বিরাট কোহলি-মহেন্দ্র সিং ধোনির ব্যক্তিগত সম্পর্ক নিয়ে খোলাখুলি কথা বললেন রবি শাস্ত্রী, বললেন এই কথা
BRISTOL, ENGLAND - JULY 8 : Virat Kohli, MS Dhoni and Ravi Shastri of India laugh after the 3rd Vitality International T20 between England and India on July 8, 2018 in Bristol, England. (Photo by Philip Brown/Getty Images)

ইতিমধ্যে দুরন্ত গতিতে অতিবাহিত হচ্ছে ভারতীয় ক্রিকেটে ” বিরাট পর্ব ” । ” ধোনি জমানা ” র শেষের পর থেকে ভারতীয় ক্রিকেটে এসেছে এক অদ্ভুত আগ্রাসন।যার দাপটে উড়ে যাচ্ছে একের পর এক প্রতিপক্ষ। কোহলির কেরিয়ার শুরু থেকেই স্নেহ পেয়েছে ধোনির।আজকের বিরাট হয়ে ওঠার পথ কখনও সখনো পথটা যখন কন্টকময় মনে হয়েছে কোহলির ,তখনই পরামর্শ পেয়েছে তার প্রিয় ” মাহি ভাই ” এর।

এমন ৫ জন ভারতীয় ক্রিকেটার যারা কোনদিন কোহলি - ধোনির সাপোর্ট পাননি! 1

তবে আজকের TOP 5 এর গল্প ভারতীয় ক্রিকেটের এই দুই অধিনায়ককে নিয়ে নয়।বরং আজ এমন পাঁচ ক্রিকেটারের কথা আমারা জানবো যারা কখনও সহচার্য পাননি ধোনি এবং কোহলির।

১. অমিত মিশ্র

এমন ৫ জন ভারতীয় ক্রিকেটার যারা কোনদিন কোহলি - ধোনির সাপোর্ট পাননি! 2

২০০৩ সালে ভারতীয় ক্রিকেট দলের হয়ে অভিষেক হয় অমিত মিশ্রর।সেইবার টিভিএস কাপের দলে ছিলেন তিনি।এমনকি প্রতি ম‍্যাচে উইকেট পেলেও পরবর্তী সময়ে দলে সুযোগ হয়নি তার।এমনকি এরপর বছর পাঁচেক বাদে জাতীয় দলে প্রত‍্যাবর্তন করেছিলেন তিনি।

২০০৮ সালে অনিল কুম্বলের টেস্ট ক্রিকেটের অবসরের দিনে ভারতের হয়ে টেস্ট অভিষেক হয় অমিত মিশ্রর।প্রথম ম‍্যাচেই পাঁচ উইকেট নিয়ে সাড়া ফেলে দেন অমিত।

একসম তার এবং ওঝার মধ্যে তীব্র কম্পিটিশন শুরু হয় ভারতের টেস্ট দলের দ্বিতীয় স্পিনার হয়ে ওঠার বিষয়ে।কিন্ত পরবর্তী সময়ে ভারত অধিনায়ক এই দুইয়ের উপর তেমন একটা আস্থা রাখেননি, অশ্বিন এবং জাদেজার দলে নিয়মিত সুযোগ পাওয়ায় ক্রমশ অনিয়মিত হয়ে পড়েন তিনি।পরবর্তী সময়ে তিনি সুযোগ পান কোহলির নেতৃত্বে খেলার।কিন্তু ফর্মে না থাকার দরুন দল থেকে বাদ পড়েন তিনি।

২.আক্সার প‍্যাটেল

এমন ৫ জন ভারতীয় ক্রিকেটার যারা কোনদিন কোহলি - ধোনির সাপোর্ট পাননি! 3
Indian cricketer Axar Patel (L) celebrates after he dismissed Sri Lankan cricketer Lakshan Sandakan during the first One Day International (ODI) cricket match between Sri Lanka and India at the Rangiri Dambulla International Cricket Stadium in Dambulla on August 20, 2017. / AFP PHOTO / LAKRUWAN WANNIARACHCHI

২০১৪ সালের আইপিএলে নিজের দুরন্ত পারফরম্যান্সের মধ্যে দিয়ে ঋতিমতো সাড়া ফেলে দিয়েছিলেন আক্সার প‍্যাটেল।লোয়ার অর্ডারে তার ব‍্যাটিংয়ের পাশাপাশি ১৬ টি উইকেট নিয়েছিলেন এই স্পিনার।

