বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে সবচেয়ে বড় পার্টনারশিপ করা ভারতীয় ব্যাটসম্যানদের তিন জুটি 1

 

টেস্ট ক্রিকেটের প্রতি সবার দৃষ্টি আকর্ষণ করতে এবং আরও আকর্ষণীয় করে তুলতে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপ টুর্নামেন্টের শুরু করেছিল। সমস্ত দল লিগ ম্যাচে দুর্দান্তভাবে পারফরম্যান্স করেছে। ভারতীয় ক্রিকেট দল এবং নিউজিল্যান্ডের ক্রিকেট দল শেষ পর্যন্ত ফাইনালে উঠেছে। এই দুই দলের মধ্যে ফাইনাল ম্যাচটি ১৮-২২ জুন খেলা হবে। চ্যাম্পিয়নশিপ লিগের ম্যাচগুলিতে ভারত আশ্চর্যজনক খেলেছে। একদিকে বোলাররা দুর্দান্ত বোলিং করেছিল, অন্যদিকে ব্যাটসম্যানদের মধ্যে বড় পার্টনারশিপ করেছিল। আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপ চলাকালীন ভারতীয় ক্রিকেট দলের তিনটি বৃহত্তম পার্টনারশিপ সম্পর্কে দেখেনি বিস্তারিত-

test championship

রোহিত শর্মা এবং মায়াঙ্ক আগরওয়াল – ৩১৭ রান বনাম দক্ষিণ আফ্রিকা (২০১৯): ভারতীয় ক্রিকেট দলের ওপেনার রোহিত শর্মা এবং মায়াঙ্ক আগরওয়ালের আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপে ভারতীয় দলের হয়ে সবচেয়ে বড় পার্টনারশিপ করেছিল। ম্যাচটি দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বিশাখাপত্তনমে হয়েছিল। এই একই ম্যাচে হিটম্যান টেস্টে ওপেনার হিসাবে ব্যাটিং শুরু করেছিলেন। ওপেনিং করতে আসা রোহিত ও মায়াঙ্ক আউট হওয়ার নাম নিচ্ছিলেন না। প্রোটিয়া বোলারদের সমস্ত প্রচেষ্টা অব্যাহত ছিল এবং দুজনের মধ্যে প্রথম উইকেটে ৩১৭ রানের বড় পার্টনারশিপ হয়েছিল। এই ম্যাচে ডাবল সেঞ্চুরি করেছিলেন মায়াঙ্ক।

test championship

রোহিত শর্মা এবং অজিঙ্ক্ রাহানে – ২৬৭ রান বনাম দক্ষিণ আফ্রিকা (২০১৯): দক্ষিণ আফ্রিকা ক্রিকেট দল যখন ২০১৯ সালে ভারত সফর করেছিল তখন ভারতীয় ব্যাটসম্যানরা সত্যিই প্রোটিয়া বোলারদের পরাজিত করেছিল। টেস্ট চ্যাম্পিয়নশিপের সময় দ্বিতীয় বৃহত্তম জুটি, যা ভারতীয় ব্যাটসম্যানদের মধ্যে দেখা গিয়েছিল। একই দলের বিপক্ষে একই সিরিজের সময়ই এই পার্টনারশিপ হয়েছিল। এতেও রয়েছে রোহিতের নাম। এবার রোহিতের সাথে ছিলেন অজিঙ্ক রাহানে। এই দুই ব্যাটসম্যান রাঁচি টেস্টে দক্ষিণ আফ্রিকার বোলারদের বিরুদ্ধে স্কোর করেছিলেন। এই ম্যাচে রোহিত তার টেস্ট কেরিয়ারের প্রথম ডাবল সেঞ্চুরির সময় ২১২ রান করেছিলেন এবং হিটম্যান ও রাহানের মধ্যে ২৬৭ রানের বিশাল পার্টনারশিপ গড়েছিলেন।

test championship

বিরাট কোহলি এবং রবীন্দ্র জাদেজা – ২২৫ রান বনাম দক্ষিণ আফ্রিকা (২০১৯): ভারতীয় ব্যাটসম্যানদের মধ্যে টেস্ট চ্যাম্পিয়নশিপের তৃতীয় বৃহত্তম পার্টনারশিপও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে একই সিরিজে দেখা গেছে। প্রকৃতপক্ষে প্রোটিয়াস দল তরুণ খেলোয়াড়দের নিয়ে ভারতে এসেছিল, যার ফলস্বরূপ ভোগান্তি পোহাতে হয়েছিল তাদের। তৃতীয় বৃহত্তম পার্টনারশিপ হয়েছিল বিরাট কোহলি এবং রবীন্দ্র জাদেজার মধ্যে পুনে টেস্ট ম্যাচে। সপ্তম ডাবল সেঞ্চুরি এসেছিল অধিনায়ক কোহলির ব্যাট থেকে। ম্যাচে জাদেজা ও কোহলির মধ্যে ২২৫ রানের বড় পার্টনারশিপ হয়েছিল। এই ম্যাচে, কোহলি কেবল ডাবল সেঞ্চুরি করেননি, তবে টেস্ট ঙ্কেরিয়ারের সেরা ২৫৪ নট আউট স্কোরও করেছিলেন।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *