সর্ব্বাধিক এক দিনের আন্তর্জাতিক বিজয়ী ৫ ভারতীয় অধিনায়ক, শীর্ষে রয়েছেন ইনি

ক্রিকেট ভারতের অত্যন্ত জনপ্রিয় একটি খেলা । আন্তর্জাতিক ক্রিকেটের বাকি সব ফর্ম্যাটের মতোই এক দিনের আন্তর্জাতিকেও ভারতের সাফল্য অসাধারণ। আজ পর্যন্ত মোট ২৩ জন ক্রিকেটার ভারতের হয়ে এক দিনের আন্তর্জাতিক ম্যাচে নেতৃত্ব দিয়েছেন, তবে সবার সাফল্য সমান নয় ।
আজ আমরা সংক্ষেপে কথা বলব সেই শীর্ষ ৫ ভারতীয় অধিনায়কের ব্যাপারে যারা সর্ব্বাধিক এক দিনের আন্তর্জাতিক বিজেতার অধিকারী ।

৫. কপিল দেব (অধিনায়ক হিসেবেঃ এক দিনের আন্তর্জাতিক ম্যাচ – ৭৪ টি; জয়ী – ৩৯ টি)

সর্ব্বাধিক এক দিনের আন্তর্জাতিক বিজয়ী ৫ ভারতীয় অধিনায়ক, শীর্ষে রয়েছেন ইনি 1

ভারতের সর্বপ্রথম ক্রিকেট বিশ্বকাপ জয়ী অধিনায়ক কপিল দেব এই তালিকায় বর্তমানে পঞ্চম স্থানে অবস্থিত । তৎকালীন বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডার ভারতের হয়ে মোট ৭৪ টি এক দিনের আন্তর্জাতিক ম্যাচে অধিনায়কত্ব করেছিলেন যেখানে ৩৯ টি ম্যাচে ভারত জয়লাভ করে । ১৯৮২ সাল থেকে ১৯৮৭ সাল পর্যন্ত তিনি ভারতের হয়ে এক দিনের আন্তর্জাতিক ম্যাচে অধিনায়কত্ব করেছিলেন যেখানে তাঁর সেরা ফল ছিল ১৯৮৩ সালের বিশ্বকাপ জয় ।

৪. রাহুল দ্রাবিড় (অধিনায়ক হিসেবেঃ এক দিনের আন্তর্জাতিক ম্যাচ – ৭৯ টি; জয়ী – ৪২ টি)

সর্ব্বাধিক এক দিনের আন্তর্জাতিক বিজয়ী ৫ ভারতীয় অধিনায়ক, শীর্ষে রয়েছেন ইনি 2

বিশ্বের অন্যতম সর্বকালীন সেরা ব্যাটসম্যান রাহুল দ্রাবিড় অধিনায়ক হিসেবেও যথেষ্ট সাফল্য অর্জন করেছিলেন । মোট ৭৯ টি (২০০০-২০০৭) এক দিনের আন্তর্জাতিক ম্যাচে ভারতের হয়ে অধিনায়কত্ব করেছিলেন এই ডানহাতি ব্যাটসম্যান, যেখানে ভারত জয়লাভ করে ৪২ টি ম্যাচে । ২০০০ সালে ভারতের হয়ে প্রথম এক দিনের আন্তর্জাতিক ম্যাচে অধিনায়কত্ব করলেও, ২০০৫ সাল থেকে তিনি স্থায়ী অধিনায়ক হিসেবে ভারতীয় দলের দায়িত্বগ্রহণ করেন । তাঁর অধিনায়কত্বে ২০০৭ বিশ্বকাপে ভারতের ফল হতাশাগ্রস্ত হলেও, তাঁর অধিনায়কত্ব দক্ষতা অনস্বীকার্য ।

৩. সৌরভ গাঙ্গুলি (অধিনায়ক হিসেবেঃ এক দিনের আন্তর্জাতিক ম্যাচ – ১৪৬ টি; জয়ী – ৭৬ টি)

