চেতেশ্বর পূজারা

টি টোয়েন্টি বা একদিনের ক্রিকেটে পেল্লাই ওভার বাউন্ডারি দেখতে কার না ভাল লাগে। এর সুবাদেই মহেন্দ্র সিংহ ধোনি থেকে বিরাট কোহলি জনপ্রিয়তার শীর্ষে পৌঁছেছেন। কিন্তু ক্রিকেটের এই দুই ঘরানার পাশাপাশি রয়েছে আদিম এক ঘরানা। টেস্ট ক্রিকেট। অসীম ধৈর্য ও বুদ্ধি দিয়ে খেলা যার মূল চাবিকাঠি। বিশ্বের অনেক নামজাদা ব্যাটসম্যানই এই সুন্দর কলা রপ্ত করতে ব্যর্থ।

ভারতীয় ক্রিকেটের ড্রেসিংরুমে না জানা মজার কিছু ঘটনা

এতদিন পর্যন্ত টেস্ট ক্রিকেটের ব্যাটিংয়ের কথা উঠলে দ্য ইন্ডিয়ান ওয়াল রাহুল দ্রাবিড়ের উদাহরণই টেনে আনত সবাই। কিন্তু আজ থেকে হয়ত সেই নিয়মে ছেদ পড়তে চলেছে। রাঁচিতে অস্ট্রেলিয়ার সঙ্গে বর্ডার-গাওস্কার ট্রফির তৃ্তীয় টেস্টে চেতেশ্বর পূজারা গড়লেন, নিজের স্বতন্ত্র কীর্তি। পাঁচশোর বেশি বল খেলে, একজন ভারতীয় হিসেবে এক ইনিংসে সবথেকে বেশি বল খেলার রেকর্ড গড়লেন তিনি।

একবার দেখে নেওয়া যাক পূজারা ও দ্রাবিড়ের এই তালিকায় ভারতের আর কোন কোন কীর্তিমান রয়েছেন (বল খেলার সংখ্যা নথিভুক্ত থাকা অনুযায়ী)।

৫) সুনীল গাওস্কার

সুনীল গাভাসকর

নব্বই দশকের আগে ক্রিকেট বলতে টেস্ট ক্রিকেটকেই বোঝানো হত। ধৈর্য, বুদ্ধি, সুচারু ক্রিকেটীয় শট। সবকিছু মিলিয়ে বেশ শিল্পী হতে হত সেই সময়কার ক্রিকেটারদেরকে। আর এই সময়ের শিল্পী ক্রিকেটারদের অন্যতম উদাহরণ হল ভারতীয় কিংবদন্তি সুনীল গাওস্কার। মুম্বইয়ের এই ক্রিকেটার টেস্ট ক্রিকেটে সর্বপ্রথম অসীম ধৈর্য ও শিল্পের পরিচয় দেন। ১৯৮১ সালে চিন্নাস্বামী স্টেডিয়ামে বেশ হতাশ লেগেছিল ইংলিশ বোলারদের। তাঁরা কিছুতেই বুঝতে পারছিলেন না, কীভাবে আউট করা যায় সুনীল গাওস্কারকে। কখনও সিঙ্গেলস, কখনও বাউন্ডারি। কার্যত এভাবেই ইংল্যান্ডের বোলার থেকে শুরু করে ফিল্ডারদের নাকানিচোবানি খাইয়েছিলেন গাওস্কার। এভাবেই ৪৭২ বল খেলে ১৭২ রান করেন তিনি। এটি টেস্ট ক্রিকেটের ইতিহাসে আজও অন্যতম অধ্যায় হয়ে আছে।

1
2
3
4
5
  • SHARE

    আরও পড়ুন

    ধোনির দিন শেষ? কি বললেন সৌরভ

    ধোনির দিন শেষ? কি বললেন সৌরভ
    সেই কবেই নেভিল কার্ডাস বলে গেছেন ওয়ান ডে ক্রিকেটে পাজামা ক্রিকেট বলে। ওয়ান ডে ক্রিকেটের জামানায় টেস্ট...

    জয়ের সমস্ত কৃতিত্বই ওর : রোহিত শর্মা

    দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টি২০ সিরিজের দ্বিতীয় ম্যাচে হারার পর ভারতীয় দল আরও দারুণভাবে ফিরে এসে সেঞ্চুরিয়ানের সুপার...

    বিরাটের কাছেই স্পিন খেলা শিখেছি: স্টিভ স্মিথ

    বিরাটের কাছেই স্পিন খেলা শিখেছি: স্টিভ স্মিথ
    বিশ্ব ক্রিকেটে এই মুহুর্তে তাদের মধ্যে চলছে শ্রেষ্ঠত্বের লড়াই। তা সত্ত্বেও এই দুজনের মধ্যে একে অপরকে সম্মান...

    তৃতীয় টি২০তে এই তারকার খেলা নিয়ে সন্দেহ

    পিটিআইয়ের একটি রিপোর্টের মোতাবিক তৃতীয় এবং ফাইনাল ওয়ান ডেতে জসপ্রীত বুমরাহের অংশ নেওয়া এখনও সন্দেহজন অবস্থায় রয়েছে।...

    বিশ্বকাপে ভারতীয় স্পিন বিভাগে কারা খেলবেন মুখ খুলনে নির্বাচক প্রধান

    বিশ্বকাপে ভারতীয় স্পিন বিভাগে কারা খেলবেন মুখ খুলনে নির্বাচক প্রধান
    ২০১৯ বিশ্বকাপের বাকি আর মাত্র দেড় বছর। তার আগে গত ২ বছর ধরেই দুরন্ত ফর্মে রয়েছে ভারতীয়...