TOP 5 : বিশ্বকাপ ক্রিকেটে ভারতের সর্বোচ্চ পাঁচ উইকেট শিকারী 1

বিশ্বকাপ ক্রিকেটের ইতিহাসে অন‍্যতম সফল একটি দেশ ভারত।১৯৮৩ এবং ২০১১ সাল কাপ জয়ের পাশাপাশি একবার ফাইনাল এবং চারবার সেমিফাইনাল খেলার কৃতিত্ব আছে আমাদের।

এতোবছরের বিশ্বকাপ ক্রিকেটে ইতিহাসে দেশের হয়ে দাপট দেখিয়েছেন অনেকেই।কেউ ব‍্যাটে, কেউ বলে, আবার কেউ সবক্ষেত্রে। আজ কথা বলবো বোলারদের নিয়ে।TOP 5 : বিশ্বকাপ ক্রিকেটে ভারতের সর্বোচ্চ পাঁচ উইকেট শিকারী 2

১৯৮৩ সালে যেইবার বিশ্বকাপ জয় করে ভারত, সেইবার টুর্নামেন্টের সর্বোচ্চ উইকেট শিকারী ছিলেন রজার বিনি।একই কৃতিত্ব দ্বিতীয় ভারতীয় ক্রিকেটার হিসেবে অর্জন করেছিলেন অনিল কুম্বলে ১৯৯৬ সালে।ভারত সেইবার পৌঁছে ছিলো সেমিফাইনালে।২০১১ সালের বিশ্বকাপে যুগ্ম সর্বোচ্চ উইকেট শিকারি হয়েছিলেন জাহির খান।আজ এই তালিকায় থাকলো বিশ্বকাপের ইতিহাসে সর্বাপেক্ষা বেশি উইকেট নেওয়া পাঁচ বোলারের তালিকা।

৫. কপিল দেব ( ২৬ ম‍্যাচে ২৮ উইকেট )TOP 5 : বিশ্বকাপ ক্রিকেটে ভারতের সর্বোচ্চ পাঁচ উইকেট শিকারী 3

১৯৮৩ সালে কপিল দেবের নেতৃত্বে প্রথম বার বিশ্বকাপ জেতে ভারত।১৯৭৯ থেকে ১৯৯২, চারটি বিশ্বকাপে খেলতে দেখা গেছে এই কিংবদন্তি ভারতীয় অল‍রাউন্ডার’কে।প্রতিবার উইকেট নেওয়ার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা করেছিলেন তিনি।ছিলেন দলের পেস বিভাগের অন‍্যতম অস্ত্র।

৪. অনিল কুম্বলে ( ১৮ ম‍্যাচে ৩১ উইকেট ) TOP 5 : বিশ্বকাপ ক্রিকেটে ভারতের সর্বোচ্চ পাঁচ উইকেট শিকারী 4

১৯৯৬ সালের বিশ্বকাপের সর্বোচ্চ উইকেট শিকারি ছিলেন অনিল‌ কুম্বলে।২০০৩ সালের বিশ্বকাপে খেলতে দেখা গেছে তাকে।ভারতীয় ক্রিকেট দলের একাধিক কৃতিত্বের সাথে নাম জড়িয়ে আছে তার নাম‌।নব্বইয়ের দশকে একাধিক ম‍্যাচে দলের জয়ের ক্ষেত্রে পালন করেছেন গুরুত্বপূর্ণ ভূমিকা।

৩. মহম্মদ শামি ( ১১ ম‍্যাচে ৩১ উইকেট )TOP 5 : বিশ্বকাপ ক্রিকেটে ভারতের সর্বোচ্চ পাঁচ উইকেট শিকারী 5

২০১৫ এবং ২০১৯ সালের বিশ্বকাপে দেশের হয়ে প্রতিনিধিত্ব করেছিলেন মহম্মদ শামি।দুই বারই সেমিফাইনালে ওঠার কৃতিত্ব অর্জন করেছিলো ভারত।এবং এই দুই বারই ভারতের বোলিং বিভাগের গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন শামি।২০১৯ সালের বিশ্বকাপে আফগানিস্তানের বিপক্ষে একটি ম‍্যাচে হ‍্যাটট্রিক করে দলকে জয় এনে দিয়েছিলেন তিনি।

২. জাভাগাল শ্রীনাথ ( ৩৪ ম‍্যাচে ৪৪ উইকেট )
Javagal Srinath The Legend Indian Bowler Whose 85 Year Old Record ...একসময় ভারতীয় দলের পেস বিভাগের গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন শ্রীনাথ।খেলেছেন তিনটি বিশ্বকাপ।১৯৯২ সালে তরুণ বোলার হিসেবে প্রথম বিশ্বকাপ খেলেছিলেন তিনি।১৯৯৬ সালে নিজের ভুল ত্রুটি শুধরে জাতীয় দলের পেস বিভাগকে করেছিলেন সমৃদ্ধ।এরপর ২০০৩ সালের বিশ্বকাপে অভিজ্ঞ পেসার শ্রীনাথ দলের পেস বোলিং বিভাগকে দিশা দেখিয়েছিলেন।যদিও ফাইনালে অস্ট্রেলিয়ার বিপক্ষে স্মৃতি কখনওই মনে রাখতে চাইবেন না শ্রীনাথ।

১. জাহির খান ( ২৩ ম‍্যাচে ৪৪ উইকেট )TOP 5 : বিশ্বকাপ ক্রিকেটে ভারতের সর্বোচ্চ পাঁচ উইকেট শিকারী 6

২০০৩ সালে বিশ্বকাপের আসরে নিজের দুরন্ত প্রতিভার পরিচয় দিয়ে সবার মন জয় করে নিয়েছিলেন ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন পেসার জাহির খান।এরপর কেটে গেছে বেশ কয়েক বছর , ক্রমশ ভারতীয় ক্রিকেট দলের অন‍্যতম গুরুত্বপূর্ণ সদস্য হয়ে উঠেছিলেন জাহির।২০১১ সালের বিশ্বকাপ জয়ের ক্ষেত্রে পালন করেছিলেন গুরুত্বপূর্ণ ভূমিকা।টুর্নামেন্টের যুগ্ম সর্বোচ্চ উইকেট শিকারি ছিলেন তিনি।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *