যাচের পুরস্কার দেওয়া হয়।

সিডনি (২০১৬)

ভারত আর অস্ট্রেলিয়ার মধ্যে এই ম্যাচ ২০১৬র বিশ্ব টি-২০র একটি ম্যাচ ছিল। যেখানে প্রথম ব্যাট করতে নামা অস্ট্রেলিয়ার দল দুর্দান্ত ব্যাট করে পাঁচ উইকেট হারিয়ে ১৯৭ রানের বড় স্কোর করেছিল।এই দলের অধিনায়ক শেন ওয়াটসন একাই১২৪ রান করেছিলেন। ভারতীয় দলের এই ম্যাচ জেতার জন্য দরকার ছিল ১৯৮ রান। এই ম্যাচে ভারতীয় দলের শুরুয়াত যথেষ্ট ভালো হয়েছিল। ভারতীয় দলের দুই ওপেনার রোহিত শর্মা (৫২) আর শিখর ধবন (২৬) প্রথম উইকেটের জন্য ৪৬ রান তোলেন। জানিয়ে দিই এই ম্যাচ ভারতীয় দল শেষ বলে জেতে। এই জয়ে বিরাট কোহলির সবচেয়ে বড় যোগদান দেন।
তিনি ৩৬ বলে ৫০ রান করেছিলেন।জানিয়ে দিই কোহলি এই পুরো সিরিজে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ১৯৯ রানের দুর্দান্ত স্কোর করেছিলেন। শুধু তাইনয় এর জন্য শেষ পর্যন্ত তাকে ম্যান অফ দ্যা ম্যাচের পুরস্কারও দেওয়া হয়।

আরও পড়ুন

বিশ্বকাপে টিম ইন্ডিয়ার প্রথম একাদশে এই দুই জোরে বোলারকে দেখতে চান গাঙ্গুলী

বিশ্বকাপে টিম ইন্ডিয়ার প্রথম একাদশে এই দুই জোরে বোলারকে দেখতে চান গাঙ্গুলী
আইসিসি একদিনের বিশ্বকাপে টিম ইন্ডিয়া নিজেদের প্রথম প্র্যাকটিস ম্যাচেই লজ্জাজনক হারের মুখে পড়ে। কেনিংটন ওভালে নিউজিল্যাণ্ডের বিরুদ্ধে...

পাঁচটি বিশ্বকাপের রেকর্ড যা এবারের বিশ্বকাপে ভেঙে যেতে পারে

আগামী ৩০ শে মে থেকে ইংল্যান্ড এবং ওয়েলসে শুরু হতে চলেছে এবারের বিশ্বকাপ ক্রিকেট।অর্থাৎ মাঝে আর হাতে...

মন্টি পানেসরের খোলসা, ইংল্যান্ডের এই খেলোয়াড় করেছিলেন বল ট্যাম্পারিং, সমস্যায় ফাঁসতে পারে ইংল্যান্ড

মন্টি পানেসরের খোলসা, ইংল্যান্ডের এই খেলোয়াড় করেছিলেন বল ট্যাম্পারিং, সমস্যায় ফাঁসতে পারে ইংল্যান্ড
অস্ট্রেলিয়া ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক স্টিভ স্মিথ আর প্রাক্তন সহঅধিনায়ক ডেভিড ওয়ার্নার দ্বারা গত বছর করা বল...

বিশ্বকাপের আগে ইংল্যান্ডের বড়ো ধাক্কা, আহত হলেন এই গুরুত্বপূর্ণ প্লেয়ার

বিশ্বকাপের আগে ইংল্যান্ডের বড়ো ধাক্কা, আহত হলেন এই গুরুত্বপূর্ণ প্লেয়ার
ইংল্যান্ড আর ওয়েলসে ৩০ মে থেকে আইসিসি একদিনের বিশ্বকাপ শুরু হতে চলেছে।৩০ মে বিশ্বকাপের সবার প্রথম ম্যাচ...

২০১৯ এর বিশ্বকাপের “সেরা নবাগত একাদশ ” , তালিকায় আছে একাধিক ভারতীয় ক্রিকেটার

আগামী ৩০ শে মে থেকে ইংল্যান্ড এবং ওয়েলস জুড়ে শুরু হতে চলেছে বিশ্বকাপ ক্রিকেট।দশ দেশের সেরার সেরা...