এমন পারফরম্যান্সের পর তার সুযোগ হয় ২০১৪ এর বাংলাদেশের সফরে, লিমিটেড ওভারের সিরিজে।সেইবার দলের প্রথম সারির কিছু ক্রিকেটারকে বিশ্রাম দেওয়া হলে সুযোগ পান তিনি।২০১৫ এর বিশ্বকাপের দলে ছিলেন।যদিও ২০১৭ থেকে পটপরিবর্তন হয় ধোনির পছন্দের অশ্বিন এবং জাদেজার নিয়মিত সুযোগ পাওয়ায়, এরপর ভারতীয় ক্রিকেটে ” বিরাট পর্ব শুরু হলে তখন দলে আধিপত্য পায় চাহাল – কুলদীপ।অক্টোবর, ২০১৭ তে শেষবারের মতো দেশের জার্সি গায়ে খেলতে দেখা গেছিলো আক্সার কে।এরপর এখনো আর তার সুযোগ হয়নি দলে।যদিও ভারতের ” এ ” দলের নিয়মিত সদস্য তিনি।

৩. বরুণ এ্যরন

এমন ৫ জন ভারতীয় ক্রিকেটার যারা কোনদিন কোহলি - ধোনির সাপোর্ট পাননি! 4
India’s Varun Aaron celebrates the dismissal of South Africa’s captain Hashim Amla during the first day of their second cricket test match in Bangalore, India, Saturday, Nov. 14, 2015. (AP Photo/Aijaz Rahi)

২০১৪ সালে ভারতীয় ক্রিকেটে আবির্ভাব হয় বরুণ এ্যরনের।১৪৫-১৫০ গতিতে নিয়মিত বোলিং করে ঋতিমতো সাড়া ফেলে দিয়েছিলেন এই ভারতীয় ক্রিকেট মহলে।২০১১ সালে ভারতের হয়ে অভিষেক হয় এ্যরনের।যদিও চোটের জন্য একাধিক বার দলের বাইরে।যেতে হয়েছে তাকে।২০১৫ সালে শেষ বারের মতো দেশের জার্সি গায়ে খেলা এই ঝাড়খণ্ডের পেসার ৯ টা ওয়ানডে এবং ৯ টা টেস্ট খেলেছেন তিনি।ভালো পারফরম্যান্স দিলেও উপেক্ষিত থেকে গেছেন তিনি।

৪. মনিশ পান্ডে

এমন ৫ জন ভারতীয় ক্রিকেটার যারা কোনদিন কোহলি - ধোনির সাপোর্ট পাননি! 5
মনীশ পান্ডে

প্রথম ভারতীয় হিসেবে আইপিএলে শতরান গড়ার রেকর্ড মনিশ পান্ডের।যদিও কখনো ভারতীয় ক্রিকেট দলে নিয়মিত খেলতে দেখা যায়নি তাকে।

২০১৫ সালে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় তার।পরের বছরই অস্ট্রেলিয়ার মাঠে করেন দুরন্ত শতরান।এরপর দলে বরাবর আসা যাওয়া লেগে থাকলেও এখনো অবধি নিজের স্থান নিশ্চিত করে উঠতে পারেন নি তিনি।যদিও সাউথ আফ্রিকার বিপক্ষে সিরিজে এইবার সুযোগ দেওয়া হয়েছে তাকে।

৫.স্টুয়ার্ট বিনি

এমন ৫ জন ভারতীয় ক্রিকেটার যারা কোনদিন কোহলি - ধোনির সাপোর্ট পাননি! 6

একসময় ভারতীয় টিম ম‍্যানেজমেন্ট একজন পেস বোলিং অলরাউন্ডারের খোঁজে লেগে ছিলো , ঠিক সেই সময় দলে সুযোগ হয় স্টুয়ার্ট বিনির।দলে আসেন তিনি মূলত পন্চম বোলার হিসেবে।

২০১৪ সালে নিউজিল্যান্ডে একদিবসীয় ক্রিকেটে অভিষেক হয় তার।এর ছয় মাস বাদে ইংল্যান্ডে হয় টেস্ট অভিষেক।এরপর বিক্ষিপ্তভাবে সুযোগ পান তিনি একাধিক সিরিজে।প্রসঙ্গত, একদিবসীয় ক্রিকেটে ভারতীয় বোলার হিসেবে বেস্ট ফিগার তার, ৬ উইকেট চার রানের বিনিময়ে।

২০১৫ সালে ভারতের বিশ্বকাপের দলে থাকা এই কর্নাটকের অলরাউন্ডার বিক্ষিপ্তভাবে সুযোগ পেলেও কখনও নিয়মিত সদস্য হয়ে উঠতে পারেনি।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *