IPL 2008 এর নিলামে সবচেয়ে বেশি দামে বিক্রি হওয়া এই তিন ভারতীয় খেলোয়াড় আজ কী করছেন? জেনে নিন 1

আইপিএলের এখনও পর্যন্ত ১৫ বছরের ইতিহাসে বেশকিছু দিগগজ খেলোয়াড় খেলেছেন। এদের মধ্যে কিছু খেলোয়াড় দুর্দান্ত প্রদর্শন করেছেন আর নিজের দলকে খেতাব জেতাতে গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করেছেন। তবে সময়ের সঙ্গে সঙ্গে তাদের প্রদর্শন খারাপ হয়েছে আর তারপর তারা আইপিএল থেকে ছিটকে গিয়েছেন।

অন্যদিকে কিছু ভারতীয় খেলোয়াড়ও রয়েছেন যাদের আইপিএলের প্রথম মরশুম অর্থাৎ ২০০৮ এ সবচেয়ে বেশি দাম উঠেছিল। এই খেলোয়াড়রা এই সময় আন্তর্জাতিক স্তরে যথেষ্ট বড় খেলোয়াড় ছিলেন আর এই কারনে তাদের জন্য সবচেয়ে বেশি বিড হয়েছিল। আমরা এই বিশেষ প্রতিবেদনে সেই তিনজন ভারতীয় খেলোয়াড়ের ব্যাপারে জানাব যারা আইপিএল ২০০৮ এ সবচেয়ে বেশি দামে বিক্রি হয়েছিলেন আর এখন তারা কী করছেন।

৩. ইরফান পাঠান

IPL 2008 এর নিলামে সবচেয়ে বেশি দামে বিক্রি হওয়া এই তিন ভারতীয় খেলোয়াড় আজ কী করছেন? জেনে নিন 2

ইরাফান পাঠান ২০০৮ এ ভারতীয় দলের যথেষ্ট বড় অলরাউন্ডার খেলোয়াড় ছিলেন। ২০০৮ এর আইপিএলের নিলামের আগে ইরাফান পাঠান ভারতীয় দলের হয়ে টি-২০ বিশ্বকাপ জিতে এসেছিলেন আর প্রথম ফাইনালে ম্যান অফ দ্য ম্যাচও নির্বাচিত হয়েছিলেন। এই কারণে পাঞ্জাব কিংসের দল তার উপর মোটা টাকা বিড করেছিল।

ইরফান ওই মরশুমে ১৪টি ম্যাচে ২১.২০ স্ট্রাইকরেটে ১৫টি উইকেট নিয়েছিলেন আর সেই সঙ্গে তিনি ১১২.৯৩ স্ট্রাইকরেটে ১৩১ রানও করেছিলেন। এরপর তিনি দিল্লি ডেয়ারডেভিলস আর চেন্নাই সুপার কিংসের হয়েও আইপিএলে খেলেছেন। ২০১৭র মরশুমে গুজরাট লায়ান্সের হয়ে খেলার পর তার আইপিএল কেরিয়ার শেষ হয়ে যায়। তিনি নিজের আইপিএল কেরিয়ারে মোট ১০৩টি ম্যাচ খেলেছেন আর তার মধ্যে তিনি ৮০টি উইকেট নেওয়ার পাশাপাশি ১১৩৯ রানও করেছেন। এই সময় ইরফান কমেন্ট্রি করেন।

২. ঈশান্ত শর্মা

IPL 2008 এর নিলামে সবচেয়ে বেশি দামে বিক্রি হওয়া এই তিন ভারতীয় খেলোয়াড় আজ কী করছেন? জেনে নিন 3

ভারতীয় দলের জোরে বোলার ঈশান্ত শর্মাকে ২০০৮ এর আইপিএল মরশুমে কলকাতা নাইট রাইডার্সের দল যথেষ্ট মোটা দাম দিয়ে কিনেছিল। ঐ মরশুমে ঈশান্ত ১৩টি ম্যাচে মাত্র ৮টি উইকেট নিয়েছিলেন। এরপর ২০১৩য় সানরাইজার্স হায়দরাবাদের হয়ে খেলে ঈশান্ত দুর্দান্ত প্রদর্শন করেন আর ১৫টি উইকেট নেন।

অন্যদিকে ২০১৮র মরশুমে আনসোল্ড থাকার পর ২০১৯ এ ঈশান্ত শর্মাকে দিল্লি ক্যাপিটালস ১.১ কোটি টাকায় কেনে। বর্তমানে ঈশান্ত শর্মা ভারতীয় টেস্ট দলের নিয়মিত সদস্য।

১. মহেন্দ্র সিং ধোনি ($ ১.৫ মিলিয়ন)

IPL 2008 এর নিলামে সবচেয়ে বেশি দামে বিক্রি হওয়া এই তিন ভারতীয় খেলোয়াড় আজ কী করছেন? জেনে নিন 4

২০০৭ সালে ভারতকে প্রথম টি-২০ বিশ্বকাপ জেতানো প্রাক্তন ভারতীয় অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি ২০০৮ সালে আইপিএলের সবচেয়ে বেশি দামে বিক্রি হওয়া খেলোয়াড় ছিলেন। চেন্নাই সুপার কিংস মহেন্দ্র সিং ধোনিকে ১.৫ মিলিয়ন ডলারের কিনেছিল। তবে প্রথম মরশুমে এত দামে বিক্রি হওয়া ধোনি তাঁর দলকে নিরাশ করেননি। ওই মরশুমে অর্থাৎ আইপিএলের প্রথম মরশুমে ভারতের এবং আইপিএলের সবচেয়ে সফলতম অধিনায়কদের একজন মহেন্দ্র সিং ধোনি ১৬টি ম্যাচে ১৩৩.৫৪ স্ট্রাইকরেটে মোট ৪১৪ রান করেছিলেন।

ভারতকে ২০১১ সালে আইসিসি একদিনের ক্রিকেট বিশ্বকাপ জেতানো ধোনি নিজের অধিনায়কত্বে চেন্নাই সুপার কিংসকে চারবার ২০১০,২০১১, ২০১৮ আর ২০২১ এ আইপিএলে খেতাব জেতান। বর্তমানে ভারতের এবং আইপিএলের এই সবচেয়ে সফলতম অধিনায়ক আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিয়ে ফেলেছেন। তবে তিনি আইপিএল থেকে অবসর নেননি আর এখনও আইপিএলে তিনি চেন্নাই সুপার কিংস দলের সদস্য। এই মরশুমে প্রথম থেকে অধিনায়ক না থাকলেও মরশুমের মাঝপথে ধোনিকে আবারও চেন্নাইয়ের অধিনায়ক করা হয়েছে।

Leave a comment

Your email address will not be published.