সর্ব্বাধিক এক দিনের আন্তর্জাতিক বিজয়ী ৫ ভারতীয় অধিনায়ক, শীর্ষে রয়েছেন ইনি 3

ভারতীয় ক্রিকেটের সর্বকালের সেরা অধিনায়কদের মধ্যে অন্যতম হলেন সৌরভ গাঙ্গুলি । তাঁকে আধুনিক ভারতীয় ক্রিকেটের পথ প্রদর্শক বলা যেতে পারে । ভারতীয় ক্রিকেট দলকে মোট ১৪৬ টি এক দিনের আন্তর্জাতিক ম্যাচে নেতৃত্ব দিয়েছিলেন সৌরভ গাঙ্গুলি (১৯৯৯-২০০৫), যার মধ্যে ৭৬ টি ম্যাচে ভারত জয় অর্জন করে । তাঁর অধিনায়কত্বে ভারতীয় ক্রিকেট দেশের মাঠের পাশাপাশি বিদেশের মাটিতেও প্রভূত সাফল্য অর্জন করে । তাঁর নেতৃত্ব ভারত ২০০২ চ্যাম্পিয়ন্স ট্রফিতে যুগ্ম বিজয়ী এবং ২০০৩ বিশ্বকাপে রানার্স আপ হয়।

২. মহম্মদ আজ্‌হারউদ্দিন (অধিনায়ক হিসেবেঃ এক দিনের আন্তর্জাতিক ম্যাচ – ১৭৪ টি; জয়ী – ৯০ টি)

সর্ব্বাধিক এক দিনের আন্তর্জাতিক বিজয়ী ৫ ভারতীয় অধিনায়ক, শীর্ষে রয়েছেন ইনি 4

ভারতীয় ক্রিকেটের অন্যতম সেরা ব্যাটসম্যান মহম্মদ আজ্‌হারউদ্দিন অধিনায়ক হিসেবেও যথেষ্ট সাফল্য অর্জন করেন । ১৯৯০ থেকে ১৯৯৯ পর্যন্ত ভারতের হয়ে তিনি ১৭৪ টি এক দিনের আন্তর্জাতিক ম্যাচে অধিনায়কত্ব করেন এবং তার মধ্যে ভারত ৯০ টিতে জয়লাভ করে । একদা তিনি ভারতীয় অধিনায়ক হিসেবে সর্ব্বাধিক এক দিনের আন্তর্জাতিক বিজেতার অধিকারী ছিলেন, তবে বর্তমানে তিনি দ্বিতীয় স্থানে বিরাজ করছেন।

১. মহেন্দ্র সিং ধোনি (অধিনায়ক হিসেবেঃ এক দিনের আন্তর্জাতিক ম্যাচ – ২০০ টি; জয়ী – ১০৮ টি)

সর্ব্বাধিক এক দিনের আন্তর্জাতিক বিজয়ী ৫ ভারতীয় অধিনায়ক, শীর্ষে রয়েছেন ইনি 5

বর্তমান ভারতীয় ক্রিকেটের সীমিত ওভারের অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি বিশ্বের সর্বকালীন শ্রেষ্ঠ অধিনায়কদের মধ্যে গন্য হন । তাঁর নেতৃত্বে ভারত সমস্ত রকমের আইসিসি ট্রফি জিতেছে যা আজ পর্যন্ত আর অন্য কোনো অধিনায়ক তাঁদের দেশের জন্য করতে পারেননি । সর্বশেষ পাওয়া তথ্য অনুযায়ী (৩০/০৯/২০১৮ পর্যন্ত), ২০০৭ থেকে ধোনি ভারতের হয়ে ২০০ টি এক দিনের আন্তর্জাতিক ম্যাচে অধিনায়কত্ব করেছেন যা ভারতীয় অধিনায়ক হিসেবে সর্ব্বাধিক । তাঁর নেতৃত্বে ভারত ১১০ টি (৩০/০৯/২০১৮ পর্যন্ত) এক দিনের আন্তর্জাতিক ম্যাচে জয়লাভ করেছে, যার মধ্যে উল্লেখযোগ্য হল – ২০০৭ টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়, ২০১১ বিশ্বকাপ জয় এবং ২০১৩ চ্যাম্পিয়ন্স ট্রফি জয় । বর্তমানে তিনি ভারতীয় অধিনায়ক হিসেবে সর্ব্বাধিক এক দিনের আন্তর্জাতিক বিজেতার অধিকারী ।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *