ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ বা আইপিএল যেন প্রতিভাবান ক্রিকেটার খোঁজার এক আতশ কাচ। ক্রিকেটের সংক্ষিপ্ত ফরম্যাটে হওয়া এই টুর্নামেন্ট ইতোমধ্যেই বিশ্বের অন্যতম সেরা ক্রিকেট লিগগুলোর একটা হবার গৌরব অর্জন করে ফেলেছে। বিশ্বের নামীদামী সব ক্রিকেটারদের সাথে ড্রেসিং রুম শেয়ার করে নতুন অভিজ্ঞতা নেয়ার পাশাপাশি তরুণ ক্রিকেটাররা শিখতেও পারছেন ক্রিকেটের খুঁটিনাটি বিষয়।

আইপিএলে সব দলের ব্যাটসম্যানরাই চার ছক্কা হাঁকিয়ে দর্শকদের মনোরঞ্জন করার পাশাপাশি দলকে জেতানোর দায়িত্বটাও পালন করে থাকেন। এবার দেখে নেয়া যাক আইপিএলে সর্বাধিক ছক্কা হাঁকানো পাঁচ ব্যাটসম্যানের তালিকা।

৫. রোহিত শর্মা

ক্রিকেট বিশ্বে ‘দ্যা হিটম্যান’ হিসেবে পরিচিত ওপেনার রোহিত শর্মা আইপিএল শুরুর পর থেকেই ছক্কা হাঁকানোর ক্ষেত্রে ছিলেন সেরাদের তালিকার মধ্যেই। এখন পর্যন্ত আইপিএলে দুইটি ফ্র্যাঞ্চাইজির হয়ে খেলা (ডেকেন চার্জার্স, মুম্বাই ইন্ডিয়ান্স) এই ব্যাটসম্যান উভয় দলের হয়েই জিতেছেন শিরোপা। আইপিএলে ১৭৩ ম্যাচ খেলা রোহিত ৩১.৮৬ গড়ে ১টি সেঞ্চুরি এবং ৩৪টি ফিফটি সহ মোট রান করেছেন ৪৪৯৩। অন্যদিকে স্ট্রাইক রেট ছিল ১৩১.০২। বিরাট কোহলি, সুরেশ রায়নার পর আইপিএলে তৃতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক রোহিত এখন পর্যন্ত ১৮৪টি ছক্কা হাঁকিয়ে রয়েছেন তালিকার পঞ্চম স্থানে।

৪. সুরেশ রায়না

আইপিএলে চেন্নাই সুপার কিংসের অন্যতম ব্যাটিং স্তম্ভ সুরেশ রায়নার হাত ধরে অসংখ্য ম্যাচে জয়ের হাসি হেসেছে দলটি। জনপ্রিয় এই আসরে রায়না এখন পর্যন্ত খেলেছেন ১৭৬টি ম্যাচ। ১৩৮.৪৩ স্ট্রাইক রেটে ৩৪.৩৭ গড়ে এই অলরাউন্ডারের রান সংখ্যা ৪৯৮৫। একটি সেঞ্চুরি এবং ৩৫টি ফিফটি হাঁকানো এই ক্রিকেটার সর্বোচ্চ রান সংগ্রাহকের দিক থেকে রয়েছেন দ্বিতীয় স্থানে। প্রথম স্থানে থাকা কোহলি থেকে দূরে রয়েছেন মাত্র ৩৫ রানের। আইপিএলে তাঁর ছক্কা হাঁকানোর সংখ্যা ১৮৫টি যা তালিকার ৪ নম্বরে স্থান দিয়েছে তাঁকে।

৩. মহেন্দ্র সিং ধোনি

সংক্ষিপ্ত ফরম্যাটের ঘরোয়া লিগ আইপিএলে বেশ শক্ত হাতেই অধিনায়কত্বের দায়িত্ব পালন করে যাচ্ছেন মহেন্দ্র সিং ধোনি। গ্যালারিতে বসে থাকা দর্শকদের মনোরঞ্জন করার দায়িত্বটা ধোনি পালন করেন একের পর এক বাউন্ডারি হাঁকিয়ে। আইপিএলে ১৭৫টি ম্যাচ খেলা ধোনির রান সংখ্যা ৪০১৬। ১৩৮.১৯ স্ট্রাইক রেট নিয়ে ব্যাট করা ধোনির আইপিএলে গড় ৪০.১৬। অন্যদিকে ২০টি অর্ধশতকও এসেছে ক্যাপ্টেন কুলের ব্যাট থেকে। সব মিলিয়ে মহেন্দ্র সিং ধোনির ছক্কা মারার সংখ্যা ১৮৬ যা এই তালিকার তিন নম্বর অবস্থানে থাকার জন্য যথেষ্ট।

২. এবি ডেভিলিয়ার্স

এই তালিকায় এবি ডেভিলিয়ার্সের নাম থাকবে সেটা সহজেই অনুমেয়। ৩০ ডিগ্রি খ্যাত এই ব্যাটসম্যানের ছক্কা হাঁকানোর দক্ষতা কতটুকু তা জানেন প্রতিটি ক্রিকেটভক্তই। এবি ডেভিলিয়ার্স তাঁর আইপিএল ক্যারিয়ারে খেলেছেন ১৪১টি ম্যাচ। ৩টি সেঞ্চুরি এবং ২০টি ফিফটির সাহায্যে ৩৯.৫৩ গড়ে রান করেছেন ৩৯৫৩। ডানহাতি এই ব্যাটসম্যানের স্ট্রাইক রেটও রয়েছে ১৫০ এর উপর। ১৮৭টি ছক্কা হাঁকিয়ে তালিকার দুইয়ে স্থান পেয়েছেন ডেভিলিয়ার্স।

১. ক্রিস গেইল

সারা বিশ্বে টি-২০ লিগগুলোতে ক্রিকেট ফেরি করে বেড়ানো ক্রিস গেইল সবার কাছেই ব্যাটিং দানব হিসেবে পরিচিত। আইপিএলে এখন পর্যন্ত ছক্কা মারার সংখ্যার দিক থেকে সবাইকে অনেকটা পেছনে ফেলে প্রথম স্থানে রয়েছেন ক্রিস গেইল। ১১২ ম্যাচ খেলা গেইল ৪১.১৭ গড়ে ৬টি সেঞ্চুরি এবং ২৪টি ফিফটির সাহায্যে করেছেন ৩৯৯৪ রান। ১৫০.৭১ স্ট্রাইক রেট নিয়ে ব্যাট করা এই ব্যাটসম্যান ছক্কা হাঁকিয়েছেন ২৯২টি।

আরও পড়ুন

যখন কোহলি ব্যাটিং করেন তো আমাদের আত্মবিশ্বাস থাকে: ইশান্ত শর্মা

যখন কোহলি ব্যাটিং করেন তো আমাদের আত্মবিশ্বাস থাকে: ইশান্ত শর্মা
ভারতী দলের জোরে বোলার ইশান্ত শর্মা দলের অধিনায়ক বিরাট কোহলি, চেতেশ্বর পুজারা তথা অজিঙ্ক রাহানের দ্বিতীয় টেস্ট...

ভারত বনাম অস্ট্রেলিয়া: তৃতীয় দিনের খেলা শেষ, শুরুয়াতি ধাক্কার পর বিরাট-রাহানে সামলালেন দলকে

ভারত বনাম অস্ট্রেলিয়া: তৃতীয় দিনের খেলা শেষ, শুরুয়াতি ধাক্কার পর বিরাট-রাহানে সামলালেন দলকে
ভারত আর অস্ট্রেলিয়ার মধ্যে চলতি দ্বিতীয় টেস্টের দ্বিতীয় দিন ভারতীয় দলের জন্য মিলিয়ে জুলিয়ে থেকেছে। প্রথমে ভারতীয়...

ভিডিয়ো: ভালো শুরুয়াতের পর প্যাভিলিয়ন ফিরলেন চেতেশ্ব্বর পুজারা, ভাগ্য হলনা সহায়

অস্ট্রেলিয়া আর ভারতের মধ্যে পার্থে চলতি দ্বিতীয় টেস্ট ম্যাচের দ্বিতীয় দিনের খেলা হচ্ছে। আজ অস্ট্রেলিয়া দল নিজেদের...

ভিডিয়ো: অধিনায়ক কোহলি এক ওভারে একের পর এক মারলেন তিন চার, দাঁড়িয়ে দেখলেন বোলার

ভিডিয়ো: অধিনায়ক কোহলি এক ওভারে একের পর এক মারলেন তিন চার, দাঁড়িয়ে দেখলেন বোলার
ভারতীয় দলের অধিনায়ক বিরাট কোহলি অ্যাডিলেডে খেলা হওয়া প্রথম টেস্ট বিশেষ কিছুই করতে পারেনি। প্রথম ইনিংসে যেখানে...

তবে কি সন্তান আসছে যুবরাজ সিং-হ্যাজেল কিচ দম্পতির পরিবারে?

কয়েকদিন আগেই নিজের ৩৭ তম জন্মদিন উদযাপন করেছেন বর্তমানে জাতীয় দলের বাইরে থাকা যুবরাজ সিং। তখন থেকে...